Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Mamata Banerjee

বারুইপুরে ফল প্রক্রিয়াকরণ কেন্দ্র, আশ্বাস মুখ্যমন্ত্রীর

বারুইপুরের বিভিন্ন ফল রফতানির লক্ষ্যে এখানে ফল প্রক্রিয়াকরণ কেন্দ্র তৈরির আশ্বাস দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বারুইপুর শেষ আপডেট: ৩০ মে ২০২৪ ০৮:৩৫
Share: Save:

বারুইপুরে ফল প্রক্রিয়াকরণ কেন্দ্র তৈরি করা হবে বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার যাদবপুর লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী সায়নী ঘোষের সমর্থনে বারুইপুরের সাগর সঙ্ঘের মাঠে সভা করেন মুখ্যমন্ত্রী। সেখানেই বক্তব্য রাখতে গিয়ে বারুইপুরের পেয়ারার প্রসঙ্গ তোলেন তিনি।

মমতা জানান, বারুইপুরের পেয়ারার জিআই পাওয়ার চেষ্টা চলছে। তিনি বলেন, “জয়নগরের মোয়া জিআই পেয়েছে। সীতাভোগ-মিহিদানা পেয়েছে। আমরা চেষ্টা করছি, বারুইপুরের পেয়ারাও যাতে জিআই পায়। জিআই পাওয়ার প্রক্রিয়া চলছে।” পাশাপাশি, বারুইপুরের বিভিন্ন ফল রফতানির লক্ষ্যে এখানে ফল প্রক্রিয়াকরণ কেন্দ্র তৈরির আশ্বাস দেন তিনি। মুখ্যমন্ত্রী বলেন, “এখানকার পেয়ারা খুবই সুস্বাদু। আরও অনেক ফল হয়। আমরা এখানে একটা ফল প্রক্রিয়াকরণ শিল্প কেন্দ্র তৈরি করব। জেলায় দুটো ফল প্রক্রিয়াকরণ কেন্দ্র হবে। সাগর-নামখানা নিয়ে ও দিকে একটা হবে। আর বারুইপুর-ক্যানিং নিয়ে এখানে একটা হবে। এর ফলে ফল রফতানি বাড়বে। কর্ম সংস্থান বাড়বে।”

এই এলাকায় হিমঘর তৈরি করার কথাও বলেন মুখ্যমন্ত্রী। বারুইপুরে পেয়ারার পাশাপাশি জামরুল, লিচু-সহ প্রচুর ফলের চাষ হয়। ফল বিক্রি ও সংরক্ষণ নিয়ে সরকারি তরফে কোনও উদ্যোগ নেই বলে অভিযোগ দীর্ঘ দিনের। মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতি মতো কবে পদক্ষেপ করা হয়, এখন সেই দিকেই তাকিয়ে আছেন এলাকার ফল চাষি ও ব্যবসায়ীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Baruipur Fruit Processing Industry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE