Advertisement
২৭ জুন ২০২৪
Mamata Banerjee

News of the day: সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে

মমতার বাড়িতে আগন্তুকের প্রবেশ। মহারাষ্ট্রে আস্থাভোট। নবান্নে সাংবাদিক বৈঠক মমতার। ডিভিশন বেঞ্চে টেট মামলা।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২২ ০৬:৩৩
Share: Save:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ির ভিতরে গোপনে ঢুকে পড়েন এক আগন্তুক। রবিবার সকালে বিষয়টি জানাজানি হয়। ওই ব্যক্তিকে আটক করেছে পুলিশ। ঘটনাটি সামনে আসার পর থেকে সক্রিয় হয়েছে লালবাজার। মুখ্যমন্ত্রীর বাড়ি এবং ওই এলাকার নিরাপত্তা বাড়ানো হয়েছে। অন্য দিকে, ওই ব্যক্তি কী কারণে মমতার বাড়িতে প্রবেশ করেছিলেন তা এখনও জানা যায়নি। তাঁকে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। আজ, সোমবার এই পুরো ঘটনার দিকে নজর থাকবে।

এ ছাড়াও আজ নজরে রাখার মতো:

মমতার সাংবাদিক সম্মেলন

আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাংবাদিক বৈঠক রয়েছে। দুপুরে নবান্নে সংবাদমাধ্যমের মুখামুখি হতে পারেন তিনি। মমতা কী বিষয়ে বক্তব্য রাখেন আজ তা দেখার।

তরুণ মজুমদারের খবর

ভেন্টিলেশনে রয়েছেন বর্ষীয়ান পরিচালক তরুণ মজুমদার। রবিবার সকালে আচমকাই তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়। বেড়ে যায় শ্বাসকষ্ট। ক্রিয়েটিনিনের মাত্রাও বেড়ে গিয়েছে অনেকটাই। ডায়ালিসিসও করতে হয়। শরীরে রয়েছে একাধিক সংক্রমণ। এই অবস্থায় আজ তিনি কেমন থাকেন সে দিকে নজর থাকবে।

মহারাষ্ট্রে আস্থাভোট

আজ মহারাষ্ট্র বিধানসভায় আস্থাভোট রয়েছে। ফলে সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে হবে নতুন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডকে।

আবহাওয়া খবর

ওড়িশা সংলগ্ন ঝাড়খণ্ডে ঘূর্ণাবর্তের জেরে বাংলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর হাওয়া অফিস বলছে, রবিবার থেকে পাঁচ জেলায় ভারী বৃষ্টি হতে পারে। বৃষ্টি বেশি হবে পুরুলিয়া, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়ায়। তবে কলকাতা ও আশপাশের জেলায় এখনই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। আগামী দুই থেকে তিন দিন হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

রাজ্যের কোভিড পরিস্থিতি

রবিবার রাজ্যে বাড়ল করোনা আক্রান্তের সংখ্যা। রাজ্য স্বাস্থ্য দফতর প্রকাশিত কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১৮২২ জন। সংক্রমিতদের অধিকাংশই কলকাতার অধিবাসী। মহানগরীতে আক্রান্ত হয়েছেন ৭০১ জন। এই অবস্থায় আজ সংক্রমণের সংখ্যার দিকে নজর থাকবে।

দেশের কোভিড পরিস্থিতি

দেশের দৈনিক করোনা লেখচিত্রে সামান্য স্বস্তি। শনিবারের তুলনায় রবিবার সংক্রমণের সংখ্যা প্রায় এক হাজার কমেছে। যদিও আগের দিনের থেকে দৈনিক মৃত্যুর সংখ্যা সামান্য বেড়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে জানা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে সংক্রমিত হয়েছেন ১৬ হাজার ১০৩ জন। আজ কত মানুষ সংক্রমিত হন সে দিকে নজর থাকবে।

অসমের বন্যা পরিস্থিতি

বন্যা পরিস্থিতিতে দুর্দশা যেন কাটছেই না অসমে। মৃত্যুর সংখ্যাও বাড়ছে সেখানে। এ পর্যন্ত অসমে বন্যার কারণে মৃত্যু হয়েছে ১৭৪ জনের। এখনও জলমগ্ন রয়েছে প্রচুর এলাকা। জলের তলায় শিলচর শহরের বিভিন্ন এলাকা। আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

টেট মামলা ডিভিশন বেঞ্চে

প্রাথমিক স্কুলে শিক্ষক নিয়োগ নিয়ে মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্টের সিঙ্গল বেঞ্চ। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে গিয়েছে রাজ্য। আজ সকাল সাড়ে ১০টা নাগাদ বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি হতে পারে।

জ্ঞানবাপী শুনানি

আজ বারাণসীর আদালতে উঠছে জ্ঞানবাপী মসজিদ মামলা। মামলাটির ফের নতুন করে শুনানি শুরু হবে।

গ্রাফিক: সনৎ সিংহ।

গ্রাফিক: সনৎ সিংহ।

চিটফাণ্ডের প্রতিবাদে কর্মসূচি

আজ চিটফাণ্ড সাফারার্স ইউনাইটেড ফোরামের ‘কলকাতা চলো’ কর্মসূচি রয়েছে। দুপুর ১টায় তাঁরা জমায়েত হবেন ধর্মতলার রানি রাসমণি রোডে।

অধীরের সাংবাদিক বৈঠক

আজ অধীররঞ্জন চৌধুরী প্রদেশ কংগ্রেস দফতরে সাংবাদিক বৈঠক করতে পারেন। দুপুরে সেটি হতে পারে।

কুণালের সাংবাদিক বৈঠক

আজ তৃণমূল ভবনে সাংবাদিক বৈঠক করার কথা কুণাল ঘোষের। দুপুর ১টা নাগাদ সেটি শুরু হতে পারে।

বগটুই মামলার শুনানি

বীরভূমের বগটুইয়ে গণহত্যা ও খুনের ঘটনায় কলকাতা হাই কোর্টের নির্দেশ তদন্ত করেছে সিবিআই। এই মামলায় তারা চার্জশিট জমা দিয়েছে। আজ মামলাটির শুনানি রয়েছে হাই কোর্টে।

ভারত-ইংল্যান্ড পঞ্চম টেস্ট

আজ ভারত ও ইংল্যান্ডের পঞ্চম টেস্টের চতুর্থ দিন। বিকেল ৩টে থেকে ওই খেলাটি শুরু হবে।

উইম্বলডন

আজ উইম্বলডন ম্যাচ রয়েছে। বিকেল সাড়ে ৩টে থেকে খেলাটি শুরু হওয়ার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee India vs England 2022 COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE