Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Travel Tips

বর্ষায় পিঠে ঝোলা নিয়ে পাহাড়ে যাচ্ছেন? ভ্রমণের আগে ৫ বিষয় মাথায় না রাখলে বিপদে পড়বেন

সজীবতার উপভোগের সুযোগ থাকলেও বর্ষায় পাহাড়ে ভ্রমণ পরিকল্পনা করার আগে বাড়তি সতর্ক থাকতে হয়। সুষ্ঠু ভাবে ঘোরার পরিকল্পনা করার সময় কী কী মাথায় রাখবেন, জেনে নিন।

বর্ষায় পাহাড়ে যাওয়ার পরিকল্পনা থাকলে  কোন ৫ বিষয় ভুললে চলবে না?

বর্ষায় পাহাড়ে যাওয়ার পরিকল্পনা থাকলে কোন ৫ বিষয় ভুললে চলবে না? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ১৯:১৫
Share: Save:

ষড়ঋতুর এই দেশে বর্ষার প্রতি অনেকেরই প্রেম অপার। বাঙালির প্রেম থেকে কিংবা সাহিত্য চর্চা, মনখারাপের দাওয়াই হোক কিংবা খাওয়াদাওয়া— অনেকখানি জুড়ে রয়েছে বর্ষার মরসুম। ঠিক তেমনই বর্ষায় কাঁধে ঝোলা নিয়ে বেরিয়ে পড়া অনেকের কাছে রোমাঞ্চের মতো। আসলে বর্ষার মরসুমে বেড়াতে যাওয়ার আলাদা আনন্দ রয়েছে। বৃষ্টিভেজা মাটির সোঁদা গন্ধ উপভোগ করা থেকে পাহাড়ি ঝর্নায় স্নান, আরও কত কী! সজীবতা উপভোগের সুযোগ থাকলেও বর্ষায় পাহাড়ে ভ্রমণের পরিকল্পনা করার আগে বাড়তি সতর্ক থাকতে হয়। সে ক্ষেত্রে ঘোরার পরিকল্পনা করার সময় কী কী মাথায় রাখবেন, জেনে নিন।

হাতে অতিরিক্ত দিন: চার দিনের ভ্রমণের পরিকল্পনা থাকলে হাতে এক-দু’দিন সময় বাড়তি রেখেই টিকিট কাটুন। বর্ষায় পাহাড়ে মাঝেমধ্যেই ধস নামে, ভারী বৃষ্টিপাতের কারণে রাস্তায় বেরোনোও বন্ধ হতে পারে, তাই বাঁধাধরা সময় হাতে নিয়ে গেলে আপনার ঘোরার আনন্দটাই মাটি হয়ে যেতে পারে। এক-দু’দিন বাড়তি সময় হাতে রাখলে অনেকটাই ভারমুক্ত মন নিয়ে ঘোরাঘুরি করতে পারেন।

আবহাওয়ার পূর্বাভাসের দিকে নজর: পাহাড়ে পৌঁছনোর পর কোথাও ঘুরতে যাওয়ার আগে বা ট্রেক করতে যাওয়ার আগে আবহাওয়ার পূর্বাভাস জেনে নিতে ভুলবেন না। বৃষ্টির পূর্বাভাস থাকলে ট্রেকে না যাওয়াই ভাল। নইলে মাঝপথে বিপদে পড়তে পারেন।

স্থানীয়দের উপর ভরসা: বৃষ্টির পূর্বাভাস রয়েছে কিংবা বৃষ্টি হলে সেই পরিস্থিতি কোথায় ঘুরতে যাওয়া নিরাপদ হবে, তার জন্য গুগলের উপর ভরসা না রাখাই ভাল। সবচেয়ে ভাল হয় স্থানীয়দের পরামর্শ নিতে পারলে। ভারী বর্ষার মধ্যে একা একা কোথাও বেরিয়ে পড়া নিরাপদ হবে না, একান্তই কোথাও বেরোতে হলে স্থানীয় ড্রাইভার বা গাইড সঙ্গে রাখুন।

জুতো ও জামাকাপড়ে নজর: বর্ষায় ঘুরতে যাওয়ার আগে রেনকোট কিনতে ভুলবেন না যেন। এই সময় পাহাড়ের আবহাওয়া বেশ ঠান্ডা হয়ে যায়, তাই হালকা শীতের পোশাকও সঙ্গে রাখতে হবে। ভাল ওয়াটারপ্রুফ জুতো অবশ্যই সঙ্গে রাখতে হবে। বর্ষায় ভাল জুতো না হলে পাহাড়ে ঘুরতে যাওয়া ঝক্কির কাজ।

মশা মারার ধূপ ও ক্রিম: বর্ষায় চারদিকে পোকামাকড়ের উপদ্রব বাড়ে। তাই যেখানেই যান, সঙ্গে মশা মারার ধূপ, মশা থেকে দূরে থাকার জন্য গায়ে মাখার ক্রিম সঙ্গে রাখুন। বর্ষায় পাহাড়ি জায়গায় জোঁকের উপদ্রব বাড়ে। তাই নিজের ব্যাগে সব সময় বেশি করে নুন রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Travel Tips Travel hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE