Advertisement
০৪ অক্টোবর ২০২৪
Wearable Device

টাইম লাইন-সহ লেন্সবন্দি প্রতিটা মিনিট! প্রবাসী ভারতীয়র তৈরি নয়া ডিভাইস ঘিরে শোরগোল

‘আইরিস’ নামের নতুন একটি ডিভাইস তৈরি করে রীতিমতো শোরগোল ফেলে দিয়েছেন আমেরিকা নিবাসী ভারতীয় বংশোদ্ভূত উদ্যোগপতি। ডিভাইসটি গলায় পরলেই জীবনের প্রতিটা মিনিটের ছবি লেন্সবন্দি হবে বলে জানিয়েছেন তিনি।

Indian origin entrepreneur developed revolutionary wearable device know the details

ভারতীয় বংশোদ্ভূত অদ্বৈত পালিওয়াল তৈরি করেছেন ‘আইরিস’ নামের এক অদ্ভুত ডিভাইস। ছবি: এক্স হ্যান্ডেল থেকে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৪ ১৮:১০
Share: Save:

প্রযুক্তির দুনিয়ায় হইচই। এবার হাতের মুঠোয় চলে এল জীবনের প্রতিটা মিনিটকে লেন্সিবন্দি করার কৌশল। নতুন এক ডিভাইস তৈরি করে খবরের শিরোনামে চলে এসেছেন আমেরিকা নিবাসী ভারতীয় উদ্যোগপতি। ডিভাইসটির নাম ‘আইরিস’ রেখেছেন তিনি।

সান ফ্রান্সিসকো নিবাসী ওই ভারতীয় বংশোদ্ভূতর নাম অদ্বৈত পালিওয়াল। তাঁর তৈরি আইরিস ডিভাইসটি পরে যে কেউ ঘোরাঘুরি করতে পারবেন। মজার বিষয় হল, সেটি পরা থাকলেই জীবনের প্রতিটা মিনিটের ছবি ধরা থাকবে তাতে।

নিজের তৈরি ডিভাইস আইরিস নিয়ে যথেষ্ট উচ্ছ্বাস প্রকাশ করেছেন পালিওয়াল। এক্স হ্যান্ডেলে (সাবেক টুইটার) তিনি লিখেছেন, ‘‘আমি আইরিস তৈরি করেছে। পরিধানযোগ্য এইমন ডিভাইস আপনার জীবনের অনির্দিষ্ট স্মৃতি ধরে রাখবে। এটা প্রতিটা মিনিটের ছবি তুলবে। ক্যাপশন-সহ একটি সময়সূচি অনুযায়ী এটি ছবিগুলিকে সংগ্রহ করতে রাখতে সক্ষম। আইরিসে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করা হয়েছে। যা ব্যবহারকারীকে ভুল যাওয়া বিষয়গুলি মনে করাতে সাহায্য করবে।’’

নতুন ডিভাইসের আবিষ্কর্তা ভারতীয় বংশোদ্ভূত যুবক আরও জানিয়েছেন, আইরিসে একটি ফোকাস মোড রয়েছে। যা ব্যবহারকারী কখন বিভ্রান্ত হয়ে পড়ছেন, তার উপর নজর রাখবে। কেউ বিভ্রান্ত হয়ে পড়লে তাঁকে সঠিক রাস্তায় ফিরিয়ে আনবে ওই ফোকাস মোড।

প্রযুক্তিবিদদের দাবি, চিকিৎসা ক্ষেত্রে এই ডিভাইস ব্যবহার করা যেতে পারে। রোগীর দৈনন্দিন অভ্যাস ও জীবনশৈলী জানতে আইরিস দারুণ ভাবে সাহায্য করবে। আবার কর্মক্ষেত্রে নিরাপত্তার প্রোটোকলের উপর কড়া নজর রাখতে পারবে পালিওয়ালের তৈরি ডিভাইস। এর আকার গোল। যার ঠিক মাঝখানে রয়েছে লেন্স। ডিভাইসটিকে গলায় পরতে হবে বলে জানিয়েছেন আমেরিকা নিবাসী ভারতীয় বংশোদ্ভূত যুবক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

New Device Latest Device Tech News
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE