Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Students in Protest

ক্লাস চালুর দাবিতে অবরোধ পড়ুয়াদের

ভোট পরবর্তী হিংসা ঠেকাতে কেন্দ্রীয় বাহিনী স্কুলে ক্যাম্প করে থাকায় প্রায় আড়াই মাস ধরে বন্ধ পঠন-পাঠন।

পুলিশের সঙ্গে চলছে তর্কাতর্কি। নিজস্ব চিত্র

পুলিশের সঙ্গে চলছে তর্কাতর্কি। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
ভাঙড়  শেষ আপডেট: ৩০ জুন ২০২৪ ০৯:২১
Share: Save:

স্কুলে পঠন-পাঠন চালুর দাবিতে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখাল শিক্ষার্থীরা। শনিবার ঘটনাটি ঘটেছে ভাঙড় ২ ব্লকের বামনঘাটা হাই স্কুলে। এ দিন বেলা ১২টা নাগাদ ওই স্কুলের ছাত্রছাত্রীরা বামনঘাটা বাজারের কাছে বাসন্তী হাইওয়ে অবরোধ করে বিক্ষোভ দেখায়। পড়ুয়াদের সঙ্গে ছিলেন অভিভাবক ও কিছু শিক্ষক। এই ঘটনায় যানজট তৈরি হয় ওই রাস্তায়।কলকাতা লেদার কমপ্লেক্স থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে পড়ুয়া, অভিভাবক ও স্কুলের শিক্ষকদের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। বেলা সাড়ে ১২টা নাগাদ অবরোধ ওঠে।

অভিযোগ, ভোট পরবর্তী হিংসা ঠেকাতে কেন্দ্রীয় বাহিনী স্কুলে ক্যাম্প করে থাকায় প্রায় আড়াই মাস ধরে বন্ধ পঠন-পাঠন। রাজ্য সরকারের শিক্ষা দফতরের নির্দেশে গত ২২ এপ্রিল থেকে শুরু হয় গরমের ছুটি। তার মধ্যে লোকসভা নির্বাচন ঘোষণা হয়ে যাওয়ায় বহু স্কুলে কেন্দ্রীয় বাহিনীর থাকার ব্যবস্থা হয়। ভোট মিটে যাওয়ার পরে সরকারি নির্দেশ অনুযায়ী, ৩ জুন থেকে স্কুলের কাজকর্ম শুরু হয়েছে। ১০ জুন থেকে নিয়মিত পঠন-পাঠনও শুরু হয়। কিন্তু কিছু স্কুল ও কলেজে কেন্দ্রীয় বাহিনীর ক্যাম্প থেকে যাওয়ায় ঠিকমতো ক্লাস শুরু করা যায়নি বলে অভিযোগ। বাধ্য হয়ে ক্লাসগুলি বিভিন্ন দিনে ভাগ করে কয়েকটি স্কুল চলছে।

বামনঘাটা হাই স্কুল সূত্রে জানা গিয়েছে, ওই স্কুলের প্রায় কুড়িটি ক্লাস ঘরে বাহিনী আছে। শৌচাগারও জওয়ানেরা ব্যবহার করছেন। সে কারণে এখনও পর্যন্ত স্কুলটি চালু করা যায়নি। দশম শ্রেণির ছাত্র রবিন মণ্ডল বলে, ‘‘স্কুল বন্ধ থাকায় আমাদের লেখাপড়ার ক্ষতি হচ্ছে। অবিলম্বে ক্লাস চালু করতে হবে। সামনে আমাদের মাধ্যমিক পরীক্ষা। তার আগে যদি সিলেবাস শেষ না হয়, তা হলে আমাদের কী হবে কেউ কি ভেবেছে?’’

স্কুলের প্রধান শিক্ষক মানস হালদার বলেন, ‘‘এটা পিছিয়ে পড়া এলাকা। এই এলাকার বহু ছাত্রছাত্রীর গৃহশিক্ষকের কাছে পড়ার ক্ষমতা নেই। তাদের কাছে স্কুলের পঠন-পাঠনই একমাত্র ভরসা। যাতে দ্রুত ক্লাস চালু হয়, সে জন্য প্রশাসনের কাছে আমরা আর্জি জানাচ্ছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bhangar central force
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE