Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Vinesh Phogat

বিভেদ শুরু ফোগাট পরিবারে! কাকা মহাবীরের কথা উল্লেখ না করে রোষের মুখে বিনেশ, তোপ জামাইবাবু পবনের

দেশে ফিরে সকলকে ধন্যবাদ জানিয়ে দীর্ঘ লেখা লিখেছিলেন বিনেশ। পরিবারের কথা বললেও আলাদা করে কাকা মহাবীরের নাম উল্লেখ করেননি। তা নিয়ে ফোগাট পরিবারেই সমালোচনার মুখে বিনেশ।

Picture of Vinesh Phogat and Pawan Saroha

(বাঁ দিকে) বিনেশ ফোগাট। পবন সারোহা (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ১১:১৯
Share: Save:

প্যারিস অলিম্পিক্সে পদক হারানোর পর সকলের সমর্থনে আপ্লুত বিনেশ ফোগাট। পাশে থাকার জন্য দীর্ঘ লেখায় সকলকে ধন্যবাদ, কৃতজ্ঞতা জানিয়েছিলেন। সেই লেখায় কাকা মহাবীর ফোগাটের কথা উল্লেখ করেননি বিনেশ। তা নিয়ে ফোগাট পরিবারের মধ্যেই সমালোচনার মুখে পড়েছেন কুস্তিগির। সূত্রের খবর, দুই খুড়তুতো বোন গীতা এবং ববিতা ফোগাট ক্ষুব্ধ। গীতার স্বামী পবন সারোহা সরাসরি সমাজমাধ্যমে ক্ষোভ প্রকাশ করেছেন।

ছোট বয়সে বাবাকে হারান বিনেশ। তাঁর বেড়ে ওঠার পিছনে কাকা মহাবীরের অবদান অনেকটাই। নিজের দুই মেয়ের সঙ্গে সমান যত্নে ভাইঝি বিনেশকেও কুস্তিগির হিসাবে গড়ে তুলেছেন। অলিম্পিক্স ফাইনাল থেকে বিনেশ বাতিল হওয়ার পর মুখ খুলেছিলেন মহাবীরও। অথচ দীর্ঘ লেখায় তাঁর কথা উল্লেখই করেননি বিনেশ। এ নিয়ে ফোগাট পরিবারের মধ্যে শুরু হয়েছে ‘কুস্তি’। বিনেশের সমালোচনা করে সমাজমাধ্যমে পবন লিখেছেন, ‘‘বিনেশ, তুমি খুব ভাল লিখেছ। কিন্তু নিজের কাকা মহাবীর ফোগাটকে হয়তো ভুলে গিয়েছ। অথচ তাঁর হাতেই তোমার কুস্তিজীবন শুরু হয়েছিল। ঈশ্বর তোমাকে শুভবুদ্ধি দিন।’’

বিনেশ অবশ্য এ ব্যাপারে মুখ খোলেননি। অতীতে অনেক সময়ই নিজের জীবনে কাকা মহাবীরের অবদানের কথা উল্লেখ করেছেন। প্যারিস থেকে দেশে ফেরার পর নিজের দীর্ঘ লেখায় কোচ, ফিজিয়ো, ট্রেনারদের কথা উল্লেখ করেছেন। পরিবারের কথাও বলেছেন। কিন্তু আলাদা করে মহাবীরের কথা উল্লেখ না করায় প্রশ্ন উঠছে। ১১ বছর বয়সে বাবাকে হারানো বিনেশকে বড় করেছেন মূলত কাকাই। বাবার মৃত্যুর পর মায়ের ক্যানসার ধরা পড়েছিল। তার পর থেকে কাকার কাছেই বড় হয়েছেন বিনেশ।

উল্লেখ্য, গীতা এবং ববিতাও আন্তর্জাতিক স্তরে সফল কুস্তিগির। কমনওয়েলথ গেমসে পদক রয়েছে পবনেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wrestling Controversy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE