Advertisement
২৯ সেপ্টেম্বর ২০২৪
Contractual Labourers

পুজোর মুখে সুখবর! ৪-৬ হাজার টাকা পারিশ্রমিক বাড়ছে কন্যাশ্রী ও রূপশ্রী প্রকল্পের চুক্তিভিত্তিক কর্মীদের

সম্প্রতি নারী শিশু ও সমাজকল্যাণ দফতর যে আদেশনামা প্রকাশ করেছে, তাতে কন্যাশ্রী এবং রূপশ্রী প্রকল্পের আওতায় থাকা চুক্তিভিত্তিক কর্মীদের পারিশ্রমিক বাড়ছে প্রতি মাসে চার থেকে ছ’হাজার টাকা করে।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ০৮:১১
Share: Save:

পুজোর মুখে সরকারের দু’টি প্রকল্পের আওতায় থাকা চুক্তিভিত্তিক কর্মীদের পারিশ্রমিক বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

সম্প্রতি নারী শিশু ও সমাজকল্যাণ দফতর যে আদেশনামা প্রকাশ করেছে, তাতে কন্যাশ্রী এবং রূপশ্রী প্রকল্পের আওতায় থাকা চুক্তিভিত্তিক কর্মীদের পারিশ্রমিক বাড়ছে প্রতি মাসে চার থেকে ছ’হাজার টাকা করে। উভয় প্রকল্পের অ্যাকাউন্ট্যান্টদের মাসিক পারিশ্রমিক ১৫ হাজার থেকে বেড়ে হচ্ছে ২১ হাজার টাকা। কন্যাশ্রীর ডেটা-ম্যানেজারেরা এ বার থেকে ১১ হাজারের বদলে পাবেন প্রতি মাসে ১৬ হাজার করে টাকা। ওই প্রকল্পের অ্যাকাউন্টস ও ডেটা ম্যানেজারদের পারিশ্রমিক ১২ হাজার থেকে বেড়ে হচ্ছে ১৬ হাজার টাকা। আবার রূপশ্রীর ডেটা এন্ট্রি অপারেটরেরা পাবেন প্রতি মাসে ১৬ হাজার টাকা। আগে যা ছিল ১১ হাজার টাকা মাসে।

আদেশনামা অনুযায়ী, সংশ্লিষ্ট প্রকল্প দু’টির অ্যাকাউন্ট্যান্টদের যাঁরা ২১ হাজার টাকা প্রতি মাসে পারিশ্রমিক পাচ্ছেন, তাঁদের বার্ষিক বৃদ্ধি হবে ৮০০ টাকা। কাজের ৫ বছর পূর্ণ হলে মাসিক পারিশ্রমিক বেড়ে হবে ২৬ হাজার এবং বাৎসরিক বৃদ্ধি ৯০০ টাকা। ১০ বছরের পূর্তিতে বাৎসরিক এক হাজার টাকা করে পারিশ্রমিক বৃদ্ধি হবে। যাতে মাসিক অর্থ হবে ৩২ হাজার টাকা। ১৫ বছর পূর্ণ হলে মাসিক ৪০ হাজার এবং বাৎসরিক বৃদ্ধি হবে ১২০০ টাকা করে। বাকিদের ক্ষেত্রে মাসিক ১৬ হাজার টাকা পারিশ্রমিক দিয়ে শুরু হলেও, কাজের ৫, ১০ এবং ১৫ বছর পূর্তিতে মাসিক পারিশ্রমিক হবে যথাক্রমে ২০, ২৫ এবং ৩১ হাজার টাকা। ওই সময়সীমায় বাৎসরিক বৃদ্ধির পরিমাণ দাঁড়াবে যথাক্রমে ৭০০, ৮০০ এবং ১০০০ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE