Advertisement
২৩ সেপ্টেম্বর ২০২৪
Onion Price

পেয়াঁজ দুর্নীতির অভিযোগ, তদন্ত চেয়ে কেন্দ্রীয় মন্ত্রীকে চিঠি দিলেন বিজেপি সাংসদ

বিজেপির সাংসদের বক্তব্য, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গের সীমান্ত বন্ধ থাকার সুবিধা নিয়েছেন ব্যবসায়ীরা। তাঁরা পণ্য মজুত রেখেছিলেন। এখন সীমান্ত পুনরায় খোলার পরে আমদানিকৃত জিনিসের দাম বৃদ্ধি পেয়েছে।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ২৩:১৯
Share: Save:

রাজ্যে পেঁয়াজের দাম নিয়ে দুর্নীতির অভিযোগ তুলল বিজেপি। পেঁয়াজের দাম বৃদ্ধি নিয়ে দুর্নীতি হচ্ছে অভিযোগ তুলে কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা মন্ত্রী প্রহ্লাদ জোশীকে চিঠি দিলেন বিজেপি সাংসদ জ্যোতির্ময় সিংহ মাহাতো। তাঁর বক্তব্য, ওই খাদ্যপণ্যের দাম নিত্যদিন বেড়েই চলেছে। কালোবাজারির জন্যই ওই পরিস্থিতি তৈরি হয়েছে। এর সঙ্গে শাসকদল তৃণমূলের অনেকে জড়িত রয়েছেন। রবিবার কেন্দ্রীয় মন্ত্রীকে পাঠানো চিঠিতে পেয়াঁজ দামে দুর্নীতির তদন্তের দাবি জানান পুরুলিয়ার সাংসদ। তাঁর কথায়, ‘‘এটি মমতার পেয়াঁজ দুর্নীতি। তদন্ত করা উচিত।’’

কলকাতার বাজারে কেজি প্রতি ৫০-৬০ টাকা দরে পেয়াঁজ বিক্রি হচ্ছে। ১৫ দিনের আগেও পেয়াঁজের দাম কম ছিল। বিজেপির সাংসদ বক্তব্য, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গের সীমান্ত বন্ধ থাকার সুবিধা নিয়েছেন ব্যবসায়ীরা। তাঁরা পণ্য মজুত রেখেছিলেন। এখন সীমান্ত পুনরায় খোলার পরে আমদানিকৃত জিনিসের দাম বৃদ্ধি পেয়েছে। তার মধ্যে পেয়াঁজও রয়েছে। তিনি জানান, পেয়াঁজের দাম ৪৫ টাকা থেকে বেড়ে ৬০ টাকা হয়েছে। মূল্যবৃদ্ধির ফলে এটা হচ্ছে না। একলাফে পেয়াঁজের দাম বৃদ্ধির মূল কারণ ব্যবসায়ীদের কালোবাজারি। এর পিছনে তৃণমূলকে দায়ী করছেন বিজেপি সাংসদ। তাঁর মতে, হিমঘর, বাজারের চাহিদা অনুযায়ী জোগান এই পুরো বিষয়টি নিয়ন্ত্রণ করেন তৃণমূল নেতারা। তাঁরাই ইচ্ছাকৃত ভাবে পেঁয়াজের দাম বৃদ্ধি করেছেন। সাধারণ মানুষকে স্বস্তি দিতে তাঁদের বিরুদ্ধে পদক্ষেপ করতে হবে।

কেন্দ্রীয় মন্ত্রী জোশীর কাছে জ্যোতির্ময়ের আবদার, রাজ্যে পেয়াঁজ দুর্নীতির তদন্ত করা হোক। কালোবাজারির সঙ্গে যুক্ত ব্যক্তিদের জরিমানা করুক কেন্দ্রীয় সরকার। বাজারের চাহিদা অনুযায়ী জোগান ঠিক রাখা হোক। বাজারের উপর নজর রাখুক কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Onion Price BJP Jyotirmay Singh Mahato
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE