Advertisement
১৭ অক্টোবর ২০২৪
Vinesh Phogat

কেন এখনও হল না বিনেশ ফোগাটের মামলার রায়দান? আন্তর্জাতিক ক্রীড়া আদালতের আইন কী?

বিনেশ ফোগাটের রুপোর দাবি নিয়ে রায়দান আরও তিন দিন পিছিয়ে দিয়েছে কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টস বা ক্যাস। এই নিয়ে তিন বার রায়দান পিছনো হল। কোন আইনে বার বার এ ভাবে সিদ্ধান্ত ঘোষণা পিছনো হচ্ছে?

sports

বিনেশ ফোগাট। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ১৩:৪১
Share: Save:

বিনেশ ফোগাটের রুপোর দাবি নিয়ে রায়দান আরও তিন দিন পিছিয়ে দিয়েছে কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টস বা ক্যাস। শুক্রবার রাত ৯.৩০টার মধ্যে রায়দান হবে। এই নিয়ে তিন বার রায়দান পিছনো হল। কেন বার বার এ ভাবে সিদ্ধান্ত ঘোষণা পিছনো হচ্ছে? কোন আইনে এই কাজ করা হচ্ছে?

ক্যাস-এর আইনের ২০ নম্বর ধারায় বলা আছে, শুনানির ২৪ ঘণ্টার মধ্যে কোনও মামলার সিদ্ধান্ত ঘোষণা করতে হবে। সে ক্ষেত্রে ৯ অগস্ট বিনেশকে নিয়ে রায়দান হতে পারত। তবে সাম্প্রতিক বিবৃতিতে ক্যাস জানিয়েছে, ১৮ নম্বর ধারা প্রয়োগ করে রায়দান পিছিয়ে দেওয়া হচ্ছে।

কী রয়েছে ১৮ নম্বর ধারায়?

সেখানে বলা হয়েছে, ব্যতিক্রমী ক্ষেত্রে ক্যাস-এর প্রেসিডেন্ট বা ভাইস-প্রেসিডেন্ট রায়দান পিছিয়ে দিতে পারেন। সে ক্ষেত্রে গোটা বিষয়টি নিয়ে আলোচনার ক্ষেত্রে বাড়তি সময় পাওয়া যাবে। বিভিন্ন পক্ষের মত শোনা যাবে। অর্থাৎ, স্পর্শকাতর বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে যাতে কোনও খামতি না থাকে সেই চেষ্টাই করা হয়।

রায়দান পিছনোয় খুশি হতে পারছেন না ভারতীয় কুস্তি সংস্থার সহ-সভাপতি জয় প্রকাশ। তিনি ১৩ অগস্ট রায়দান শোনার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন। এক সংবাদমাধ্যমে বলেছেন, “আমরা কার্যত নিঃশ্বাস বন্ধ করে সিদ্ধান্তের অপেক্ষা করছিলাম। আশা করছিলাম ভাল কোনও খবর পাব। জানি না কেন বার বার সিদ্ধান্ত ঘোষণা পিছিয়ে দেওয়া হচ্ছে। আমরা গভীর ভাবে ব্যথিত। আরও আগে সিদ্ধান্ত জানানো উচিত ছিল বলে মনে করি। সিদ্ধান্ত যখনই ঘোষণা হোক, প্রার্থনা করি সেটা যেন বিনেশের পক্ষেই হয়।’’

যদিও রায়দান পিছনোয় খুশি বিনেশের আইনজীবী বিধুষপত সিংঘানিয়া। এক ওয়েবসাইটে বলেছেন, “আমাদের সকলের বিশ্বাস রয়েছে। হ্যাঁ, প্রথমে ক্যাসের অ্যাড-হক প্যানেল ২৪ ঘণ্টা সময় বেঁধে দিয়েছিল। কিন্তু একাধিক বার রায়দান পিছিয়ে দেওয়ার অর্থ, ওরা বিনেশের বিষয়টা খুব গুরুত্ব দিয়ে দেখছে। যদি বিচারক চিন্তাভাবনা করার জন্য আরও বেশি সময় চান, সেটা আমাদের পক্ষেই ভাল।”

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE