Advertisement
২৬ সেপ্টেম্বর ২০২৪
Vinesh Phogat

বিনেশকে নাডার নোটিস, নিয়ম মেনে ডোপ পরীক্ষা দেননি কুস্তিগির, ১৪ দিনের মধ্যে কারণ জানানোর নির্দেশ

গত ৯ সেপ্টেম্বর নমুনা দেওয়ার কথা ছিল বিনেশের। অভিযোগ, তিনি যে জায়গায় যখন থাকার কথা জানিয়েছিলেন, সেই সময় সেখানে গিয়েও তাঁকে পাননি নাডার প্রতিনিধিরা।

picture of Vinesh Phogat

বিনেশ ফোগাট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ২৩:১৬
Share: Save:

ডোপ পরীক্ষা না দেওয়ায় কুস্তিগির বিনেশ ফোগাটকে নোটিস পাঠাল ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সি বা নাডা। ১৪ দিনের মধ্যে তাঁকে নমুনা না দেওয়ার কারণ জানাতে বলা হয়েছে। বুধবার বিনেশের বাড়িতে নোটিশ পাঠিয়েছে নাডা।

প্যারিস অলিম্পিক্সে মহিলাদের কুস্তির ৫০ কেজি বিভাগে অংশগ্রহণ করেছিলেন বিনেশ। ফাইনালে উঠে রুপোর পদক নিশ্চিত করেছিলেন। কিন্তু ফাইনালের দিন সকালে তাঁর শরীরের ওজন অনুমোদিত মাত্রার থেকে ১০০ গ্রাম বেশি হওয়ায় প্রতিযোগিতা থেকে বাতিল হয়ে যান। তার পর কুস্তি থেকে অবসর ঘোষণা করেছিলেন বিনেশ।

সমাজমাধ্যমে অবসর ঘোষণা করলেও ২৯ বছরের কুস্তিগিরের নাম এখনও নাডার তালিকায় তালিকায় রয়েছে। নিয়ম অনুযায়ী, ডোপ পরীক্ষা দেওয়ার জন্য কোথায়, কখন পাওয়া যাবে তা জানানোর কথা তাঁর। সেই মতো বিনেশেরও জানানো ছিল। কিন্তু তাঁর দেওয়া জায়গায় সংশ্লিষ্ট দিনের নির্দিষ্ট সময় পাওয়া যায়নি বলে অভিযোগ নাডার। ফলে তাঁর নমুনা সংগ্রহ করা যায়নি। নাডা জানিয়েছে, বিনেশ ৯ সেপ্টেম্বর সোনপতের খারখোদা গ্রামে নিজের বাড়িতে নমুনা দেবেন বলে জানিয়েছিলেন। কেন তিনি নমুনা দেওয়ার জন্য তাঁর দেওয়া জায়গায় সংশ্লিষ্ট দিনের নির্দিষ্ট সময় ছিলেন না, সেটাই ১৪ দিনের মধ্যে জানাতে বলা হয়েছে। বিনেশকে হয় মেনে নিতে হবে, তিনি অনুপস্থিত ছিলেন। অথবা প্রমাণ করতে হবে নির্দিষ্ট দিনে, নির্দিষ্ট জায়গায় এবং নির্দিষ্ট সময় তিনি অন্তত ৬০ মিনিট অপেক্ষা করেছিলেন। নিয়ম অনুযায়ী, ১২ মাসের মধ্যে তিন বার এমন ঘটনা ঘটালে শাস্তির মুখে পড়তে হয় সংশ্লিষ্ট খেলোয়াড়কে।

উল্লেখ্য, বিনেশ এবং বজরং পুনিয়া দুই কুস্তিগির সক্রিয় রাজনীতিতে যোগ দিয়েছেন। হরিয়ানার বিধানসভা নির্বাচনে জুলানা কেন্দ্র থেকে বিনেশকে প্রার্থী করেছে কংগ্রেস। বিনেশ এখন নির্বাচনী প্রচারের কাজে ব্যস্ত। সূত্রের খবর, সে কারণেই পূর্ব ঘোষণা মতো নাডার প্রতিনিধিদের ডোপ পরীক্ষার জন্য নমুনা দিতে পারেননি। বিনেশ যদি আর খেলায় না ফেরেন, তা হলে নাডার এই নোটিস তাঁকে সমস্যায় ফেলবে না। সে ক্ষেত্রে তাঁকে সরকারি ভাবে নাডা কর্তৃপক্ষকে অবসরের সিদ্ধান্তের কথা জানাতে হবে। তবে অবসর ভেঙে কুস্তিতে ফিরলে সমস্যা পড়তে পারেন বিনেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vinesh Phogat NADA Wrestler Dope Test Election
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE