Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Mountaineer

২২ বছর আগে নিখোঁজ, বরফে ঢাকা পাহাড় থেকে উদ্ধার পর্বতারোহীর অবিকৃত ‘মমি’

জামাকাপড় থেকে শুরু করে বুট পর্যন্ত অক্ষত অবস্থায় ছিল তাঁর। এই মৃতদেহ যে ২২ বছর আগে নিখোঁজ হয়ে যাওয়া উইলিয়ামের, তা জামার ভিতরে রাখা পাসপোর্ট থেকে জানতে পারে পেরুর পুলিশ।

নিখোঁজ পর্বতারোহীর দেহ উদ্ধার।

নিখোঁজ পর্বতারোহীর দেহ উদ্ধার। —ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ১৭:৫৩
Share: Save:

মিশরে মমি হিসাবে মৃতদেহ সংরক্ষিত রাখার প্রচলন ছিল। এর ফলে মৃতদেহের বিকৃতি দেখা যেত না। বরফে ঢাকা পাহাড় এমনই এক অবিকৃত ‘মমি’ ফিরিয়ে দিল। ২২ বছর আগে নিখোঁজ হয়ে গিয়েছিলেন এক পর্বতারোহী। দু’দশক পর তাঁর দেহ উদ্ধার হল বরফাবৃত পাহাড় থেকে।

২০০২ সালের জুন মাসে ৫৯ বছর বয়সি উইলিয়াম স্ট্যাম্পফল দক্ষিণ আমেরিকার পেরুর হুয়াসকারান পর্বতারোহণ শুরু করেছিলেন। ৬৭৬৮ মিটার উঁচু এই পর্বতশৃঙ্গ জয় করার স্বপ্ন দেখেছিলেন আমেরিকার বাসিন্দা উইলিয়াম। কিন্তু পর্বতারোহণের সময় ভয়াবহ বিপদের সম্মুখীন হন তিনি।

হঠাৎ প্রবল তুষারঝ়ড়ের কবলে পড়েন তিনি। নিখোঁজ হওয়ার পর বিশেষ দল তাঁর সন্ধানে যায়। কিন্তু অনেক খোঁজাখুঁজির পরেও উইলিয়ামের দেহ খুঁজে পাননি সেই দলের কর্মীরা।

২২ বছর ধরে নিখোঁজ ছিলেন তিনি। বিশ্ব উষ্ণায়নের ফলে সেই পর্বতের বরফ গলে যেতে শুরু করে। বহু বছর ধরে বরফ গলার পর বরফের তলায় চাপা পড়া এক অবিকৃত মৃতদেহ বেরিয়ে আসে। এমনটাই স্থানীয় পুলিশ সূত্রের দাবি। জামাকাপড় থেকে শুরু করে বুট পর্যন্ত অক্ষত অবস্থায় ছিল তাঁর। এই মৃতদেহ যে ২২ বছর আগে নিখোঁজ হয়ে যাওয়া উইলিয়ামের, তা জামার ভিতরে রাখা পাসপোর্ট থেকে জানতে পারে পেরুর পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mountaineer peru Mummy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE