Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Sumit Nagal

ভারতীয় টেনিসে ৪২ লক্ষ টাকার বিতর্ক, কর্তৃপক্ষের সঙ্গে লেগে গেল দেশের হয়ে না খেলা নাগালের

নাগালের বিরুদ্ধে অভিযোগ ছিল তিনি দেশের হয়ে খেলতে অস্বীকার করেছেন। এ বার অভিযোগ, খেলার জন্য টাকা চেয়েছেন ভারতীয় টেনিস খেলোয়াড়। নাগালের দাবি, যে কোনও সংস্থাই দেশের হয়ে খেলার জন্য ক্রীড়াবিদদের টাকা দেয়।

Sumit Nagal

সুমিত নাগাল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ২২:৩৭
Share: Save:

সর্বভারতীয় টেনিস অ্যাসোসিয়েশনের (এআইটিএ) দাবি দেশের হয়ে খেলার জন্য টাকা চেয়েছেন সুমিত নাগাল। নাগালের বিরুদ্ধে অভিযোগ ছিল তিনি দেশের হয়ে খেলতে অস্বীকার করেছেন। এ বার অভিযোগ, খেলার জন্য টাকা চেয়েছেন ভারতীয় টেনিস খেলোয়াড়। নাগালের দাবি, যে কোনও সংস্থাই দেশের হয়ে খেলার জন্য ক্রীড়াবিদদের টাকা দেয়।

সুইডেনের বিরুদ্ধে ভারতের ডেভিস কাপ খেলার কথা। সেখানে খেলতে রাজি নন নাগাল। শুধু তিনি নন, এআইটিএ জানিয়েছে, ইউকি ভাম্বরি এবং শশীকুমার মুকুন্দও ডেভিস খেলতে রাজি হননি। এআইটিএ সচিব অনিল ধুপার বলেন, “দেশের হয়ে খেলার জন্য কেন এক জন ক্রীড়াবিদ টাকা চাইবে? এটাই সবচেয়ে বড় প্রশ্ন। নাগাল প্রতি বছর প্রায় ৪২ লক্ষ টাকা চেয়েছে দেশের হয়ে খেলার জন্য। সেই টাকা না পেলে দেশের হয়ে খেলবে না সে।”

ধুপারের সংযোজন, “দেশ ঠিক করুক এই সিদ্ধান্ত ঠিক কি না। এই সিদ্ধান্ত সরকার এবং বাকি সকলে নিক। ডেভিস কাপ খেলার জন্য টাকা দেওয়া হয়। এমন নয় যে তাঁদের কোনও টাকা দেওয়া হয় না।” ধুপার যে টাকার কথা বলছেন, সেটা আন্তর্জাতিক টেনিস সংস্থা (আইটিএফ) ডেভিস কাপে অংশ নেওয়ার জন্য এআইটিএ-কে দেয়। সেই টাকা খেলোয়াড়দের জন্য ভাগ করে দেওয়া হয়।

টাকা চাওয়ার কথা অস্বীকার করেননি নাগাল। তিনি বলেন, “আমি পরিষ্কার ভাবে জানিয়ে দিতে চাই, যে কোনও খেলায় দেশের হয়ে খেলতে গেলে টাকা দেওয়া হয়। আমি শুধু একার জন্য টাকা চাইছি না। এআইটিএ এবং ডেভিস কাপ অধিনায়কের সঙ্গে আমার আলোচনা ব্যক্তিগত বিষয় তাই চাই না এই নিয়ে কোনও ভুল বার্তা ছড়িয়ে পড়ুক।”

উল্লেখ্য, ভারতীয় ক্রিকেটারদের বোর্ডের সঙ্গে বার্ষিক চুক্তি রয়েছে। বিরাট কোহলি, রোহিত শর্মাদের বছরে ৭ কোটি টাকা দেওয়া হয়। সেই সঙ্গে থাকে ম্যাচ ফি। কিন্তু টেনিস ব্যক্তিগত খেলা। সেখানে নাগালেরা বিভিন্ন প্রতিযোগিতা খেলার জন্য পুরস্কার পান। এই বছর গ্র্যান্ড স্ল্যামে খেলেছিলেন তিনি। প্যারিস অলিম্পিক্সে প্রথম রাউন্ডে হেরে গিয়েছিলেন নাগাল। তার পর ইউএস ওপেনেও প্রথম রাউন্ডে ছিটকে দেন। তার পর আর ভারতের হয়ে ডেভিস কাপ টাই খেলেননি সুইডেনের বিরুদ্ধে। নাগাল জানিয়েছিলেন, পিঠের ব্যথায় ভুগছেন। চিকিৎসকেরা বিশ্রাম নিতে বলেছেন। টাইয়ের আগে পর্যাপ্ত প্রস্তুতি নিতে পারবেন না। এই পরিস্থিতিতে ডেভিস কাপ খেলতে চান না। যদিও এআইটিএর দাবি অনুযায়ী সম্ভবত ইচ্ছাকৃত ডেভিস কাপ খেলেননি নাগাল। প্রশ্ন তোলা হয়েছে চিনের হ্যাংঝোউয়ে তাঁর একটি এটিপি প্রতিযোগিতায় খেলা নিয়ে।

সুইডেনের বিরুদ্ধে লজ্জার হারের পর এআইটিএর ভূমিকার সমালোচনা করেছিলেন সোমদেব দেববর্মন, পূরব রাজার মতো প্রাক্তন টেনিস খেলোয়াড়েরা। সরব হন নাগালও। সেই সমালোচনার জবাবে সমাজমাধ্যমে এআইটিএ লিখেছে, ‘‘ডেভিস কাপে ভারতের প্রতিনিধিত্ব করা টেনিসের থেকেও বেশি কিছু। এটা একটা সম্মান। জাতীয় গর্ব। পরবর্তী প্রজন্মকে উদ্বুদ্ধ করার সুযোগ। অথচ সুমিত নাগাল, ইউকি ভাম্বরি, মুকুন্দ শশীকুমারের মতো খেলোয়াড়েরা দেশের হয়ে খেলতে চান না। তাঁরা অন্যত্র অন্য প্রতিযোগিতায় খেলছেন।’’ সংস্থার পক্ষে আরও লেখা হয়েছে, ‘‘এআইটিএ কর্তৃপক্ষ এবং অধিনায়ক রোহিত রাজপাল প্রত্যেক খেলোয়াড়ের সঙ্গে আলাদা কথা বলে বোঝানোর চেষ্টা করেছে। দেশের জন্য খেলতে অনুরোধ করেছে। কিন্তু ওরা কেউ রাজি হয়নি।’’ রাজপালও তাঁর রিপোর্টে বলেছেন, ‘‘শুধু ডাবলস খেলোয়াড়দের উপর নির্ভর করে ডেভিস কাপ টাই জেতা সম্ভব নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sumit Nagal Davis Cup Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE