Advertisement
২৪ অক্টোবর ২০২৪

ইস্কোর সঙ্গে ডিভিসির মউ সই

জাতীয় ক্ষেত্রে ক্রমবর্ধমান ইস্পাতের চাহিদা পূরণের জন্য ইস্কোর সম্প্রসারণের পরিকল্পনা নেওয়া হয়েছে। সংস্থার পুরনো বিভাগকে নতুন রূপে এই সম্প্রসারণ প্রকল্পের জন্য চিহ্নিত করা হয়েছে।

IISCO Steel Plant

পশ্চিম বর্ধমানের বার্নপুরের ইস্কো স্টিল প্লান্ট। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
আসানসোল শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ০৭:২৩
Share: Save:

বার্নপুরের ইস্কো স্টিল প্লান্টের সম্প্রসারণ প্রকল্পের প্রাথমিক তোড়জোড় শুরু হয়েছে। প্রকল্প রূপায়ণের ক্ষেত্রে বিদ্যুৎ সরবরাহে যাতে কোনও বাধা না আসে, সেই লক্ষ্যে দামোদর ভ্যালি কর্পোরেশনের (ডিভিসি) সঙ্গে মউ সই করার কথা জানিয়েছে ইস্কো। মঙ্গলবার দুই সংস্থার আধিকারিকদের উপস্থিতিতে চুক্তিটি হয়।

জাতীয় ক্ষেত্রে ক্রমবর্ধমান ইস্পাতের চাহিদা পূরণের জন্য ইস্কোর সম্প্রসারণের পরিকল্পনা নেওয়া হয়েছে। সংস্থার পুরনো বিভাগকে নতুন রূপে এই সম্প্রসারণ প্রকল্পের জন্য চিহ্নিত করা হয়েছে। সংস্থার আধিকারিকদের সূত্রে জানা গিয়েছে, যত দিন পর্যন্ত প্রকল্পের কাজ শেষ না হয়, তত দিন নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ দরকার। সে জন্যই এই মউটি হয়েছে।

এ দিন ইস্কোর তরফে ডিরেক্টর ইনচার্জ বিপি সিংহ এবং ডিভিসির পক্ষে সদস্য (অর্থ) অরূপ সরকার-সহ অন্য শীর্ষকর্তাদের উপস্থিতিতে মউটি সই হয়। বিপি সিংহ বলেন, “ডিভিসির সঙ্গে আমাদের সংস্থার বহু বছরের পুরনো সম্পর্ক। সেই সম্পর্ক আগামী দিনেও অটুট থাকবে। এই বিশ্বাস থেকেই মউ সই হয়েছে।”

এ দিকে, ইস্কো সূত্রে জানা গিয়েছে, এই মুহূর্তে ডিভিসির তরফে ইস্কোয় প্রতিদিন ২২০ ও ৩৩ হাজার ভোল্টের ১৬০ মেগা ভোল্টসম্পন্ন বিদ্যুৎ সরবরাহ করা হয়। পাশাপাশি, সম্প্রসারণ প্রকল্পে প্রাথমিক ভাবে বার্ষিক ৪০.৮ লক্ষ টন ইস্পাত উৎপাদনের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE