Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Viral Video

খোসা ছাড়াতেই সিমেন্ট! নকল রসুন আকাশছোঁয়া দামে বিক্রি হচ্ছে মহারাষ্ট্রে, রইল ভিডিয়ো

আঙুল দিয়ে সামান্য চাপ দিলেই রসুনের খোসা ছাড়ানো যায়। কিন্তু কিছুতেই সেই রসুনগুলি থেকে খোসা ছাড়াতে পারছিলেন না সুভাষের স্ত্রী।

সিমেন্ট দিয়ে তৈরি রসুন।

সিমেন্ট দিয়ে তৈরি রসুন। ছবি: ভিডিয়ো থেকে নেওয়া।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ১১:৫৮
Share: Save:

বাজারে শাকসব্জির চড়া দাম। এই পরিস্থিতির সুযোগ নিচ্ছেন মহারাষ্ট্রের আকোলা জেলার সব্জিবিক্রেতাদের একাংশ। সিমেন্ট দিয়ে তৈরি করছেন নকল রসুন। আসল রসুনের সঙ্গে মিশিয়ে তা বেশি দামে বাজারে বিক্রি করে লাভও করছেন তাঁরা। মহারাষ্ট্র্রের এক প্রাক্তন পুলিশকর্মী সুভাষ পাটিলের স্ত্রী এই ‘ভুয়ো’ কীর্তি প্রকাশ্যে তুলে ধরেছেন। সমাজমাধ্যমে সিমেন্ট দিয়ে তৈরি রসুনের ভিডিয়ো ছড়িয়ে পড়তেও দেরি হয়নি (যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)

স্থানীয় সংবাদ সংস্থা সূত্রে খবর, সুভাষের বাড়ির সামনে দিয়ে ঠেলাগাড়ি করে এক সব্জিবিক্রেতা যাচ্ছিলেন। সেখান থেকে ২৫০ গ্রাম রসুন কিনেছিলেন সুভাষের স্ত্রী। তবে এই রসুন যে নকল তা দেখে বুঝতে পারেননি তিনি। রান্না করার আগে রসুনের খোসা ছাড়াতে বসে চমকে ওঠেন তিনি।

আঙুল দিয়ে সামান্য চাপ দিলেই রসুনের খোসা ছাড়ানো যায়। কিন্তু তিনি কিছুতেই সেই রসুনগুলি থেকে খোসা ছাড়াতে পারছিলেন না। পরে জোরে চাপ দিতে রসুনটি ভেঙে যায়। সুভাষের স্ত্রী লক্ষ করেন, রসুন নয়। তার পরিবর্তে সিমেন্টের একটি দলা উঁকি মারছে। সিমেন্টের দলার উপর সাদা রং দিয়ে এমন ভাবে কারুকার্য করা যে তা যে নকল, সহজে বোঝার উপায় নেই। কয়েকটি আসল রসুনের সঙ্গে সিমেন্টের রসুন মিশিয়ে বাজারে চড়া দামে বিক্রি করছেন সব্জিবিক্রেতাদের একাংশ, এমনটাই দাবি করেছেন তিনি।

অন্য বিষয়গুলি:

Viral Video Maharashtra garlic Cement
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE