Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Vinesh Phogat

কৃষক আন্দোলনে বিনেশ, রাজনীতির ময়দানে নামার প্রস্তুতি শুরু অলিম্পিক্স থেকে বাতিল হওয়া কুস্তিগিরের?

ন্যূনতম সহায়ক মূল্যের (এমএসপি) দাবিতে কৃষকদের আন্দোলন চলছে। প্রতিবাদী সভার আয়োজন করা হয়েছে খনৌরি এবং রতনপুরা সীমানাতে। সেই আন্দোলনে যোগ দিলেন বিনেশ ফোগাট।

Vinesh Phogat

কৃষকদের আন্দোলনে বিনেশ ফোগাট। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ১৫:১৯
Share: Save:

পঞ্জাবের শম্ভু সীমানায় কৃষকদের আন্দোলনে বিনেশ ফোগাট। ২০০ দিন ধরে আন্দোলন চলছে কৃষকদের। শনিবার সেই আন্দোলনে যোগ দিলেন বিনেশ। ন্যূনতম সহায়ক মূল্যের (এমএসপি) দাবিতে কৃষকদের আন্দোলন চলছে। প্রতিবাদী সভার আয়োজন করা হয়েছে খনৌরি এবং রতনপুরা সীমানাতেও। শোনা যাচ্ছে বিনেশ রাজনীতিতে যোগ দেবেন। তার প্রস্তুতি শুরু করে দিলেন বিনেশ?

শম্ভু সীমানায় গিয়ে শনিবার বিনেশ বলেন, “এখানে ২০০ দিন ধরে কৃষকেরা বসে রয়েছেন। এটা যন্ত্রণাদায়ক। সকলেই দেশের নাগরিক। কৃষকেরাই দেশ চালান। তাঁদের বাদ দিয়ে কোনও কিছুই সম্ভব নয়। কোনও ক্রীড়াবিদ তৈরি করাও সম্ভব নয়। কৃষকদের জন্য আমরা খেতে পাই। ওঁদের ছাড়া লড়াই করা সম্ভব নয়। আমরা দেশের জন্য খেলি কিন্তু নিজেদের পরিবারের জন্য কিছু করতে পারি না। সরকারের কাছে আমার অনুরোধ এই দিকে নজর দেওয়ার। যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল সেটা পূরণ করা হোক। কৃষকেরা রাস্তায় বসে থাকলে দেশ এগবে না।”

ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের (এমএসপি) দাবিতে চলতি বছরের ১৩ ফেব্রুয়ারি থেকে ফের আন্দোলনে নেমেছেন কৃষকেরা। কৃষক সংগঠনগুলির ঐক্যমঞ্চ সংযুক্ত কিসান মোর্চার দাবি, এমএসপি নিয়ে চাষিদের সঙ্গে প্রতারণা করেছে কেন্দ্র। তারপর মহারাষ্ট্র, হরিয়ানা, ঝাড়খণ্ড এবং জম্মু-কাশ্মীরের বিধানসভা নির্বাচনের আগে ফের দ্বিগুণ উৎসাহে শুরু হয় আন্দোলন। প্রসঙ্গত, কৃষকদের আন্দোলনের জেরেই চলতি বছরের লোকসভা ভোটে পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, রাজস্থান ও মহারাষ্ট্রের বহু গ্রামীণ কেন্দ্র খুইয়েছে বিজেপি। তাই এ বারও ভোটমুখী রাজ্যগুলিতে বিজেপির ‘মুখোশ খুলে দিতে’ আন্দোলনে নেমেছেন কৃষকেরা। এই রাজ্যগুলিতে বিজেপির ‘কৃষক-বিরোধী নীতি’র বিরুদ্ধে আয়োজন করা হয়েছে একাধিক পদযাত্রা, জাঠা ও মহাপঞ্চায়েতের। সেই আন্দোলনই এ বার ২০০ দিনে পা রাখল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vinesh Phogat Wrestler Farmers’ Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE