Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

অলিম্পিক্সে আবার পদকের সামনে মনু, ব্রোঞ্জ হাতছাড়া অর্জুনের, জিতলেন লক্ষ্য, ড্র হকি দলের

প্যারিস অলিম্পিক্সে দ্বিতীয় দিন ব্রোঞ্জ পেয়েছে ভারত। তৃতীয় দিনও তিনটি পদক জেতার সুযোগ রয়েছে। শুটিংয়ে দু’টি ও তিরন্দাজিতে একটি পদক আসতে পারে তৃতীয় দিন।

sports

মনু ভাকের। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ১২:১৩
Share: Save:

প্যারিস অলিম্পিক্সে তৃতীয় দিন মোটের উপর গেল ভারতের। ব্যাডমিন্টনে ডাবলসে দ্বিতীয় ম্যাচ খেলারই সুযোগ পেলেন না সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টি। তাঁদের খেলা ছিল জার্মানির মার্ক ল্যামসফুস ও মার্ভিন সেইডেলের বিরুদ্ধে। কিন্তু জার্মান জুটি নাম তুলে নেওয়ায় সেই ম্যাচ বাতিল হয়ে গিয়েছে। একই ঘটনা ঘটেছে লক্ষ্য সেনের সঙ্গেও। সিঙ্গলসে নিজের প্রথম ম্যাচ জেতার পরেও পয়েন্ট পাননি তিনি। তাঁর প্রতিপক্ষ কেভিন কর্ডন নাম তুলে নেওয়ায় এই ঘটনা ঘটেছে। আরও একটি পদকের স্বপ্ন দেখাচ্ছেন মনু ভাকের। এ বার জুটিতে ব্রোঞ্জ জয়ের সুযোগ তাঁর সামনে। অল্পের জন্য পদক হাতছাড়া করলেন অর্জুন বাবুতা। ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টের ফাইনালে চতুর্থ স্থানে শেষ করলেন তিনি। ব্যাডমিন্টনে জিতেছেন লক্ষ্য সেন। হকি দল ড্র করেছে আর্জেন্টিনার বিরুদ্ধে। হতাশ করেছেন তিরন্দাজেরা।

ম্যাচ বাতিল সাত্ত্বিক-চিরাগের

প্রথম ম্যাচ জেতার পরে দ্বিতীয় ম্যাচে জার্মানির মার্ক ল্যামসফুস ও মার্ভিন সেইডেলের বিরুদ্ধে খেলা ছিল ভারতীয় জুটির। কিন্তু ম্যাচের আগেই চোট পান মার্ক। সেই কারণে নাম তুলে নিয়েছে জার্মান জুটি। তাই বাতিল হয়েছে সাত্ত্বিকদের ম্যাচ। বিশ্ব ব্যাডমিন্টন সংস্থার নিয়ম অনুযায়ী, অলিম্পিক্সের মতো প্রতিযোগিতায় কোনও প্রতিযোগী নাম তুলে নিলে তাঁর সব ম্যাচ বাতিল হিসাবে ধরা হয়। অর্থাৎ, সেই গ্রুপ থেকে সেই প্রতিযোগীর নাম বাদ হয়ে যায়। বাকিদের নিয়ে হয় প্রতিযোগিতা। সাত্ত্বিকেরা প্রথম ম্যাচ জেতায় সেই ম্যাচের পয়েন্ট পেয়েছেন। পরের ম্যাচের উপর তাঁদের কোয়ার্টার ফাইনালে ওঠা নির্ভর করছে।

জিতেও পয়েন্ট পেলেন না লক্ষ্য

সিঙ্গলসে প্রথম ম্যাচে গুয়াতেমালার কেভিন কর্ডনকে হারান লক্ষ্য। স্ট্রেট গেমে জেতেন তিনি। কিন্তু দু’দিন পরেই জানা গিয়েছে, লক্ষ্য পয়েন্ট পাননি। কারণ, কর্ডন চোটের কারণে অলিম্পিক্স থেকে নাম তুলে নিয়েছেন। তাই তাঁর প্রতিটি ম্যাচই বাতিল ধরা হচ্ছে। সেই কারণে, লক্ষ্য খেলে ম্যাচ জিতলেও পয়েন্ট পাননি। তিনি যে গ্রুপে রয়েছেন সেখানে প্রথমে চার জন প্রতিযোগী ছিলেন। এখন তা কমে তিন জন হয়েছে। বাকি দু’জন একটি করে ম্যাচ খেলেছেন। কিন্তু লক্ষ্যের নামের পাশে একটি ম্যাচও নেই। অর্থাৎ, ম্যাচ জিতলেও খাতায়কলমে অলিম্পিক্স শুরুই হয়নি ভারতীয় ব্যাডমিন্টন তারকার।

sports

গ্রাফিক: সনৎ সিংহ।

পদকের স্বপ্ন দেখাচ্ছেন মনু

১০ মিটার এয়ার পিস্তল মিক্সড ইভেন্টে ব্রোঞ্জ পদকের জন্য লড়বেন মনু। তাঁর সঙ্গী সরবজ্যোৎ সিংহ। যোগ্যতা অর্জন পর্বে নিজের তিনটি রাউন্ডে মনু স্কোর করেন যথাক্রমে ৯৮, ৯৮ ও ৯৫। সরবজ্যোৎ স্কোর করেন যথাক্রমে ৯৫, ৯৭ ও ৯৭। অর্থাৎ, তিনটি রাউন্ডের পর মনুর মোট স্কোর ২৯১। সরবজ্যোতের মোট স্কোর ২৮৯। দু’জনে মিলিয়ে ৫৮০ স্কোর করেন। তিন নম্বরে শেষ করে ভারতীয় জুটি। চার নম্বরে শেষ করেছেন দক্ষিণ কোরিয়ার জিন ইয়ে ওহ ও উয়োনহো লি। তাঁরা মোট ৫৭৯ স্কোর করেছেন। অর্থাৎ, মনুদের থেকে তাঁরাও এক স্কোর কম করেছেন। কোরিয়ার জুটির বিরুদ্ধে ব্রোঞ্জ পদকের ম্যাচে খেলতে হবে মনুদের। মঙ্গলবার ভারতীয় সময় দুপুর ১টা থেকে শুরু হবে সেই প্রতিযোগিতা।

ব্যর্থ রিদম ও অর্জুনের জুটি

মনুরা পদকের লড়াইয়ে থাকলেও ১০ মিটার এয়ার পিস্তল মিক্সড ইভেন্টে ব্যর্থ হয়েছেন রিদম সাঙ্গওয়ান ও অর্জুন সিংহ চিমা। তাঁরা যোগ্যতা অর্জন পর্বে ১০ নম্বরে শেষ করেছেন।

আশা জাগিয়েও ব্যর্থ রমিতা

মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টের ফাইনালে নেমেছিলেন রমিতা। প্রথম ন’টি শট ভাল মারেন তিনি। প্রতিটি শট ১০-এর উপরে ছিল। কিন্তু দশ নম্বর শটটি খারাপ হয়। ফলে তালিকায় সাত নম্বরে নেমে যান তিনি। দ্বিতীয় সিরিজ়ের শুরু থেকে এক জন করে প্রতিযোগী বাদ পড়তে থাকে। প্রথম দুই শটে রমিতা বেঁচে গেলেও পরের দুই শটে পারেননি। আর এক প্রতিযোগীর সঙ্গে টাই হয়ে যায় রমিতার পয়েন্ট। টাইব্রেকারে হেরে যান ভারতীয় প্রতিযোগী।

পদক হাতছাড়া অর্জুনের

অল্পের জন্য পদক হাতছাড়া হল অর্জুন বাবুতার। ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে শুরু থেকে ভাল স্কোর করছিলেন তিনি। দ্বিতীয় বা তৃতীয় স্থানে থাকছিলেন। ফলে পদকের আশা বাড়ছিল। কিন্তু শেষ দিকে দু’টি খারাপ শট মারেন অর্জুন। একটি ৯.৯ ও একটি ৯.৫ স্কোর তাঁকে পদক থেকে দূরে নিয়ে যায়। অল্পের জন্য ব্রোঞ্জ পেলেন না ভারতীয় শুটার। চতুর্থ স্থানে শেষ করলেন তিনি।

হকিতে ড্র

অলিম্পিক্স হকিতে দ্বিতীয় ম্যাচে আর্জেন্টিনার বিরুদ্ধে ১-১ ড্র করল ভারত। ২০১৬ অলিম্পিক্সের সোনাজয়ীদের বিরুদ্ধে ম্যাচের বেশির ভাগ সময়ে পিছিয়ে থাকার পর গোল শোধ করেন অধিনায়ক হরমনপ্রীত সিংহ। তবে ম্যাচে প্রচুর পেনাল্টি কর্নারের সুযোগ নষ্ট এবং রক্ষণাত্মক মানসিকতা চিন্তায় রাখবে ভারতকে। আর্জেন্টিনাকে এগিয়ে দিয়েছিলেন লুকাস মার্তিনেস। শোধ করেন হরমনপ্রীত।

লক্ষ্যের জয়

অলিম্পিক্সে ‘প্রথম’ ম্যাচ জিতলেন লক্ষ্য সেন। সোমবার বেলজিয়ামের জুলিয়েন কারাজিকে হারালেন ২১-১৯, ২১-১৪ পয়েন্টে। প্রথম ম্যাচে কেভিন কর্ডনকে হারালেও পরে কর্ডন নাম তুলে নেওয়ায় অলিম্পিক্স থেকে সেই ম্যাচটি ‘ডিলিট’ করে দেওয়া হয়েছিল। ফলে সরকারি ভাবে এটাই অলিম্পিক্সে ছিল লক্ষ্য সেনের প্রথম ম্যাচ।

হতাশ করলেন পুরুষ তিরন্দাজেরা

তিরন্দাজির কোয়ার্টার ফাইনালে হতাশ করলেন ভারতের তিন খেলোয়াড় ধীরজ বোম্মাদেবরা, প্রবীণ যাদব এবং তরুণদীপ রাই। তুরস্কের কাছে ২-৬ পয়েন্টে হেরে গেলেন তারা। মেয়েদের মতোই কার্যত একপেশে লাগল তাঁদের খেলা। প্রথম দিকে ৬, ৭ স্কোর করায় শুরুতেই অনেকটা পিছিয়ে পড়েন। প্রথম দু’টি সেট জিতে তুরস্ক এগিয়ে যায় ০-৪ পয়েন্টে। তৃতীয় সেট জেতে ভারত। চতুর্থ সেটে ফিরে আসে ব্যর্থতা। সেটি অনায়াসে জিতে সেমিফাইনালে উঠে যায় তুরস্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE