Advertisement
২২ অক্টোবর ২০২৪
Cyclone Dana

কবে আসছে ঘূর্ণিঝড় ‘দানা’? কলকাতায় ঝড়ের কতটা প্রভাব? মেট্রো চলবে, খোলা থাকবে কি স্কুল?

বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার ভোরের মধ্যে স্থলভাগে আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় দানা। তার প্রভাবে কতটা বৃষ্টিপাত হতে পারে? ঝড়ের দাপটে কি বিপর্যস্ত হতে পারে জনজীবন?

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ২০:২২
Share: Save:

মঙ্গলবার সকাল। বাতাসে শুকনো ভাব। গায়ে হাওয়া লাগলে একটু যেন শীত-শীত। পুজো পেরোতেই কি তাহলে বাতাসে হিমের পরশ লাগা শুরু হয়ে গেল? বাঙালিকে হতাশ করে এই প্রশ্নের জবাব হল, না। শীতের এখনও বাকি। আসলে, সাগরে তৈরি হওয়া নিম্নচাপের ঠেলায় আচমকাই গতি পেয়েছে উত্তুরে হাওয়া। ভোরের যে শীত-ভাব তা আসলে নিম্নচাপেরই হাতযশ। আগামী ২৪ অক্টোবর, বৃহস্পতিবার রাত এবং পরের দিন ২৫ অক্টোবর, অর্থাৎ শুক্রবার ভোরের মধ্যে ঘূর্ণিঝড় দানা আছড়ে পড়বে। কোথায় আছড়ে পড়বে? হাওয়া অফিস জানিয়েছে,জায়গাটা ওড়িশার পুরী এবং বাংলার সাগরদ্বীপের মধ্যবর্তী কোনও এলাকা। ‘দানা’ নাম রেখেছে কাতার। আরবীতে যার অর্থ, ‘সুন্দর এবং মূল্যবান মুক্তো’। এর একটা মানেও আছে. ‘উদারতা’ বা ‘দান’। আর পাঁচটা প্রাকৃতিক দুর্যোগের মতোই দানার প্রভাব শুরু হয়ে যাবে ঢের আগে থেকে, বস্তুত, বুধবার থেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE