Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২৪
viral video of titan

মানুষের পক্ষে পৌঁছনো অসাধ্য! টাইটানের ধ্বংসাবশেষ তুলে আনছে রোবট, প্রকাশ্যে ভিডিয়ো

ভিডিয়োয় দেখা গিয়েছে একটি স্বয়ংক্রিয় গাড়ির সঙ্গে রোবট হাতটিকে যুক্ত করে অতলান্তিকের নীচে নামানো হয়।

Viral video shows robot arms picking through the Titan wreckage

ছবি: এক্স থেকে নেওয়া।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৭
Share: Save:

সমুদ্রের নীচ থেকে টাইটানের ধ্বংসাবশেষ তুলে আনছে রোবট। সম্প্রতি সমাজমাধ্যমে একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে যাতে দেখা গিয়েছে টাইটান ডুবোযানের যন্ত্রাংশ ও দড়িতে টান দিয়ে তুলে আনছে একটি যন্ত্র হাত। মেরিন বোর্ড অফ ইনভেস্টিগেশনের পক্ষ থেকে সম্প্রতি এক্স মাধ্যমে প্রকাশিত ভিডিয়োয় দেখা গিয়েছে রোবটের মাধ্যমে টাইটানের ধ্বংসাবশেষ বাছাইয়ের কাজ চলছে। রিমোটের মাধ্যমে এই রোবটটিকে চালিয়ে ডুবে যাওয়া টাইটানের অংশ তুলে আনার চেষ্টা চালানো হচ্ছে। একটি স্বয়ংক্রিয় গাড়ির সঙ্গে রোবট হাতটিকে যুক্ত করে অতলান্তিকের নীচে নামানো হয়। কারণ গভীর এই সমুদ্রের তলদেশে এমন কিছু অংশে রয়েছে যেখানে কাজ করার জন্য রোবট, এবং স্বয়ংক্রিয় ক্যামেরা ব্যবহার করা হয়। কারণ এই অংশগুলিতে মানুষের পক্ষে নেমে বিপজ্জনক বা প্রায় অসম্ভব। যদিও ভাইরাল সেই ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

অতলান্তিক মহাসাগরে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে দুর্ঘটনার মুখে পড়েছিল টাইটান ডুবোযান। মৃত্যু হয়েছিল পাঁচ আরোহীর। বিশেষজ্ঞদের মতে, যান্ত্রিক ত্রুটির কারণে জলের তলাতেই টুকরো টুকরো হয়ে গিয়েছিল টাইটান। টাইটানের প্রস্তুতকারক সংস্থা ওশানগেটের একজন সহ-প্রতিষ্ঠাতা ২৪ সেপ্টেম্বর বলেন, ডুবোযানটি দুর্ঘটনায় পড়লেও তাদের অনুসন্ধান বন্ধ হবে না। এর আগেও ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’-এর একটি প্রতিবেদনে বলা হয়েছিল টাইটানিকের ধ্বংসাবশেষ থেকে মূল্যবান জিনিসপত্রের সন্ধানেও রোবট ব্যবহার করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral Titan Viral Video Robot
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE