Advertisement
২৮ অক্টোবর ২০২৪
viral news of tax

দিনে রোজগার ৪০০ টাকা, ২৩২ কোটি লেনদেনের জন্য জরিশিল্পীকে জরিমানা করল আয়কর দফতর

উত্তরপ্রদেশের বরেলির বাসিন্দা ফুল মিঞা নামের ওই ব্যক্তি সম্প্রতি এই বিপুল পরিমাণ জরিমানার চিঠি হাতে পেয়েছেন।

A worker embroiled in a massive financial scandal of 232 crore tax notice

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ১৫:০০
Share: Save:

দিনে ৪০০ টাকা রোজগেরে এক জরি শিল্পীর নামে এল ২৩২ কোটি টাকার আয়করের চিঠি। উত্তরপ্রদেশের বরেলির বাসিন্দা ফুল মিঞা নামের ওই ব্যক্তি সম্প্রতি এই বিপুল পরিমাণ জরিমানার চিঠি হাতে পেয়েছেন। সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ফুলের পরিচয়পত্র ও নথি জাল করে তাঁকে আর্থিক কেলেঙ্কারিতে ফাঁসানো হয়েছে।

২০১৮ সালে কুমহি টোলার জরিশিল্পী ফুল কাজের সন্ধান করছিলেন। এর জন্য গুড্ডু সুন্দর নামে স্থানীয় এক ব্যক্তির সঙ্গে তাঁর যোগাযোগ হয়। ফুলকে দুবাইয়ে কাজের সুযোগ করে দেওয়ার টোপ দিয়ে গুড্ডু ও সুহেল নামের আর এক ব্যক্তি আধার ও প্যান কার্ড-সহ অন্যান্য নথি হাতিয়ে নেন বলে অভিযোগ।

কোভিড পর্বে ফুল চাকরির চেষ্টা ছেড়ে দেন। সেই নথিপত্র ফেরত নেওয়ার কথাও ভুলে যান তিনি। বিপদের সূত্রপাত হয় চলতি বছরের ফেব্রুয়ারি মাসে। ৫ ফেব্রুয়ারি পরিস্থিতি নাটকীয় মোড় নেয় যখন ফুল আয়কর বিভাগ থেকে একটি চিঠি পান। যা দেখে মাথায় আকাশ ভেঙে পড়ে তাঁর। চিঠিতে বলা হয়, ফুলের নামে একটি ভুয়ো সংস্থা খুলে ফেলা হয়েছে। এইচ আই ক্লাউড ইম্পেক্স নামের ওই সংস্থাটি ২৩২ কোটি টাকার লেনদেনের সঙ্গে জড়িত। যার ফলে কয়েক কোটি টাকার কর চেপেছে ফুলের ঘাড়ে। বি়জ্ঞপ্তি পেয়ে ফুল ছুটে যান গুড্ডু ও সোহেলের কাছে। তাঁরা ফুলের নামে ভুয়ো সংস্থা খোলায় দায় স্বীকার করে নিয়ে সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দেন। সমস্যা সমাধান না হওয়ায় ফুল তাঁদের কাছে দ্বিতীয় বার যাওয়ার পর দু’জনের হুমকির মুখে পড়েন। এর পর ফুল থানায় অভিযোগ জানান। সেই অভিযোগের ভিত্তিতে জালিয়াতির মামলা রুজু করা হয়েছে বলে জানা গিয়েছে।

অন্য বিষয়গুলি:

Income Tax Notice Dubai PAN Aadhar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE