Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Labour Department

শিল্প সংস্থায় নিয়োগে স্বচ্ছতা আনতে ‘কর্মসংবাদ’

কর্মসংবাদ প্রসঙ্গে মন্ত্রী মলয় জানিয়েছেন, বিভিন্ন সময়ে অভিযোগ আসে, সরকারি ও বেসরকারি শিল্প সংস্থায় অপেশাদার বা ঠিকা শ্রমিক নিয়োগের ক্ষেত্রে প্রচুর দুর্নীতি হচ্ছে।

পোর্টালের উদ্বোধন আসানসোলে।

পোর্টালের উদ্বোধন আসানসোলে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
আসানসোল শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ০৯:২১
Share: Save:

কর্মসংস্থানের লক্ষ্যে বিভিন্ন শিল্প সংস্থায় ‘স্বচ্ছ’ নিয়োগ সুনিশ্চিত করতে শ্রম দফতর পশ্চিম বর্ধমান জেলায় একটি ‘পোর্টাল’ চালু করতে উদ্যোগী হয়েছে। শ্রম দফতর সূত্রে জানা গিয়েছে, ‘কর্মসংবাদ’ নামে এই পোর্টাল আগামী ১ অগস্ট থেকে চালু হচ্ছে। বুধবার এ বিষয়ে জেলার বিভিন্ন সরকারি ও বেসরকারি শিল্প সংস্থার কর্ণধারদের সঙ্গে বৈঠক করেন রাজ্যের শ্রমমন্ত্রী মলয় ঘটক। ছিলেন রাজ্য কনস্ট্রাকশন বোর্ডের চেয়ারম্যান ঋতব্রত বন্দ্যোপাধ্যায় এবং অতিরিক্ত লেবার কমিশনার তীর্থঙ্কর পাত্র। ইতিপূর্বে এই পোর্টাল চালু হয়েছে হলদিয়া ও খড়্গপুরে। ভবিষ্যতে রাজ্যের সর্বত্র তা চালু করা হবে বলে জানান মন্ত্রী মলয়।

কর্মসংবাদ প্রসঙ্গে মন্ত্রী মলয় জানিয়েছেন, বিভিন্ন সময়ে অভিযোগ আসে, সরকারি ও বেসরকারি শিল্প সংস্থায় অপেশাদার বা ঠিকা শ্রমিক নিয়োগের ক্ষেত্রে প্রচুর দুর্নীতি হচ্ছে। শিল্পসংস্থায় বা ঠিকাদারকে লোক নিয়োগ করতে চাপ দেওয়া হচ্ছে। এ সব বেনিয়ম বন্ধ করতে এই উদ্যোগ। মলয় বলেন, “এই ব্যবস্থা চালু হলে স্থানীয় বেকারেরা স্বচ্ছ ভাবে নিয়োগ পাবেন। নিয়োগ নিয়ে কোনও অভিযোগ থাকবে না।” তাঁর দাবি, ১৫ জুলাই পর্যন্ত হলদিয়ার বিভিন্ন শিল্প সংস্থায় এই পোর্টালের মাধ্যমে প্রায় ১ লক্ষ ৬৫ হাজার প্রার্থী চাকরি চেয়ে আবেদন করেছেন। নিয়োগ পেয়েছেন প্রায় সাড়ে সাত হাজার।

কী ভাবে আবেদন করা যাবে? শ্রম দফতর সূত্রে জানা যায়, জেলার সরকারি ও বেসরকারি শিল্প সংস্থাগুলিতে অপেশাদার ঠিকা শ্রমিক নিয়োগের আগে পোর্টালে বিজ্ঞাপন দেবেন সংস্থার কর্ণধারেরা। বিজ্ঞাপন দেখে সেখানে চাকরি প্রার্থীরা আবেদন করতে পারবেন। এর পরে শ্রম দফতর প্রার্থীদের তালিকা তৈরি করবেন। প্রতি একটি চাকরি পিছু ১০ জন প্রার্থীর নামের তালিকা সংশ্লিষ্ট শিল্পসংস্থায় পাঠিয়ে দেওয়া হবে। একই সঙ্গে প্রার্থীদেরকেও ওই সব শিল্প সংস্থায় নির্দিষ্ট দিনে পরীক্ষা দেওয়ার জন্য খবর পাঠানো হবে। পরীক্ষা নেবেন সংশ্লিষ্ট শিল্প সংস্থার কর্ণধারেরা। পরীক্ষা শেষে ওই দিনই সংস্থার তরফে সফল প্রার্থীদের নিয়োগ দেওয়া হবে।

জেলার প্রত্যেকটি শিল্প সংস্থায় অপেশাদার ঠিকা শ্রমিক নিয়োগের আগে যেন এই পোর্টালে বিজ্ঞাপন দেওয়া হয়, বুধবারই শ্রম দফতর বিজ্ঞপ্তি জারি করেছে। এ দিন জেলার প্রায় ৩৫টি শিল্প সংস্থা বৈঠকে যোগ দেয়। বৈঠক শেষে রাজ্য কনস্ট্রাকশন বোর্ডের চেয়ারম্যান ঋতব্রত দাবি করেছেন, এই ব্যবস্থা চালু হওয়ায় শিল্প-মালিক ও শ্রমিক, উভয়পক্ষ উপকৃত হবেন। লোক নিয়োগ করার জন্য শিল্প-মালিকদের উপরে কেউ জোর খাটাতে পারবেন না। নিজেদের প্রয়োজন মতো লোক নিয়োগ করতে পারবেন। চাকরির লোভ দেখিয়ে কেউ টাকা চাইতে পারবেন না।

দক্ষিণবঙ্গের ১১ জেলার শিল্প ও ব্যবসায়ীদের নিয়ে গঠিত বণিক সংগঠন ফসবেকির সাধারণ সম্পাদক শচীন রায়ের দাবি, নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছতা থাকলে কর্মক্ষেত্রে সুস্থ পরিবেশ বজায় থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asansol West Bardhaman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE