Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Vaccation Luggage packing

বেড়াতে যাওয়ার জন্য ব্যাগ গোছাবেন কত দিন আগে থেকে? কোন জিনিস নিতে ভুললেই বিপদ!

বেড়াতে যাওয়ার সঙ্গে জুড়ে থাকে ব্যাগ গোছানো। আসলে ব্যাগ গোছানো মানে মনের মধ্যে বেড়ানোর স্বপ্ন ও উত্তেজনাকে লালন করা। কত দিন আগে ব্যাগ গোছালে সুবিধা হবে?

বেড়াতে যাওয়ার জন্য ব্যাগ গোছাবেন কত দিন আগে থেকে?

বেড়াতে যাওয়ার জন্য ব্যাগ গোছাবেন কত দিন আগে থেকে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ১৫:২৭
Share: Save:

বেড়াতে কে না ভালবাসে! প্রকৃতির সান্নিধ্য-সংস্পর্শ চান না, এমন মানুষ হাতে গোনা। বেড়ানোর পরিকল্পনা মানেই মনের মধ্যে শুরু হয় স্বপ্নের বীজ বোনা। মন দিন গুনতে থাকে, কবে আসবে সেই মাহেন্দ্রক্ষণ, যে দিন ট্রেনে চেপে বা বিমানে চড়ে যাত্রা শুরু হবে।

এর সঙ্গে জুড়ে যায় আরও একটা গুরুত্বপূর্ণ বিষয়— ব্যাগ গোছানো। জরুরি জিনিস গুছিয়ে নিতেই হবে, সেই সঙ্গে ব্যাগ গোছানোর সঙ্গে জুড়ে থাকে একটা সুপ্ত ভাল লাগা, আনন্দ। মিশে যায় বেড়াতে যাওয়ার উত্তেজনা। কিন্তু প্রশ্ন হল, ব্যাগ গোছানো ঠিক কত দিন আগে শুরু করা দরকার? কারণ, বেড়াতে যেতে গেলে জরুরি জিনিস গুছিয়ে নিতেই হবে। শেষ মুহূর্তে ভুল হয়ে গেলেই বিড়ম্বনায় পড়তে হবে।

কত দিন আগে ব্যাগ গোছাবেন?

ব্যাগ কত দিন গোছানো শুরু করা ভাল তার কোনও নির্দিষ্ট নিয়ম নেই। তবে যদি আন্তর্জাতিক ভ্রমণ হয়, তবে সে জন্য আগাম প্রস্ততি নেওয়া ভাল। আন্তর্জাতিক ভ্রমণে যে হেতু অনেক নথিপত্রের প্রয়োজন পড়ে, তাই সময় নিয়েই ব্যাগ গোছানো দরকার।

মাথায় রাখা প্রয়োজন

কত জনের জন্য ব্যাগ গোচ্ছাচ্ছেন, দৈনন্দিন কাজের চাপ কেমন, তার উপর নির্ভর করবে কত দিন আগে গোছগাছ শুরু করবেন। যদি সংসারের বাইরেও কর্মক্ষেত্রের চাপ থাকে, তা হলে বেড়াতে যাওয়ার আগে থেকেই জিনিসপত্র একটু একটু করে গুছিয়ে রাখতে শুরু করলে সুবিধা হবে। যদি বাড়িতে খুদে সদস্য থাকে, তা হলে বেশ চাপ। কারণ, খুদের জন্য অতিরিক্ত জামাকাপড়, ওষুধপত্র, তার খেলনা ও প্রয়োজনীয় অন্যান্য জিনিসও গুছিয়ে নিতে হয়।

সুবিধা হবে কী ভাবে?

১. সকাল থেকে রাত পর্যন্ত সংসার, সন্তান, অফিস সামলে, জিনিসপত্র গোছানোর জন্য সময় বার করা বেশ কঠিন। তাই প্রথমেই ছুটির দিনে এক ঘণ্টা সময় এই খাতের জন্য রাখুন। যদি শীতের জায়গায় যাওয়ার পরিকল্পনা থাকে, তা হলে সে সব জামাকাপড় বার করে রোদে দিন। যেগুলি নিয়ে যেতে হবে, ঠিকমতো ভাঁজ করে ব্যাগে ভরে রাখতে পারেন।

২. ব্রাশ, মাজন, তোয়ালে, স্যানিটরি প্যাড এগুলো ভীষণ জরুরি। তবে এগুলি অনেক সময়ে নিতে ভুল হয়ে যায়। একটি আলাদা ছোট ব্যাগে, জরুরি জিনিসগুলি আগাম ভরে রাখতে পারেন। ভ্রমণের জন্য আলাদা ব্রাশ, মাজন, তোয়ালের সেট থাকলে আগাম গুছিয়ে রাখা যায়।

৩. খুব জরুরি জিনিস হল আধার, প্যান কার্ড, বিদেশ গেলে পাসপোর্টের ফোটোকপি। সঙ্গে পাসপোর্ট সাইজ় ছবি। এই জিনিসগুলি আলাদা ব্যাগে ভরে আগেই ট্রলি ব্যাগে গুছিয়ে রাখতে পারেন।

৪. অনেকেই দুর্গাপুজোর পর বেড়াতে যান বা ছেলেমেয়েদর স্কুলের ছুটির সময়ে। এ ক্ষেত্রে মাথায় রাখা প্রয়োজন, পুজোর সময় ঘোরাঘুরি ও সাংসারিক ব্যস্ততায় ব্যাগ গোছানোর সময় মিলবে না। সন্তানের পরীক্ষার সময়ও তাকে নিয়ে ব্যস্ত থাকতে হবে। আর ব্যস্ততা শেষে তাড়াহুড়োয় ব্যাগ গোছাতে গিয়ে জরুরি জিনিস নিতে ভুল হলেই বিপদ।

৫. বেড়াতে গেলে ওষুধ সঙ্গে নেওয়া দরকার। কী কী ওষুধ লাগবে তার তালিকা তৈরি করে অন্তত ১০ দিন আগে দোকান থেকে ওষুধ আনিয়ে আলাদা ছোট বাক্স বা ব্যাগে তা ভরে নিন।

৬. জামাকাপড় গোছানো বড় বিষয়। কারণ, সমস্ত নতুন জামাকাপড় তো নিয়ে যাবেন না। তাই যে জামাকাপড় নিয়ে যাবেন বলে মনে করছেন, তা আগাম কাচিয়ে ইস্ত্রি করে বা করিয়ে রাখুন। তা হলে গোছগাছের সময়ে অসুবিধায় পড়তে হবে না।

৭. অবশ্যই যাত্রা শুরুর আগে দেখে নেবেন আসল পরিচয়পত্র, পাসপোর্ট, টিকিটের কাগজপত্র সঙ্গে নিয়েছেন কি না। মোবাইল, চার্জার, টাকাপয়সাও নিয়েছেন কি না, দেখে নিতে ভুলবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Travel packing travel Travel Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE