Advertisement
১৭ অক্টোবর ২০২৪
viral video of snake

মৃতপ্রায় সাপকে বাঁচাতে মুখে মুখ দিয়ে সিপিআর দিলেন যুবক, কী ঘটল তার পর...

গুজরাতের বরোদা শহরের রাস্তার ধারে একটি ছোট সাপ অচৈতন্য অবস্থায় পড়ে ছিল। তা দেখে স্থানীয়েরা খবর দেন বন্যপ্রাণী সংরক্ষণকারী যুবককে।

Man performed CPR, breathing directly into the snake’s mouth

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১৪:১৮
Share: Save:

চিতপাত হয়ে অর্ধমৃত অবস্থায় পড়েছিল একটি ছোট সাপ। খবর পেয়ে তা়ড়াতাড়ি ছুটে আসেন এক বন্যপ্রাণী সংরক্ষক। তিনি এসে যা কাণ্ড ঘটালেন, তা দেখে তাজ্জব হয়ে গিয়েছেন সমাজমাধ্যম ব্যবহারকারীরা। ঘটনাটির ভিডিয়ো সম্প্রতি পোস্ট করা হয়েছে এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার)। রাজেশ কুমার নামের এক ব্যক্তির অ্যাকাউন্ট থেকে এই ভিডিয়োটি ছ়ড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

ভিডিয়োয় দেখা গিয়েছে, গুজরাতের বরোদা শহরের রাস্তার ধারে একটি ছোট সাপ অচৈতন্য অবস্থায় পড়ে রয়েছে। তা দেখে স্থানীয়েরা খবর দেন বন্যপ্রাণী সংরক্ষণকারী যুবককে। তিনি এসে সাপটিকে তুলে সাপের মুখটি নিজের মুখে ভরে দেন। সাপটির মুখে ফুঁ দিয়ে অক্সিজ়েন ভরে দিতে থাকেন তিনি। চিকিৎসা পরিভাষায় যার নাম সিপিআর। তিন মিনিট ধরে ক্রমাগত এই ভাবেই সাপটিকে পরিচর্যা করার পর সাপটির দেহ নড়ে ওঠে। জ্ঞান ফিরে পাওয়ার পরে সাপটিকে নিরাপদ আশ্রয়ে ছেড়ে দেওয়া হয়। ভিডিয়ো দেখে অবাক হয়েছেন সমাজমাধ্যম ব্যবহারকারীরা। মানুষের মতো সাপকেও যে এ ভাবে সিপিআর দেওয়া যায়, তা দেখেই চমকেছেন অনেকেই। কেউ কেউ আবার এই শুশ্রূষাকারী যুবকের সাহসের প্রশংসাও করেছেন।

অন্য বিষয়গুলি:

Snake Viral CPR treatment wildlife
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE