Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Carlos Alcaraz

টানা দু’বার উইম্বলডন জয়, তবু নিজেকে ‘চ্যাম্পিয়ন’ বলতে নারাজ আলকারাজ়, তাঁর নায়ক জোকাররাই

ঘাসের কোর্টে স্পেনের সাম্রাজ্য প্রতিষ্ঠা করেছেন কার্লোস আলকারাজ়। পর পর দু’বার উইম্বলডন জিতেও নিজেকে সেরাদের দলে রাখছেন না তিনি।

tennis

ট্রফিতে চুমু উইম্বলডনজয়ী কার্লোস আলকারাজ়ের। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৪ ২২:১২
Share: Save:

পর পর দু’বার উইম্বলডন চ্যাম্পিয়ন হয়েছেন কার্লোস আলকারাজ়। নোভাক জোকোভিচকে স্ট্রেট সেটে হারিয়ে ঘাসের কোর্টে স্পেনের সাম্রাজ্য প্রতিষ্ঠা করেছেন তিনি। তার পরেও নিজেকে সেরাদের দলে রাখছেন না আলকারাজ়। তাঁর চোখে নায়ক এখনও রজার ফেডেরার, রাফায়েল নাদাল, নোভাক জোকোভিচেরাই।

ম্যাচ জিতে প্রথমেই নিজের দলের দিকে দৌড়ে যান আলকারাজ়। রেলিং টপকে পৌঁছে যান গ্যালারিতে। জড়িয়ে ধরেন বাবা, মা, কোচকে। তাঁর উচ্ছ্বাস ছিল বাঁধনহারা। তার পরে কোর্টে ফিরে ব্রিটেনের যুবরানি কেট মিডলটনের হাত থেকে ট্রফি নেন। চ্যাম্পিয়ন হয়ে নিজের অভিজ্ঞতার কথা জানান ২১ বছরের আলকারাজ়। সেখানেই ধরা পড়ে প্রতিপক্ষের প্রতি তাঁর সম্মান। তিনি বলেন, “জোকোভিচ লড়াকু প্রতিপক্ষ। ও দারুণ লড়াই করেছে। আমি শুধু নিজেকে শান্ত রেখেছিলাম। ইতিবাচক মানসিকতা নিয়ে খেলেছি। নিজের সেরা খেলাটা খেলার চেষ্টা করেছি। কিন্তু এখনও নিজেকে সেরাদের দলে রাখব না। জোকোভিচদের খেলা দেখে বড় হয়েছি। ওদের দেখে শিখেছি। ওরাই আমার কাছে নায়ক। ওদের সমান হতে গেলে এখনও অনেক দূর যেতে হবে।”

কেরিয়ারে চতুর্থ গ্র্যান্ড স্ল্যাম জিতলেন আলকারাজ়। তার মধ্যে দু’টি উইম্বলডন। ঘাসের কোর্টের এই প্রতিযোগিতাকে সেরা মনে করেন আলকারাজ়। তিনি বলেন, “এই কোর্ট, এই প্রতিযোগিতা, এই ট্রফি টেনিসের মধ্যে সেরা। তাই এখানে খেলার অনুভূতি আলাদা। জেতার অনুভূতি আলাদা।” পাশে থাকার জন্য ও সবরকম সাহায্য করার জন্য নিজের কোচ ও সাপোর্ট স্টাফদের প্রশংসা করেছেন আলকারাজ়। যে ভাবে অস্ত্রোপচারের পরে ফিরে এসে জোকোভিচ খেলেছেন তার জন্য তাঁর দলেরও প্রশংসা করেছেন তিনি।

উইম্বলডন ফাইনালের আগে আলকারাজ় জানিয়েছেলিন, স্পেনময় রবিবার চান তিনি। নিজে উইম্বলডন জেতার পাশাপাশি স্পেন ইউরো জিতুক, সেটাই স্বপ্ন ছিল তাঁর। প্রথমটি পূর্ণ হয়েছে। বাকি পরেরটা। আলকারাজ় বলেন, “আমি জিতেছি। আশা করি স্পেনও ইউরো জিতবে। আমি খেলা দেখব। তবে কোথায় দেখব জানি না।”

উইম্বলডনের ঐতিহ্য অনুযায়ী মহিলাদের সিঙ্গলস চ্যাম্পিয়ন বারবোরা ক্রেচিকোভার সঙ্গে নাচতে হবে আলকারাজ়কে। কতটা তৈরি তিনি? সেই প্রশ্ন শুনে আলকারাজ়ের মুখ দেখে মনে হচ্ছিল, তার থেকে জোকোভিচের বিরুদ্ধে খেলা সহজ ছিল। লজ্জা পেয়ে যান তিনি। যদিও আলকারাজ বলেন, “আমি চেষ্টা করব ভাল করার।”

ষষ্ঠ খেলোয়াড় হিসাবে একই বছর ফরাসি ওপেন ও উইম্বলডন জিতেছেন আলকারাজ়। তিনি ছুঁয়ে ফেলেছেন রাফায়েল নাদালকে। সেইসঙ্গে বিয়ন বর্গের রেকর্ডও ভেঙেছেন তিনি। সর্বকনিষ্ঠ হিসাবে একই বছরে ফরাসি ওপেন ও উইম্বলডন জিতেছেন আলকারাজ়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Carlos Alcaraz Wimbledon 2024 Novak Djokovic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE