Advertisement
০১ জুলাই ২০২৪
Arundhati Roy

হাতে কলম, বলিষ্ঠ কণ্ঠস্বর, ‘পেন পিন্টার’ পুরস্কারের তালিকায় নবতম সংযোজন বুকারজয়ী অরুন্ধতী রায়

১৪ বছরের পুরনো মামলায় নতুন করে লেখিকা অরুন্ধতী রায়কে অভিযুক্ত করা হয়েছে। সেই অরুন্ধতীকেই এ বার বেছে নেওয়া হল পেন পিন্টার পুরস্কারের জন্য।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ১৮:৩৩
Share: Save:

নতুন করে সন্ত্রাস দমন আইনে মামলা দায়ের হওয়ার ১০ দিনের মাথায় আন্তর্জাতিক স্তরের পুরস্কারের জন্য মনোনীত হলেন ভারতীয় লেখিকা অরুন্ধতী রায়। ২০১০ সালের রেশ টেনে ২০২৪-এ ইউএপিএ ধারায় মামলা হয়েছে অরুন্ধতীর বিরুদ্ধে। ১৫ জুন, মামলার অনুমতি দেন দিল্লির উপরাজ্যপাল ভি কে সাক্সেনা। তবে এরই মধ্যে সারা বিশ্বে সমাদৃত সাহিত্য পুরস্কার ‘পেন পিন্টার’ পুরস্কারের জন্য মনোনীত হলেন অরুন্ধতী। আগামী ১০ অক্টোবর লন্ডনের ব্রিটিশ লাইব্রেরিতে ৬২ বছর বয়সি বুকারজয়ী এই সাহিত্যিকের হাতে তুলে দেওয়া হবে এই পুরস্কার।

১৯৯৭ সালে ‘গড অফ দ্য স্মল থিংস’ উপন্যাস লিখে বুকার পুরস্কার পান অরুন্ধতী।১৪ বছর আগে দিল্লিতে ‘আজ়াদি দ্য অনলি ওয়ে’ শীর্ষক আলোচনাসভায় কাশ্মীর নিয়ে বিতর্কিত মন্তব্য করায় মামলা রুজু হয় তাঁর বিরুদ্ধে। সেই অভিযোগ ঘিরেই এবার তাঁর বিরুদ্ধে ইউএপিএ আইনে রাষ্ট্রদ্রোহিতার মামলা করার অনুমতি দেন দিল্লির উপরাজ্যপাল। এদিকে বৃহস্পতিবার জাতিসংঘের শীর্ষ মানবাধিকার আধিকারিক এবং বিভিন্ন সংগঠন ভারতীয় কর্মকর্তাদের কাছে কাশ্মীর নিয়ে মন্তব্যের জন্য অরুন্ধতীর বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবি জানায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE