Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২৪
Flood Relief

পতাকার রং ভুলে কলকাতার সব কাউন্সিলর একজোট, এক মাসের বেতন দিচ্ছেন রাজ্যের বানভাসিদের ত্রাণে

অধিবেশন শেষ হওয়ার পরেই তৃণমূল কাউন্সিলর দলের মুখ্যসচেতক বাপ্পাদিত্য দাশগুপ্ত বন্যাত্রাণের অর্থ দেওয়া নিয়ে কথা বলেন বাম কাউন্সিলর মধুছন্দা দেব এবং বিজেপির দু’জন কাউন্সিলরের সঙ্গে।

All the councilors of KMC will give their one month\\\\\\\\\\\\\\\'s salary to the flood relief of the state

কলকাতা পুরসভা। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ২০:৪৫
Share: Save:

পতাকার রং ভুলে একজোট হচ্ছেন কলকাতা পুরসভার কাউন্সিলরেরা। দক্ষিণবঙ্গের ১০টি জেলা বন্যায় প্লাবিত। সেই বন্যার ত্রাণে একজোট হয়ে নিজেদের বেতনের অর্থ দেবেন কলকাতা পুরসভার কাউন্সিলরেরা। বুধবার পুরসভার মাসিক অধিবেশনে তৃণমূল কাউন্সিলর শেখ মুস্তাক আহমেদ প্রস্তাবে বলেন, ‘‘সম্প্রতি দক্ষিণবঙ্গের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে কলকাতা পুরসভার সব কাউন্সিলরের পক্ষ থেকে এক মাস বা এক দিনের সাম্মানিক ভাতার অর্থ বন্যাদুর্গতদের দেওয়ার প্রস্তাব করছি।’’

প্রস্তাবের পক্ষেই মত দেন মেয়র ফিরহাদ হাকিম। তিনি বলেন, ‘‘পুরসভার বেতন বা ভাতা থেকে অর্থ কেটে নেওয়ার কোনও ব্যবস্থা নেই। তা ছাড়া আমি কাউকে তাঁর বেতন থেকে অর্থ দেওয়ার কথা বলতে পারি না। আমি তো পুরসভা থেকে কোনও বেতন নিই না। তবে আমার যা প্রাপ্য বেতন রয়েছে, সেই পরিমাণ অর্থ আমি মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে দিয়ে দিতে পারি। বা কোনও কাউন্সিলর বন্যার ত্রাণে অর্থ দিতে রাজি হলে, তিনি আমাকে চেক লিখে দিলে তা আমি মুখ্যমন্ত্রীর দফতরে পাঠিয়ে দেব।’’ অধিবেশনেই বিষয়টি নিয়ে তিনি তৃণমূল কাউন্সিলর দলের মুখ্যসচেতক বাপ্পাদিত্য দাশগুপ্তকে এ বিষয়ে উদ্যোগী হতে নির্দেশ দেন। কলকাতা পুরসভায় বর্তমানে ১৪৩ জন কাউন্সিলর রয়েছেন। প্রতি মাসে তাঁরা সাম্মানিক হিসাবে ১০ হাজার টাকা পান।

অধিবেশন শেষ হওয়ার পরেই বাপ্পাদিত্য বন্যাত্রাণের অর্থ দেওয়ার বিষয়ে কথা বলেন বাম কাউন্সিলর মধুছন্দা দেব এবং বিজেপির দু’জন কাউন্সিলরদের সঙ্গে। পাশাপাশি, নিজের দলের কাউন্সিলরদের সঙ্গেও তাঁকে বিষয়টি নিয়ে আলোচনা করতে দেখা যায়। পরে তিনি বলেন, ‘‘আমি শাসক ও বিরোধী দু’পক্ষের কাউন্সিলরদের সঙ্গেই কথা বলেছি। সকলেই বন্যাদুর্গতদের সাহায্য করতে চান। অধিকাংশ কাউন্সিলরই আমাদের এক মাসে ভাতার অর্থ দেবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন। আরও কয়েক জনের সঙ্গে কথা বলেই প্রক্রিয়া শুরু করে দেব।’’ কলকাতা পুরসভা সূত্রে খবর, কাউন্সিলরদের থেকে চেক সংগ্রহ করে বাপ্পাদিত্য তা তুলে দেবেন মেয়রের হাতে। মেয়র সেই অর্থ মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে দান করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE