Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২৪
ISL 2024-25

আইএসএলে বৃহস্পতিবার মহমেডানের প্রথম অ্যাওয়ে ম্যাচ, চেন্নাইয়িনকে বাড়তি সমীহ নয় কোচ চেরনিশভের

ভাল ফুটবল খেলেও পয়েন্ট আসেনি ঘরে। প্রথম দু’ম্যাচেই শেষ মুহূর্তে গোল খাওয়ায় পয়েন্ট হাতছাড়া হয়েছে মহমেডানের। বৃহস্পতিবার সাদা-কালো ব্রিগেডের প্রথম অ্যাওয়ে ম্যাচ চেন্নাইয়িন এফসির বিরুদ্ধে।

picture of Andrey Chernyshov

আন্দ্রেই চেরনিশভ। ছবি: এক্স (টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ২২:০২
Share: Save:

আইএসএলের প্রথম দু’ম্যাচে জয় আসেনি। তবু ফুটবলপ্রেমীদের মন জয় করে নিয়েছেন মহমেডান স্পোর্টিং। সাদা-কালো ফুটবলারদের খেলা নজর কেড়েছে। কিন্তু তাতে কাজের কাজ হয়নি। তাই প্রতিযোগিতার প্রথম পয়েন্টের জন্য মহমেডান শিবির তাকিয়ে রয়েছে বৃহস্পতিবারের চেন্নাইয়িন এফসি ম্যাচের দিকে। প্রতিপক্ষকে গুরুত্ব দিলেও বাড়তি সমীহ করছে না মহমেডান শিবির।

প্রথম দু’টি ম্যাচ ঘরের মাঠে খেলার পর এ বার অ্যাওয়ে ম্যাচ। আইএসএলে এখনও পয়েন্টহীন মহমেডান তাই কিছুটা সতর্ক। দল ভাল খেললেও প্রথম বাইরের ম্যাচে ছেলেরা কতটা মানিয়ে নিতে পারবে তা নিয়ে কিছুটা চিন্তায় আছেন মহমেডান কোচ আন্দ্রেই চেরনিশভ। চেন্নাইয়ের বিমান ধরার আগে তিনি বলেছেন, ‘‘আইএসএলে কোনও দলই খারাপ নয়। আবার কোনও দলেরই সব সময় ভাল বা খারাপ যায় না। সব ম্যাচের জন্য তৈরি থাকতে হয়। চেন্নাইয়ন গত মরশুমে বেশ ভাল খেলেছিল। আমাদের প্রথম অ্যাওয়ে ম্যাচ। নতুন পরিবেশের সঙ্গে দ্রুত মানিয়ে নিতে হবে আমাদের।’’ মহমেডান কোচের লক্ষ্য, ধারাবাহিকতা বজায় রাখা। শেষ দু’ম্যাচের মতোই লড়াই এবং নির্দিষ্ট পরিকল্পনা মতো খেলা।

প্রতিপক্ষের থেকেও চেরনিশভ বেশি গুরুত্ব দিচ্ছেন অচেনা মাঠকে। তিনি বলেছেন, ‘‘সম্পুর্ণ নতুন অভিজ্ঞতা হতে চলেছে আমাদের। আগে থেকে বোঝা সম্ভব নয় কেমন ম্যাচ হবে। পরিস্থিতি অনুযায়ী খেলতে হয়। প্রয়োজনে ম্যাচের মাঝে পরিকল্পনা, কৌশল বদল করতে হয়। আমাদের কঠিন লড়াইয়ের জন্য তৈরি থাকতে হবে। চাপ নিতে চাইছি না আমরা। ঘরের মাঠে ওরা বাড়তি উদ্দীপনা নিয়ে খেলবে। আমাদেরও স্বাভাবিক খেলা খেলতে হবে।’’

মহমেডান কোচকে চিন্তায় রেখেছে আরও একটি বিষয়। শেষ দু’ম্যাচেই শেষ মুহূর্তে গোল খেতে হয়েছে। হাতছাড়া হয়েছে পয়েন্ট। তা নিয়ে চেরনিশভের বক্তব্য, ‘‘প্রথম ম্যাচের চেয়ে দ্বিতীয় ম্যাচে আমরা অনেক ভাল খেলেছি। অনেক বেশি সুযোগ তৈরি হয়েছে। দুটো ভাল দলের সঙ্গে খেলেছি আমরা। শেষ মুহূর্তে গোল খেয়েছি। আমাদের ম্যাচের শেষ মুহূর্ত পর্যন্ত মনসংযোগ বজায় রাখতে হবে। আমার দলের ফুটবলারদের শারীরিক সক্ষমতা এখনও সেরা জায়গায় আসেনি। তাই হয়তো এটা হচ্ছে।’’ নির্দিষ্ট কোনও ফুটবলারের ফর্ম নিয়ে কথা বলতে রাজি নন মহমেডান কোচ। কোনও দলের পয়েন্ট নিয়েও মাথা ঘামাতে চান না। তাঁর কাছে প্রতিটি ম্যাচ নতুন। প্রতিটি ম্যাচে ৩ পয়েন্টের লক্ষ্যে লড়াই করতে চান।

কোচের মতোই আত্মবিশ্বাসী অমরজিৎ সিংহ কিয়াম। সাদা-কালো শিবিরের মিডফিল্ডার বলেছেন, “আমরা ভাল ভাবে মরসুম শুরু করেছি। মহমেডান বড় ক্লাব। ভাল ভাল ফুটবলার রয়েছে দলে। আইএসএলে প্রথম বছর হিসাবে যথেষ্ট ভাল খেলছি আমরা। নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করছি। পরস্পরের সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করছি। দলের জন্য নিজের সবটা উজাড় করে দেওয়াই আমার লক্ষ্য। দলের বাকিরাও সেটাই চায়। আশা করি পরের ম্যাচগুলোয় আমাদের পারফরম্যান্স আরও ভাল হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE