Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Asia Travel Destinations

ঘণ্টা তিনেকেও বিদেশ যাওয়া যায়! কলকাতা থেকে পাঁচ দেশে যেতে পারেন

কোনও দেশে যেতে সময় লাগে আড়াই ঘণ্টা, কোথাও আবার তিন-চার ঘণ্টার বেশি নয়। সেই ঠিকানাগুলি জেনে নিলে সময়ের জন্য বিদেশ যাওয়ার ইচ্ছেকে আর আটকে রাখতে হবে না।

Destinations in Asia you can fly from Kolkata under four hours

বেশ কিছু জায়গা আছে যেখানে যাওয়ার কলকাতা থেকে সরাসরি বিমান রয়েছে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৪ ০৯:৩৫
Share: Save:

বেড়াতে যাওয়ার পরিকল্পনা করতে বসলেই বাঙালির মন সাত সমুদ্র তেরো নদীর পাড়ে পাড়ি দেয়। কিন্তু বিভিন্ন কারণে সেই ইচ্ছা দমন করতে হয়। সেই ইচ্ছাগুলির মধ্যে অন্যতম হল সময়। দূরে কোথাও ঘুরতে যাওয়া মানেই যাওয়া-আসাতেই অর্ধেক সময় কেটে যায়। কিন্তু সব সময়ে এত লম্বা ছুটি পাওয়া যায় না। অগত্যা কাছের কোনও গন্তব্য বেছে নিতে হয়। কিন্তু কম সময়েও যে বিদেশ যাওয়া যায়, সেটা কি জানা আছে? বেশ কিছু জায়গা আছে যেখানে যাওয়ার কলকাতা থেকে সরাসরি বিমান রয়েছে। সময়ও খুব বেশি লাগে না। কোথাও সময় লাগে আড়াই ঘণ্টা, কোথাও আবার তিন-চার ঘণ্টা। সেই ঠিকানাগুলি জেনে নিলে সময়ের জন্য বিদেশ যাওয়ার ইচ্ছাকে আর আটকে রাখতে হবে না।

ব্যাংকক, তাইল্যান্ড

ফ্রায়া নদীর তীরে তাইল্যান্ডের রাজধানী ব্যাংকক অত্যন্ত প্রাণবন্ত একটি শহর। ভ্রমণপিপাসুদের কাছে ব্যাংকক বেশ জনপ্রিয়। বিদেশ হলেও কলকাতা থেকে বিমানে চেপে ব্যাংককে পৌঁছতে সময় লাগে মাত্র আড়াই ঘণ্টা। কলকাতা থেকে সোজা গিয়ে নামবেন ব্যাংককের সুবর্ণভূমি বিমানবন্দরে। গ্র্যান্ড প্যালেস, লুম্ফিনি পার্ক, সাফারি ওয়ার্ল্ড আর সমুদ্রসৈকতে কয়েকটি দিন বেশ কাটবে। ভিসারও ঝক্কি নেই।

হ্যানয়, ভিয়েতনাম

প্রাকৃতিক সৌন্দর্যের নিরিখে যে দেশের খ্যাতি জগৎজোড়া, যার অপরিসীম সৌন্দর্যের টানে প্রতি বছর পর্যটকেরা ছুটে আসেন, কলকাতা থেকে সেই ছবির মতো দেশ ভিয়েতনাম যাওয়া বিশেষ সময়সাপেক্ষ নয়। কলকাতা থেকে ভিয়েতনাম যেতে লাগে সাড়ে চার ঘণ্টা থেকে পাঁচ ঘণ্টা। কলকাতা থেকে বিমানে চেপে নামতে হবে হ্যানয় বিমানবন্দরে। সেখান থেকে যাত্রা শুরু। ভিয়েতনাম বিশেষ ব্যয়বহুল দেশ নয়। বাকি পরিকল্পনা গুছিয়ে করে নিলেই অন্য রকম অভিজ্ঞতা হবে।

কুয়ালালামপুর, মালয়েশিয়া

বিদেশ হলেও কলকাতা থেকে আকাশপথে মালয়েশিয়া যেতে লাগে চার ঘণ্টা। ফলে যাওয়া-আসার সময় অনেকটাই বেঁচে যাবে। কম সময়ে বিদেশ ভ্রমণের এমন সুযোগ হাতছাড়া না করাই ভাল। পুরনো ঐতিহ্য এবং আধুনিকতার মেলবন্ধনে মোড়া এই শহর অনেকেরই ভাল লাগবে।

রেঙ্গুন, মায়ানমার

দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশ বহু দিন ধরেই ভ্রমণপ্রেমীদের পছন্দের তালিকায় রয়েছে। তা ছাড়া, মায়ানমার অত্যন্ত পর্যটকবান্ধব দেশ। কলকাতা থেকে বিমানে মায়ানমার যেতে সময় লাগে মাত্র দু’ঘণ্টা। ফলে চোখ বন্ধ করে চলে যাওয়াই যায়। সে দেশে থাকার সময়সীমা ২৮ দিনের কম হলে ই-ভিসা আবেদন করতে পারেন। সেই ভিসা নিয়েই গোটা মায়ানমার চষে ফেলতে পারবেন।

সিঙ্গাপুর

বিয়ের পর মধুচন্দ্রিমায় অনেকেই সিঙ্গাপুর যাওয়ার পরিকল্পনা করেন। তবে বেশি সময় লাগবে ভেবে পিছিয়ে আসার কোনও মানে নেই। কারণ কলকাতা থেকে সিঙ্গাপুর যাওয়ার সরাসরি বিমান আছে। চার ঘণ্টার বেশি সময় লাগার কথা নয়। এক বার সিঙ্গাপুর উড়ে যেতে পারলে বাকি সময়টা যে বেশ ভাল কাটবে, সেটা ধরে নেওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

travel Kolkata asia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE