Advertisement
০৭ জুলাই ২০২৪
ICC T20 World Cup 2024

সামনে সেই ইংল্যান্ড, প্রতিপক্ষ নিয়ে ভাবতে চান না রোহিত

ভারত অধিনায়ক রোহিত শর্মা জানিয়ে দিয়েছেন, সেমিফাইনালে প্রতিপক্ষ কে, সেটা নিয়ে ভাবছেন না তাঁরা। ভারত নিজেদের স্বাভাবিক খেলাটাই খেলবে।

রোহিত শর্মা।

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ জুন ২০২৪ ০৭:০৭
Share: Save:

অস্ট্রেলিয়ার হিসেব মেটানো হয়ে গিয়েছে। এ বার পালা ইংল্যান্ডের।

সমাজমাধ্যমে এই বার্তাটাই এখন উড়ে আসছে ভারতীয় দলের উদ্দেশে। গত দু’বছরে ভারতীয় ক্রিকেটভক্তদের স্বপ্নভঙ্গ হয়েছে দু’টো দেশের হাতে। গত নভেম্বরে ৫০ ওভারের বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারতে হয়েছিল ভারতকে। আর তারও আগে, শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে হেরে গিয়েছিলেন রোহিত শর্মারা। ভারতের কাছে হারের ধাক্কায় টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ইতিমধ্যেই বিদায় নিয়েছে অস্ট্রেলিয়া। আর চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে আবার সেই ইংল্যান্ডের সামনে পড়েছে ভারত। বৃহস্পতিবার গায়ানায় ঠিক হয়ে যাবে, দু’বছর আগের হারের শোধ ভারত তুলতে পারবে কি না।

ভারত অধিনায়ক রোহিত শর্মা জানিয়ে দিয়েছেন, সেমিফাইনালে প্রতিপক্ষ কে, সেটা নিয়ে ভাবছেন না তাঁরা। ভারত নিজেদের স্বাভাবিক খেলাটাই খেলবে। অস্ট্রেলিয়াকে হারিয়ে উঠে রোহিত বলেছেন, ‘‘আমরা আলাদা কিছু করতে চাইছি না। যে ক্রিকেট খেলছি সেটাই খেলে যাব। কে প্রতিপক্ষ তা দেখার দরকার নেই।’’ যোগ করেন, ‘‘সবাইকে বলেছি, খোলা মনে খেলতে। চাপ না নিতে। এই রকম ক্রিকেট খেললেই আমরা সফল হব।”

প্রথম সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকা মুখোমুখি হবে আফগানিস্তানের। দ্বিতীয় সেমিফাইনালে লড়াই ভারত-ইংল্যান্ডের। অস্ট্রেলিয়ার প্রাক্তন স্পিনার ব্র্যাড হগ মনে করেন, এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার বড় দাবিদার দক্ষিণ আফ্রিকা। হগের কথায়, ‘‘দক্ষিণ আফ্রিকা দলে এ বার ভারসাম্যটা দারুণ। ওরা ফাইনালে উঠে গেলে কিন্তু ট্রফি জিতবে।’’

সোমবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট-এ কার্যত একাই অস্ট্রেলিয়াকে হারিয়ে দিয়েছেন রোহিত। ৪১ বলে ৯২ রান করে তিনি আউট হন। মাত্র আট রানের জন্য শতরান হাতছাড়া হওয়ায় স্বভাবতই হতাশ রোহিতের ভক্তেরা। কিন্তু অধিনায়ক জানিয়ে দিয়েছেন, তিনি শতরানের কথা ভেবে ব্যাট করেননি। রোহিতের মন্তব্য, ‘‘আমি সেঞ্চুরি করলাম কি না, সেটা বড় ব্যাপার নয়। আমার লক্ষ্য থাকে বোলারের উপরে চাপ তৈরি করা। সেটা করতে পারলেই সাফল্য আসবে।’’

বিশ্বকাপের প্রথম পর্বে পেস আক্রমণই ছিল ভারতের প্রধান অস্ত্র। নিউ ইয়র্কে সুবিধে পাচ্ছিলেন পেসাররা। কিন্তু সুপার আট পর্বে গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছেন স্পিনাররা। বিশেষ করে চায়নাম্যান স্পিনার কুলদীপ যাদব। রোহিত বলেছেন, ‘‘এখানকার পিচে যে কুলদীপ ভাল বল করবে তা জানতাম। ওয়েস্ট ইন্ডিজের পিচে কুলদীপকে দরকার। আমি নিশ্চিত, পরের ম্যাচগুলোতেও ওর বড় ভূমিকা থাকবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rohit Sharma ICC T20 World Cup 2024 Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE