Advertisement
০৭ সেপ্টেম্বর ২০২৪
Sudan Conflict

পরিত্যক্ত বাড়ির সামনে লম্বা লাইন, সেনার সঙ্গে সঙ্গম করলেই মিলবে খাবার! চরম সংকটে সুদান

সুদানে গৃহযুদ্ধে এক বছরে মৃত কম করে দেড় লক্ষ মানুষ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ১০:৫৬
Share: Save:

গৃহযুদ্ধে বিপর্যস্ত সুদান। ‘সুদানিজ় আর্মড ফোর্স’-এর সঙ্গে র‌্যাপিড সাপোর্ট ফোর্সের যে বিরোধ ২০২৩ সালের এপ্রিল থেকে শুরু হয়েছে, তা এখনও ধারাবাহিক। এবং ক্রমবর্ধমানও। এই যুদ্ধ এক বছরের মধ্যেই কম করে দেড় লক্ষ জীবন কেড়ে নিয়েছে। গৃহযুদ্ধের কারণেই দেশছাড়া হয়েছেন কম করে এক কোটি মানুষ। যুদ্ধের পার্শ্বপ্রতিক্রিয়া হিসাবে তৈরি হয়েছে মানবিক সংকট। চরম আবহাওয়ার কারণে সুদান প্রথম থেকেই সমস্যায়, তার পর যুদ্ধের কারণে দেশ সামাজিক, রাজনৈতিক সংকেটের সম্মুখীন। চড়া হারে খাবারের দাম বৃদ্ধিতে সমান্তরাল ভাবে বাড়ছে দারিদ্র, ক্ষুধা। উপায় না পেয়েই জন্মভিটে ছাড়তে বাধ্য হচ্ছেন সুদানবাসী।

সংকট এমনই চরমে উঠেছে যে, এখন একদানা অন্ন পেতে মহিলাদের খোয়াতে হচ্ছে নিজের সম্ভ্রম। ‘দ্য গার্ডিয়ান’ পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে সেই উদ্বেগ আরও বাড়ছে। ‘খাবার পেতে হলে সেনার সঙ্গে সঙ্গম করতে হবে’ — হাড়হিম করা এই তথ্যই সামনে নিয়ে এসেছে ব্রিটিশ সংবাদমাধ্যম। সুদান থেকে পালিয়ে আসা অন্তত ২ ডজ়ন মহিলা জানিয়েছেন, সেখানে সেনার সঙ্গে সঙ্গম করেই একমাত্র খাবার পাওয়া সম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE