Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
China

অফিসে বসে দুষ্টু সাইটে ঘোরাফেরা! ‘শাস্তি’ দিতে চার দিন অন্ধকার ঘরে কর্মীকে বন্দি রাখল সংস্থা

লিউয়ের কাছ থেকে মোবাইল ফোন এবং ল্যাপটপ কেড়ে নেন তাঁরা। এমনটাই দাবি লিউয়ের। তার পর একটি অন্ধকার ঘরে তাঁকে চার দিন বন্দি করে রাখা হয়েছিল।

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৪ ১৬:৫১
Share: Save:

অফিসে যাওয়ার পর কাজ করতেন না। বরং অফিসে বসে দুষ্টু ওয়েবসাইট ঘাঁটতেন। অধিকাংশ সময় নগ্ন ছবি দেখতেন। কর্মীর বিরুদ্ধে এমন অভিযোগই তুলেছিল চিনের এক বেসরকারি সংস্থা। ‘শাস্তি’ দিতে তাঁকে অফিসের একটি অন্ধকার ঘরে চার দিন ধরে টানা বন্দি করে রেখেছিলেন সংস্থার উচ্চপদস্থ আধিকারিকেরা। চাকরি ছেড়ে দেওয়ার জন্যও জোর করতে থাকেন তাঁকে। পরে সংস্থার বিরুদ্ধে আদালতে মামলা করেন কর্মী এবং তাঁর স্ত্রী। স্থানীয় সংবাদ সংস্থা সূত্রে খবর, চিনের সেই বেসরকারি সংস্থার বিরুদ্ধে মোটা টাকার জরিমানা করে আদালত।

২০২২ সালের ডিসেম্বর মাসের ঘটনা। চিনের এক বেসরকারি সংস্থায় গেম আর্ট ডিরেক্টর পদে চাকরি করতেন লিউ। লিউ জানান, সংস্থার উচ্চপদস্থ কর্মীরা তাঁকে আলাদা করে প্রশিক্ষণ দেবেন বলে ডেকে পাঠান। অফিসের কাজকর্ম যেখানে হত, তার উপরের তলায় লিউকে নিয়ে যান তাঁরা। লিউয়ের কাছ থেকে মোবাইল ফোন এবং ল্যাপটপ কেড়ে নেন তাঁরা। এমনটাই দাবি লিউয়ের। তার পর একটি অন্ধকার ঘরে তাঁকে চার দিন বন্দি করে রাখা হয়েছিল। ঘরে আসবাব বলতে একটিমাত্র টেবিল এবং চেয়ার ছিল। সব জানতে পেরে লিউয়ের স্ত্রী আদালতের দ্বারস্থ হওয়ার পরামর্শ দেন লিউকে। তার পর সংস্থার বিরুদ্ধে কর্মীদের হেনস্থার অভিযোগ তুলে মামলা দায়ের করেন লিউ এবং তাঁর স্ত্রী। সংস্থার তরফে জানানো হয়, অফিসে গিয়ে কাজ না করে দুষ্টু ওয়েবসাইট ঘাঁটাঘাঁটি করতেন লিউ। নগ্ন ছবিও দেখতেন তিনি। সেই কারণেই কর্মীকে ‘শাস্তি’ দিতে চেয়েছিলেন সংস্থার উচ্চপদস্থ আধিকারিকেরা। মামলার শুনানিতে সংস্থার তরফে লিউকে ভারতীয় মুদ্রা অনুযায়ী প্রায় ৪৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China Court compensation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE