Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Wayanad Landslides

ভেসে যাচ্ছে গাড়ি, কাদাজলে ডুবে ঘরবাড়ি! রইল ভূমিধসে বিধ্বস্ত ওয়েনাড়ের ভিডিয়ো

মঙ্গলবার ভোর ৩টে নাগাদ ওয়েনাড় জেলার পাহাড়ি এলাকায় প্রথম ধস নামার খবর পাওয়া যায়। ভোর ৪টে ১০ মিনিটে আরও একটি জায়গায় ধস নামার খবর আসে।

বিধ্বস্ত ওয়েনাড়।

বিধ্বস্ত ওয়েনাড়। ছবি: ভিডিয়ো থেকে নেওয়া।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ১৫:১২
Share: Save:

প্রবল বৃষ্টি এবং তার জেরে ভূমিধস। মঙ্গলবার সকাল থেকে কেরলের ওয়ানাড়ের ছবি ভয় ধরাচ্ছে সকলকে। ধসে চাপা পড়ে ইতিমধ্যেই ৮৪ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। শতাধিক মানুষ চাপা পড়ে রয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। ভারী বৃষ্টির মধ্যেই চলছে উদ্ধারকাজ। অধিকাংশ জায়গায় গাছ উপড়ে পড়েছে। জলের স্রোতে ভেসে গিয়েছে গাড়ি। রাস্তায় এতটাই জল জমে গিয়েছে যে, ঘরবাড়ির অনেকাংশই কাদাজলে ডুবে রয়েছে। সমাজমাধ্যমের পাতা ওয়েনাড় জেলার একাধিক ভিডিয়োয় ভরে গিয়েছে (যদিও এই ভিডিয়োগুলির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)

গত কয়েক দিন ধরেই ভারী বর্ষণ হচ্ছে ওয়েনাড়ে। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, মঙ্গলবার ভোর ৩টে নাগাদ ওয়েনাড় জেলার পাহাড়ি এলাকায় প্রথম ধস নামার খবর পাওয়া যায়। ভোর ৪টে ১০ মিনিটে আরও একটি জায়গায় ধস নামার খবর আসে। ভোরেই রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতরের সঙ্গে উদ্ধারকাজে নামে জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতর।

মঙ্গলবার সকালে কেরলের রাজস্বমন্ত্রী কে রাজন জানিয়েছিলেন, আট জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। তবে বেলা গড়ানোর সঙ্গে বাড়তে থাকতে নিহতের সংখ্যা। ভারী বৃষ্টি এবং ধসের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ওয়েনাড় জেলার মেপ্পাডি, মুন্ডাকাই, চুরাল মালা এবং নুলপুঝা।

এই আবহে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করে শোকবার্তা জানিয়েছেন ওয়েনাড়ের প্রাক্তন সাংসদ রাহুল গান্ধী। রাহুল জানান, বিপর্যয়ের খবর পাওয়ার পরেই তিনি কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এবং ওয়েনাড়ের জেলাশাসকের সঙ্গে কথা বলেন। দু’জনেই উদ্ধারকাজের বিষয়ে তাঁকে আশ্বস্ত করেন বলে জানিয়েছেন রাহুল। লোকসভার বিরোধী দলনেতা রাহুল এক্স হ্যান্ডলে এ-ও লেখেন যে, তিনি কেন্দ্রীয় মন্ত্রীদের ওয়েনাড়ের এই বিপর্যয়ে সব রকমের সাহায্য করার অনুরোধ জানাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wayanad Kerala landslides
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE