Advertisement
০৩ জুলাই ২০২৪
Bharatiya Nyay Sanhita

নতুন ফৌজদারি আইনে দায়ের প্রথম অভিযোগ, অভিযুক্ত দিল্লির হকার

তিনটি নতুন ফৌজদারি আইন কার্যকর হল ১ জুলাই থেকে। ‘ইন্ডিয়ান পেনাল কোড’ এর পরিবর্তে ‘ভারতীয় ন্যায় সংহিতা’। আইনের আওতায় প্রথম এফআইআর দায়ের হল দিল্লির এক হকারের বিরুদ্ধে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ২০:১৬
Share: Save:

১ জুলাই কার্যকর হল নতুন ফৌজদারি আইন ‘ভারতীয় ন্যায় সংহিতা’, যা ১৮৬০ সালে তৈরি ‘ইন্ডিয়ান পেনাল কোড’ এর পরিবর্তে কার্যকর হয়েছে। আইন কার্যকর হতেই প্রথম মামলা দায়ের হল এই বিধি মেনে। প্রথম এফআইআর হয়েছে দিল্লির কমলা মার্কেট থানায়। মামলা নথিভুক্ত হয়েছে দিল্লির এক হকারের বিরুদ্ধে। দায়ের করা মামলা অনুযায়ী অভিযুক্তের নাম পঙ্কজ কুমার, তিনি পটনার বাসিন্দা। অভিযোগ, নয়াদিল্লি স্টেশনের কাছে ফুটপাথে ঠেলা গাড়িতে জল ও তামাক বিক্রি করছিলেন পঙ্কজ। রাস্তার ধারে ঠেলা গাড়ি রাখায় জনসাধারণের যাতায়াতের অসুবিধা হয়। তা দেখে টহলদারি পুলিশ আধিকারিকরা পঙ্কজ কুমারকে তাঁর ঠেলা গাড়ি সরাতে বলন। কিন্তু আধিকারিকদের সেই নির্দেশ উপেক্ষা করেন পঙ্কজ। এরপরই নতুন ফৌজদারি আইনের ২৮৫ ধারার অধীনে এফআইআর দায়ের করা হয় সেই হকারের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE