Advertisement
০৮ জুলাই ২০২৪
Traffic Congestion

লাভ হয়নি আলাদা ট্রাফিক গার্ডে, যানজটে নাকাল যাত্রী 

রাস্তার এক পাশে লাইন দিয়ে দাঁড়িয়ে থাকে পোলেরহাট-শ্যামবাজার রুটের বাস। রাস্তার উপরে বেআইনি ভাবে তৈরি করা হয়েছে অটো স্ট্যান্ড, ট্যাক্সি স্ট্যান্ড।

পোলেরহাট বাজারে যানজট।

পোলেরহাট বাজারে যানজট। ছবি: সামসুল হুদা ।

নিজস্ব সংবাদদাতা
ভাঙড়  শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ০৭:৩৯
Share: Save:

ভাঙড়ের পোলেরহাট বাজারের নিত্য যানজট ঘিরে বিরক্ত এলাকার মানুষ। অভিযোগ, রাস্তায় বেরিয়ে প্রায় রোজই আটকে পড়তে হচ্ছে যানজটে। সামান্য রাস্তা পেরোতে লেগে যাচ্ছে ঘণ্টাখানেক। একই পরিস্থিতি পাকাপোল বাজার এলাকাতেও।

এই বছরের গোড়ায় কলকাতা পুলিশের অন্তর্ভুক্ত হয়েছিল ভাঙড়। ভাঙড়ের ট্রাফিক ব্যবস্থা ঢেলে সাজানোর জন্য আলাদা ভাঙড় ট্রাফিক গার্ড চালু করা হয়। কিন্তু একমাত্র বাসন্তী হাইওয়ের ঘটকপুকুর বাজার ছাড়া আর কোথাও ট্রাফিক ব্যবস্থার উন্নতি হয়নি বলে অভিযোগ স্থানীয় মানুষের। ঘটকপুকুরের ট্রাফিক ব্যবস্থার উন্নতিতে সেখানে ট্রাফিক সিগন্যাল লাগানোর পাশাপাশি ট্রাফিক পুলিশও মোতায়েন করা হয়। গাড়ির গতি কমাতে যানবাহনের উপরে নজরদারি চালাতে ক্যামেরা লাগানো হয়। ঘটকপুকুর বাজারে বাসন্তী হাইওয়ের উপর থেকে ফুটপাত দখলমুক্ত করতে অভিযান চালায় পুলিশ। অথচ, পোলেরহাট বাজার, পাকাপোল বাজারে ফুটপাত দখলমুক্ত করা হয়নি বলে অভিযোগ। যে কারণে পোলেরহাটে যানজটে জেরবার হতে হচ্ছে সাধারণ মানুষকে।

অভিযোগ, রাস্তার এক পাশে লাইন দিয়ে দাঁড়িয়ে থাকে পোলেরহাট-শ্যামবাজার রুটের বাস। রাস্তার উপরে বেআইনি ভাবে তৈরি করা হয়েছে অটো স্ট্যান্ড, ট্যাক্সি স্ট্যান্ড। তার উপরে রয়েছে বেআইনি জবরদখল। আরও অভিযোগ, পোলেরহাট বা পাকাপোল বাজারে ট্রাফিক সিগন্যালের কোনও ব্যবস্থা করা হয়নি। ট্রাফিক পুলিশকেও সব সময়ে দেখা যায় না।

পোলেরহাট বাজারে বড় পাইকারি আনাজ হাট, হাই স্কুল, প্রাথমিক স্কুল, পঞ্চায়েত অফিস, জামাকাপড়ের পাইকারি হাট, থানা রয়েছে। এই এলাকা দিয়েই জিরেনগাছা ব্লক হাসপাতালে যাওয়ার প্রধান রাস্তা। রাজারহাট, হাড়োয়ার সঙ্গে সংযোগকারী রাস্তা পোলেরহাট বাজার। এই রাস্তায় আবার নিউটাউনের সঙ্গে সংযোগকারী রাস্তাও রয়েছে। এই রাস্তা দিয়ে প্রতিনিয়ত বিভিন্ন রুটের বাস, অটো, টোটো-সহ বিভিন্ন যানবাহন চলাচল করে। যানজটের ফলে প্রতিনিয়ত সমস্যায় পড়তে হচ্ছে মানুষকে। স্থানীয় বাসিন্দা মোস্তফা মোল্লা, শেফালি মণ্ডলেরা বলেন, “ঘটকপুকুরের মতো পোলেরহাট বাজারও অন্যতম গুরুত্বপূর্ণ একটি বাজার। অথচ, গুরুত্বপূর্ণ ভাঙড় লাউহাটি রোডের উপরে পোলেরহাট বাজারে ট্রাফিক ব্যবস্থার কোনও উন্নতি করা হয়নি। ফুটপাত দখল করে রাস্তার উপরেই রাখা থাকে দোকানের মালপত্র। ফলে পথ চলতে গিয়ে সমস্যায় পড়তে হচ্ছে। প্রশাসন ব্যবস্থা নিচ্ছে না।”

কলকাতা পুলিশের ডিসি ট্রাফিক (দক্ষিণ) অমিতকুমার সাউ বলেন, “আগের থেকে ভাঙড়ের ট্রাফিক ব্যবস্থার অনেক উন্নতি করা হয়েছে। পোলেরহাট ও পাকাপোল বাজারের যানজট নজরে রয়েছে। ওখানে ট্রাফিক ব্যবস্থার উন্নতির জন্য প্রয়োজনীয় সব রকম ব্যবস্থা গ্রহণ করা হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bhangar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE