Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

ঘোড়ার উপর অত্যাচার! অভিযোগে অলিম্পিক্স থেকে নাম তুলে নিলেন তিন বারের সোনাজয়ী

নিজের ঘোড়ার উপর অত্যাচার করার অভিযোগ উঠেছে শার্লট ডুজ়ারদিনের বিরুদ্ধে। অভিযোগ মেনে নিয়ে প্যারিস অলিম্পিক্স থেকে নাম তুলে নিয়েছেন তিনি।

sports

শার্লট ডুজ়ারদিন। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ১৭:০৯
Share: Save:

ব্রিটেনের ইতিহাসে অন্যতম সেরা ‘ড্রেসেজ’ তারকা তিনি। ঘোড়ার পিঠে চেপে অলিম্পিক্সে জিতেছেন ছ’টি পদক। তার মধ্যে তিনটি সোনা। সেই শার্লট ডুজ়ারদিনের বিরুদ্ধেই নিজের ঘোড়ার উপর অত্যাচার করার অভিযোগ উঠেছে। অভিযোগ মেনে নিয়ে প্যারিস অলিম্পিক্স থেকে নাম তুলে নিয়েছেন তিনি।

ঘোড়াকে অত্যাচার করার শার্লটের একটি ভিডিয়ো সমাজমাধ্যমে বেরিয়েছে। যদিও সেটি চার বছর আগের ভিডিয়ো। তার পরেও পদক্ষেপ করেছে ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর ইকুয়েস্ট্রিয়ান স্পোর্টস বা ইইআই। শার্লটকে অনির্দিষ্ট কালের জন্য সাসপেন্ড (নিলম্বিত) করা হয়েছে। তার পরেই প্যারিস অলিম্পিক্স থেকে নাম তুলে নিয়েছেন শার্লট।

ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর ইকুয়েস্ট্রিয়ান স্পোর্টস একটি বিবৃতিতে জানিয়েছে, “শার্লটের একটি ভিডিয়ো সংস্থার হাতে এসেছে। তদন্ত করে দেখা হয়েছে অভিযোগ সত্যি। ঘোড়াকে অত্যাচার করা হয়েছে যা সংস্থার সংবিধানের বিরুদ্ধে। শার্লটও স্বীকার করে নিয়েছেন যে তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ সত্যি। সেই কারণে পদক্ষেপ করেছে সংস্থা। এই ধরনের আচরণের নিন্দা করছএ সংস্থা। শার্লটকে নির্দেশ দেওয়া হয়েছিল, প্যারিস অলিম্পিক্স থেকে নাম তুলে নিতে। তিনি সেটি করেছেন।”

নিজের দোষ স্বীকার করে শার্লট একটি ভিডিয়ো বার্তায় বলেন, “যে ভিডিয়ো বাইরে এসেছে সেটা চার বছর আগের। আমি নিজের ঘোড়াদের খুব যত্ন করি। সে বার ভুল হয়ে গিয়েছিল। আমি বুঝতে পারিনি। কিন্তু অপরাধের শাস্তি তো পেতেই হবে। তাই আপাতত অলিম্পিক্স থেকে নাম সরিয়ে নিচ্ছি। অন্য কোনও প্রতিযোগিতায় এখন নামব না। যা করেছি তার কোনও অজুহাত নেই। আমি লজ্জিত। ক্ষমাপ্রার্থী।”

ব্রিটেনের হয়ে ব্যক্তিগত ও দলগত দু’টি প্রতিযোগিতাতেই নামার কথা ছিল শার্লটের। এ বার খেললে লরা কেনির রেকর্ড ভাঙতে পারতেন তিনি। দু’জনেরই আপাতত ছ’টি করে পদক রয়েছে। ৩৯ বছর বয়সি শার্লট নাম তুলে নেওয়ায় তাঁর পরিবর্ত হিসাবে বেকি মুডিকে ব্রিটেনের দলে নেওয়া হতে পারে।

ঘোড়াদের অযত্ন হচ্ছে কি না সে বিষয়ে এখন খুব তৎপর ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর ইকুয়েস্ট্রিয়ান স্পোর্টস। ২০২১ সালে টোকিয়ো অলিম্পিক্সে ঘোড়াকে বেতের ঘা মারায় জার্মানির এক কোচকে বার করে দেওয়া হয়েছিল। এ বার শার্লটের বিরুদ্ধে ব্যবস্থা নিল তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paris Olympics 2024 Charlotte Dujardin Equestrian
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE