Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
T20 World Cup 2024

বিশ্বকাপ থেকে বিদায় শ্রীলঙ্কার, শেষ ম্যাচ খেলার আগেই শেষ সুপার ৮-এর স্বপ্ন, কী ভাবে?

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায় নিল শ্রীলঙ্কা। গ্রুপের ম্যাচে বাংলাদেশের হাতে নেদারল্যান্ডস হেরে যাওয়ার পরেই শেষ হয়ে গেল শ্রীলঙ্কার সুপার ৮-এ যাওয়ার স্বপ্ন।

cricket

শ্রীলঙ্কা ক্রিকেট দল। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ০০:২৪
Share: Save:

জোড়া আনন্দ বাংলাদেশের। এক দিকে নেদারল্যান্ডসকে হারিয়ে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার ৮-এর পথে আরও এক ধাপ এগিয়ে গেল তারা, অন্য দিকে বাংলাদেশের জয়ের ফলে বিশ্বকাপ থেকে বিদায় নিল শ্রীলঙ্কা। গত কয়েক বছরে ক্রিকেট মাঠে শ্রীলঙ্কা ও বাংলাদেশের লড়াইয়ের ঘটনা কম হয়নি। সেই বাংলাদেশের হাতেই শেষ হয়ে গেল শ্রীলঙ্কার স্বপ্ন।

গ্রুপ ডি-তে তিন ম্যাচ খেলে তিনটিই জিতে সুপার ৮-এ উঠেছে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ। তিন ম্যাচের মধ্যে দু’টি জিতে ৪ পয়েন্ট তাদের। তৃতীয় স্থানে নেদারল্যান্ডস। তিন ম্যাচে একটি জিতেছে তারা। তাদের পয়েন্ট ২। চার নম্বরে রয়েছে নেপাল। দু’টি ম্যাচের মধ্যে একটি হেরেছে তারা ও একটি ম্যাচ ভেস্তে গিয়েছে। ফলে তাদের পয়েন্ট ১। তিন ম্যাচে শ্রীলঙ্কার পয়েন্ট ১। তারা দু’টি ম্যাচে হেরেছে ও একটি ভেস্তে গিয়েছে। সবার শেষে রয়েছে তারা।

শ্রীলঙ্কার একটি খেলা বাকি। নেদারল্যান্ডসের বিরুদ্ধে সেই ম্যাচ জিতলে তাদের সর্বোচ্চ পয়েন্ট হবে ৩। ইতিমধ্যেই বাংলাদেশের পয়েন্ট ৪। অর্থাৎ, বাংলাদেশ শেষ ম্যাচে হারলেও শ্রীলঙ্কার পক্ষে সুপার ৮-এ যাওয়া সম্ভব নয়। অর্থাৎ, শেষ ম্যাচ খেলার আগেই বিশ্বকাপ থেকে বিদায় হয়ে গেল তাদের।

এই গ্রুপে বাংলাদেশের সঙ্গে প্রধান লড়াই নেদারল্যান্ডসের। বাংলাদেশ যদি তাদের শেষ ম্যাচে নেপালকে হারাতে পারে তা হলেই সুপার ৮-এ উঠে যাবে। আর যদি তারা নেপালের কাছে হারে, সে ক্ষেত্রে সুযোগ থাকবে নেদারল্যান্ডসের। শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে হারাতে পারলে নেট রানরেটের বিচারে সুপার ৮-এ যেতে পারে তারা। অর্থাৎ, পরিস্থিতি বিচার করলে দ্বিতীয় দল হিসাবে এই গ্রুপ থেকে শেষ আটে যাওয়ার সুযোগ সবচেয়ে বেশি বাংলাদেশের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE