Advertisement
০৫ অক্টোবর ২০২৪
Cyclone

Cyclone Yaas: বানের জলে ডুবল ঘোড়ামারা, মৌসুনির চাষের জমি, ‘সর্বনাশ’ দেখছেন কৃষকরা

মৌসুনি দ্বীপের চিনাই নদীর তীরবর্তী পয়লাঘেরি, বালিয়াড়া এবং কুসুমতলা এলাকা প্লাবিত হয়েছিল বাঁধভাঙা নোনাজলে।

বাঁধ ভেঙে জল ঢুকেছে গ্রামে।

বাঁধ ভেঙে জল ঢুকেছে গ্রামে। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
সাগর শেষ আপডেট: ২৬ মে ২০২১ ২০:১১
Share: Save:

একে ইয়াস। দুইয়ে কটাল। তার জেরে আক্ষরিক অর্থেই বাঁধভাঙা জলে প্লাবিত নামখানা ব্লকের মৌসুনি এবং সাগর ব্লকের ঘোড়ামারা দ্বীপ। দু’টি দ্বীপেই জলমগ্ন একের পর এক চাষের জমি। ক্ষতির মুখে পড়েছেন কৃষকরা।

বুধবার সকালেই মৌসুনি দ্বীপের চিনাই নদীর তীরবর্তী পয়লাঘেরি, বালিয়াড়া এবং কুসুমতলা এলাকা প্লাবিত হয়েছিল বাঁধভাঙা নোনাজলে। নদী লাগোয়া চাষের জমিও জলের তলায় চলে যাওয়ায় ক্ষতির মুখে পড়লেন কৃষকরা। বালিয়াড়ার বাসিন্দা মিঠুন পাত্র বলেন, ‘‘ঝড় না হলেও, বাঁধ ভেঙে সর্বনাশ হয়ে গেল। মাটির ঘরটাতো ভেঙেই পড়েছে। মাঠের সব সবজিও জলের তলায় চলে গেল। কী ভাবে ক্ষতিপূরণ হবে জানি না।’’

মৌসুনি দ্বীপের মতোই পরিস্থিতি ঘোড়ামারা দ্বীপেও। সেখানকার খাসিমারা, চুনপুরি, রায়পাড়া, মন্দিরতলা-সহ একাধিক জায়গায় নদী এবং সমুদ্রের বাঁধ ভেঙে প্লাবন পরিস্থিতি। মাটির বাড়ির পাশাপাশি এখন নোনাজলের তলায় পানের বরজ এবং সবজি ক্ষেত।

আরও পড়ুন:
ফুঁসছে নদীর জল।

ফুঁসছে নদীর জল। নিজস্ব চিত্র

দ্বীপ এলাকার মানুষদের আপতত ফ্লাড সেন্টারেই থেকে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এলাকা থেকে জল নামলে তবেই তাঁদের বাড়ি ফেরানো হবে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyclone Cyclone Yaas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE