Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Vinesh Phogat

ব্রিজভূষণের বিরুদ্ধে সাক্ষী দিতে চাওয়া কুস্তিগিরদের নিরাপত্তা সরাল দিল্লি পুলিশ, অভিযোগ বিনেশের

বিনেশ ফোগাটের অভিযোগ, যে মহিলা কুস্তিগিরদের ব্রিজভূষণের বিরুদ্ধে সাক্ষী দেওয়ার কথা ছিল, তাঁদের নিরাপত্তা সরিয়ে নিয়েছে দিল্লি পুলিশ।

Vinesh Phogat

বিনেশ ফোগাট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ২২:০৩
Share: Save:

দিল্লি কোর্টে মামলা চলছে ব্রিজভূষণ সিংহের বিরুদ্ধে। মহিলা কুস্তিগিরদের যৌন হেনস্থা করেছেন বলে অভিযোগ। কিন্তু বিনেশ ফোগাটের অভিযোগ, যে মহিলা কুস্তিগিরদের ব্রিজভূষণের বিরুদ্ধে সাক্ষী দেওয়ার কথা ছিল, তাঁদের নিরাপত্তা সরিয়ে নিয়েছে দিল্লি পুলিশ।

এই নিয়ে দিল্লির আদালতে অভিযোগ জানান কুস্তিগিরেরা। তার প্রেক্ষিতে আদালত নির্দেশ দিয়েছে অবিলম্বে নিরাপত্তা ফিরিয়ে দিতে হবে। কেন তাঁদের নিরাপত্তা তুলে নেওয়া হয়েছিল, তা নিয়ে দিল্লি পুলিশের ডেপুটি কমিশনারকে বিস্তারিত রিপোর্ট জমা দিতে বলেছে আদালত। পরের শুনানিতেই সেই রিপোর্ট জমা দেওয়ার কথা বলা হয়েছে।

ভারতীয় কুস্তি সংস্থার প্রাক্তন প্রধান ব্রিজভূষণের বিরুদ্ধে অভিযোগ তুলেছিলেন বিনেশেরা। তাঁরা দীর্ঘ দিন ধরে ব্রিজভূষণের বিরুদ্ধে ধর্না দিয়েছেন। যন্তর মন্তরের সামনে ধর্নায় বসেছিলেন বিনেশেরা। তিনি সমাজমাধ্যমে লেখেন, “যে মহিলা কুস্তিগিরেরা ব্রিজভূষণের বিরুদ্ধে সাক্ষী দেবে বলেছিল, তাঁদের জন্য নিরাপত্তার যে ব্যবস্থা করা হয়েছিল। সেই নিরাপত্তা তুলে নেওয়া হয়েছে।”

প্যারিস অলিম্পিক্সে ৫০ কেজি বিভাগে ফাইনালে উঠেছিলেন বিনেশ। কিন্তু ফাইনালের আগে ওজন বেশি থাকায় বাতিল করা হয় তাঁকে। কোনও পদক পাননি বিনেশ। আন্তর্জাতিক ক্রীড়া আদালতে আবেদন করলেও পদক দেওয়া হয়নি তাঁকে।

এই বছর মে মাসে সর্বভারতীয় কুস্তি সংস্থার প্রাক্তন সভাপতি ব্রিজভূষণের বিরুদ্ধে চার্জ গঠনের নির্দেশ দিয়েছিল দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত। তদন্তে তাঁর বিরুদ্ধে যৌন হেনস্থার যথেষ্ট প্রমাণ পাওয়া গিয়েছে বলে জানিয়েছিলেন বিচারক। দেশের কুস্তিগিরদের একাংশ যৌন হেনস্থা-সহ একাধিক অভিযোগে বিজেপির বিদায়ী সাংসদের বিরুদ্ধে আন্দোলনে নেমেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vinesh Phogat Brijbhushan Sharan Singh Wrestler
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE