Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
R G Kar Hospital Incident

প্রয়াত বুদ্ধদেব ভট্টাচার্যের স্কুলের প্রাক্তনীরা নামছেন আরজি কর-কাণ্ডের প্রতিবাদে , ‘রাজনীতিহীন’, দাবি উদ্যোক্তাদের

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে কলকাতা-সহ জেলার অনেক স্কুল-কলেজই রাস্তায় নামছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কলেজ আশুতোষ কলেজের প্রাক্তনীরাও গত রবিবার মিছিল করেছিলেন।

Alumni of late former chief minister Buddhadeb Bhattacharjee’s school to protest RG Kar Hospital incident on Saturday

বুদ্ধদেব ভট্টাচার্য। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ২২:০১
Share: Save:

সদ্য প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের স্কুল শ্যামপুকুরের শৈলেন্দ্র সরকার বিদ্যালয়ের প্রাক্তনীরা এ বার পথে নামছেন আরজি কর-কাণ্ডের প্রতিবাদ জানিয়ে। শনিবার তাঁরা স্কুলের সামনে থেকে মিছিল করবেন। প্রথমে কথা ছিল শ্যামবাজার পর্যন্ত যাবে মিছিল। শুক্রবার রাতে উদ্যোক্তাদের তরফে বলা হয়েছে, পুলিশ শ্যামবাজারের পরিবর্তে হেঁদুয়ার দিকে মিছিল নিয়ে যাওয়ার কথা বলেছে। সেই মতো তাঁরা স্টার থিয়েটারের সামনে মিছিল শেষ করবেন।

সিপিএমের উদ্যোগে বৃহস্পতিবার বুদ্ধদেবের স্মরণসভাতে ‘জাস্টিস ফর আরজি কর’ স্লোগানে মুখরিত হয়েছিল নেতাজি ইন্ডোর স্টেডিয়াম। তার পরেই বুদ্ধদেবের স্কুলের প্রাক্তনীদের মিছিলের উদ্যোগে কৌতূহল তৈরি হয়েছিল, তা হলে কি সিপিএম এর নেপথ্যে রয়েছে? প্রতিবাদ মিছিলের অন্যতম উদ্যোক্তা দেবজ্যোতি কর স্পষ্ট বলেন, ‘‘এটা প্রাক্তনীদের উদ্যোগে মিছিল। গত বুধবার থেকে পরিকল্পনা করা হয়েছে। এর সঙ্গে কোনও দল বা বুদ্ধদেবের স্মরণসভার কোনও সম্পর্ক নেই।’’ জানা গিয়েছে, অতি-উৎসাহী কেউ কেউ এমনও বলেছিলেন, মিছিলে স্লোগান উঠুক ‘এ লড়াই বাঁচার লড়াই, এ লড়াই জিততে হবে’। ২০১৫ সালে ব্রিগেডে সিপিএমের সমাবেশে যে স্লোগান শোনা গিয়েছিল বুদ্ধদেবের গলায়। বৃহস্পতিবার সেই স্লোগান দিয়েই দলকে বাঁধতে চেয়েছিলেন সিপিএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। কিন্তু উদ্যোক্তাদের তরফে সেই স্লোগানে স্পষ্ট ‘না’ করে দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, মূলত ২০০৮ সালে মাধ্যমিক পাশ করেছিলেন যে ছাত্ররা, তাঁরাই এই মিছিলের উদ্যোক্তা। পরে তা অন্যদের মধ্যেও ছড়িয়ে যায়। শুক্রবার উদ্যোক্তাদের তরফে স্কুলের বর্তমান শিক্ষক-শিক্ষিকাদের কাছেও অনুরোধ করা হয়েছে, মিছিলে পা মেলানোর জন্য। উদ্যোক্তাদের এ-ও বক্তব্য, পারিপার্শ্বিক কারণে অনেকের ইচ্ছে থাকলেও মিছিলে যোগ দেওয়ার উপায় নেই।

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে কলকাতা, জেলার অনেক স্কুল-কলেজই রাস্তায় নামছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কলেজ আশুতোষ কলেজের প্রাক্তনীরাও গত রবিবার মিছিল করেছিলেন। যদিও অনেকের মতে, মমতা আশুতোষে পড়তেন না। তিনি পড়তেন ওই কলেজের সকালের বিভাগ যোগমায়াদেবীতে। তবে অনেকের যুক্তি, নাম পৃথক হলেও ইমারতটি অভিন্ন। হাজরা মোড়ের পাশের এই কলেজেই মমতার রাজনীতির হাতেখড়ি। ছাত্র পরিষদ করতেন তিনি। উল্লেখ্য, আশুতোষের প্রাক্তনীদের তরফে যে মিছিল হয়েছিল সেই উদ্যোক্তাদের বেশিরভাগই ছিলেন সিপিএমের পরিচিত মুখ। যেমন দীপ্সিতা ধরকে দেখা গিয়েছিল সেই মিছিলে। ছিলেন বেহালার প্রাক্তন এক সিপিএম বিধায়কের কন্যাও। শনিবার রাস্তায় নামছে প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেবের স্কুলের প্রাক্তনীরাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE