Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Kolkata

নারীদের উপর হিংসার ঘটনা বাড়লেও দেশের সব থেকে ‘নিরাপদ শহর কলকাতা’

২০২২ সালে কলকাতায় ১১টি ধর্ষণের ঘটনার অভিযোগ দায়ের হয়েছে।

সম্পাদনা: সৈকত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২৩ ১৮:৫৪
Share: Save:

ভারতের নিরাপদতম শহরের নাম কলকাতা। এই নিয়ে পরপর তিন বার ‘নিরাপদ’ তকমা পেল দেশের প্রথম রাজধানী। ন্যাশনাল ক্রাইম ব্যুরোর (এনসিবি) রিপোর্ট অনুযায়ী চলতি বছরে নিরাপদতম শহরের যে তালিকা তৈরি করা হয়েছে, তার প্রথম দশে নেই দিল্লি। তালিকায় দ্বিতীয় স্থানে চেন্নাই, তৃতীয় কোয়েম্বত্তূর। আছে সুরাত, পুণে, হায়দরাবাদ এবং বাণিজ্যনগরী মুম্বই। নিরাপদ হিসাবে নিজেকে ‘সেফ মার্ক’ করতে পেরেছে তথ্য প্রযুক্তি তালুক বেঙ্গালুরুও। ২০ লক্ষ জনসংখ্যা রয়েছে, এমন ১৯টি শহরের তথ্য নিয়ে তৈরি হয়েছে এই তালিকা। যেখানে উল্লেখযোগ্য ভাবেই কলকাতায় নারীদের উপর হওয়া হিংসার ঘটনা বেড়েছে। অন্য দিকে, অনেকটাই কমেছে খুনের মতো নৃশংস ঘটনা। ২০২১ সালে কলকাতায় নারীদের উপর হওয়া হিংসার ঘটনা ছিল ১ হাজার ৭৮৩টি। সেখানে ২০২২ সালের তথ্য অনুযায়ী, তা বেড়ে হয়েছে ১ হাজার ৮৯০। বিগত ৪৫ বছরে সব থেকে কম খুনের ঘটনা ঘটেছে কলকাতায়, ৩৪ টি। সংখ্যার বিচারে যা অন্য যে কোনও মেট্রোপলিটন শহরের কাছে দৃষ্টান্ত।

এনসিবি রিপোর্ট অনুযায়ী, কলকাতায় প্রতি লাখে অপরাধের ঘটনা ঘটে ৮৬.৫টি। পুণেতে যা ২৮০.৭ এবং হায়দরাবাদের মতো ঐতিহ্যবাহী শহরে তা ২৯৯.২। ভারতীয় দণ্ডবিধিতে লিপিবদ্ধ এবং বিশেষ ও স্থানীয় আইনেও যা অপরাধ হিসাবে স্বীকৃত— সেই সব ঘটানাকেই এই তালিকায় নথিভুক্ত করা হয়। গত বছরেই কলকাতায় প্রতি লাখে লিপিবদ্ধ অপরাধের ঘটনা ছিল ১০৩.৪। চলতি বছরে প্রকাশিত তথ্য অনুযায়ী, কলকাতায় অপরাধের সংখ্যা আরও অনেকটাই কমেছে। এনসিবি প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০২২ সালে কলকাতায় ১১টি ধর্ষণের ঘটনার অভিযোগ দায়ের হয়েছে।

ন্যাশনাল ক্রাইম ব্যুরোর এই রিপোর্ট প্রকাশের পরে স্বাভাবিকভাবেই উৎফুল্ল রাজ্যের শাসক দল তৃণমূল। রাজ্য বিজেপির অবশ্য দাবি, সরকারের পাঠানো তথ্যের উপরই এই তালিকা তৈরি হয়। সে ক্ষেত্রে অসম্পূর্ণ তথ্য দেওয়ার অভিযোগ করছেন তাঁরা। বিজেপির বক্তব্য, নির্বাচনে হিংসার ঘটনা দেখলেই বোঝা যায় রাজ্য এবং শহরের হিংসার ছবিটা ঠিক কেমন!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE