Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Record Auction

লম্বায় প্রায় ১১ ফুট! ৩৭৩ কোটি টাকায় বিক্রি হল ১৫ কোটি বছরের প্রাচীন দানবের কঙ্কাল

২০২২ সালের মে মাসে আমেরিকার কলোরাডো থেকে উদ্ধার হয় জুরাসিক যুগের সেই বিশাল ডাইনোসরের কঙ্কাল। এ বার সেই কঙ্কাল বিক্রি হল রেকর্ড দামে।

Dinosaur Skeleton sold for 373 crore at auction

জুরাসিক যুগের বিশাল ডাইনোসরের কঙ্কাল অ্যাপেক্স। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ১৫:৪৯
Share: Save:

নাম তার অ্যাপেক্স। দৈর্ঘ্যে সে ছিল প্রায় ১১ ফুট। ১৫ কোটি বছর আগে পৃথিবীর বুকে ঘুরে বেড়াত সে। ২০২২ সালের মে মাসে আমেরিকার কলোরাডো থেকে উদ্ধার হয় জুরাসিক যুগের সেই বিশাল ডাইনোসরের কঙ্কাল। এ বার সেই কঙ্কাল বিক্রি হল রেকর্ড দামে। নিলামে ৩৭৩ কোটি টাকারও বেশি দামে অ্যাপেক্সকে কিনে নিলেন আমেরিকার শিল্পপতি কেনেথ গ্রিফিন। নিলামে কোনও জীবাশ্মের জন্য এত দাম এর আগে কোনও দিন ওঠেনি। নিউ ইয়র্কের নিলাম সংস্থা সদবিতে এই নিলামের আয়োজন করা হয়েছিল।

প্রাথমিক ভাবে মনে করা হয়েছিল যে এই স্টেগোসরাসের জীবাশ্মের দাম উঠতে পারে সর্বোচ্চ ৬০ লক্ষ ডলার। অ্যাপেক্সের সঙ্গে ১৫ মিনিটের সেই নিলামে ছিল আরও ছয় জীবাশ্ম। কিন্তু হাফ ডজন প্রতিদ্বন্দ্বীকে নক আউট করে সেরার সেরা তকমা কেড়ে নিল অ্যাপেক্স। নিলামে তার দাম ওঠে চার কোটি ৪৬ লক্ষ ডলার, ভারতীয় মুদ্রায় যা ৩৭৩ কোটি টাকারও বেশি। নিলামের পর গ্রিফিনের তরফে জানানো হয়, ‘‘অ্যাপেক্সের জন্ম আমেরিকায়, এ বার থেকে সে থাকবেও আমেরিকাতেই।’’

১৯৯৭ সালে ৮২ লক্ষ ডলারে সু নামে একটি ডাইনোসরের জীবাশ্মের নিলাম হয়েছিল। এত দিন পর্যন্ত সেটাই ছিল রেকর্ড। অ্যাপেক্স সেই রেকর্ড ভেঙে দিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Auction Dinosaur Fossil Viral Video
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE