Advertisement
০৩ জুলাই ২০২৪
Rohit Sharma Novak Djokovic

চ্যাম্পিয়নের খাদ্য! বিশ্বজয়ের পিচের মাটি খেয়ে জোকোভিচকে মনে করিয়ে দিলেন রোহিত

বার্বেডোজের কেনসিংটন ওভালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পরে বাইশ গজের মাটি মুখে দেন রোহিত শর্মা। কৃতজ্ঞতা জানান সেই বাইশ গজকে, যা তাকে টি-টোয়েন্টি বিশ্বকাপ উপহার দিয়েছে।

অভিনব: টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে বাইশ গজের মাটি মুখে দিচ্ছেন রোহিত শর্মা। যে দৃশ্য দেখার পর তুলনা শুরু হয়ে গিয়েছে নোভাক জকোভিচের সঙ্গে। সার্বিয়ান মহাতারকা সেন্টার কোর্টের ঘাস মুখে দিয়ে এ ভাবেই উৎসব করেন উইম্বলডন জয়ের।

অভিনব: টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে বাইশ গজের মাটি মুখে দিচ্ছেন রোহিত শর্মা। যে দৃশ্য দেখার পর তুলনা শুরু হয়ে গিয়েছে নোভাক জকোভিচের সঙ্গে। সার্বিয়ান মহাতারকা সেন্টার কোর্টের ঘাস মুখে দিয়ে এ ভাবেই উৎসব করেন উইম্বলডন জয়ের। ছবি: এক্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ০৮:৩৯
Share: Save:

উইম্বলডন জিতে সেন্টার কোর্টের ঘাস মুখে দিয়ে সেই মঞ্চকে কৃতজ্ঞতা জানিয়েছিলেন নোভাক জোকোভিচ। বার্বেডোজের কেনসিংটন ওভালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পরে বাইশ গজের মাটি মুখে দেন রোহিত শর্মা। কৃতজ্ঞতা জানান সেই বাইশ গজকে, যা তাকে টি-টোয়েন্টি বিশ্বকাপ উপহার দিয়েছে।

ম্যাচ জেতার পরে আনন্দাশ্রু ঝড়ে পড়ে রোহিতের। সাংবাদিক বৈঠকে এসে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে অবসর ঘোষণা করেন তিনি। নিজে তো কাঁদলেনই, ভক্তেরাও চোখের জল ধরে রাখতে পারলেন না এই সংবাদে।

তবে বিশ্বজয়ের পরে হঠাৎ দেশে ফেরা নিয়ে সংশয় দেখা দিয়েছে ভারতীয় দলের। এর কারণ হারিকেন বেরিল। ভয়ঙ্কর এই সামুদ্রিক ঝড়টি ২১০ কিলোমিটার গতিতে আছড়ে পড়তে পারে বার্বেডোজে। যে কারণে রবিবার সন্ধ্যা থেকে বন্ধ হয়ে যেতে পারে ব্রিজটাউনের বিমানবন্দর। সংবাদ সংস্থা পিটিআইকে একটি সূত্র জানিয়েছে, চার্টার্ড বিমানে ফিরিয়ে আনা হতে পারে ভারতীয় দলকে। আগে পরিকল্পনা ছিল নিউ ইয়র্ক ও দুবাই হয়ে দেশে ফিরবেন রোহিতরা। কিন্তু এখন সরাসরি তাঁদের ফিরিয়ে আনা হতে পারে দেশে।

২০২৩-এর ১৯ নভেম্বর আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হারের পরে মাথা নিচু করে মাঠ ছেড়েছিলেন রোহিত। সম্মান ফিরিয়ে দেয় বার্বেডোজ়। বিশ্বকাপ ট্রফি নিয়ে লিয়োনেল মেসির ভঙ্গিতে তাঁর এগিয়ে যাওয়ার দৃশ্য তুলে ধরে আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের ভারতীয় পেজ। মেসির মতোই বিশ্বকাপ পাশে নিয়ে ঘুম থেকে ওঠেন ভারতীয় অধিনায়ক। সেই ছবি তুলে ধরেন ইনস্টাগ্রামের স্টোরিতে।

সমাজমাধ্যমে স্ত্রী অনুষ্কার উদ্দেশে আবেগঘন বার্তা দিয়েছেন বিরাট কোহলি, “প্রিয়তমা, তোমাকে ছাড়া এ সব কিছুই সম্ভব হত না। তুমি আমাকে নম্র, মাটির কাছাকাছি রেখেছ। তোমার কাছে কৃতজ্ঞতার শেষ নেই। এই জয় যতটা আমার, ততটা তোমারও।”

ভারতীয় বোর্ডের সচিব জয় শাহ পুরস্কারমূল্য ঘোষণা করেন রবিবার। মোট ১২৫ কোটি টাকা ভাগ করে দেওয়া হবে ক্রিকেটারদের মধ্যে। বোর্ড সচিব এক বিবৃতিতে বলেছেন,

“রোহিত শর্মার নেতৃত্বে এই ভারতীয় দল অদম্য লড়াই ও জয়ের খিদে ফুটিয়ে তুলেছে। একটিও ম্যাচ না হেরে এই প্রতিযোগিতা জেতার নজির গড়েছে ভারত।” যোগ করা হয়, “বিশ্বকাপ জয়ের উপলক্ষে ভারতীয় দলকে ১২৫ কোটি টাকার পুরস্কারমূল্য তুলে দেওয়া হবে। ভারতীয় ক্রিকেটার ও সাপোর্ট স্টাফকে অভিনন্দন।”

বিশ্বকাপ জেতার জন্য কোচ রাহুল দ্রাবিড়ের কাছে কৃতজ্ঞ রোহিত। শনিবারই ছিল ভারতীয় কোচের ভূমিকায় তাঁর শেষ দিন। ম্যাচের শেষে সাংবাদিক বৈঠকে এসে দ্রাবিড়ের কথাই বলে গেলেন রোহিত। অধিনায়কের কথায়, “এই বিশ্বকাপটা আমাদের সবার থেকে বেশি প্রাপ্য ছিল রাহুল ভাইয়ের। গত ২০-২৫ বছর ধরে ভারতীয় ক্রিকেটের জন্য কী না করেছেন! আমাদের কোচের ঝুলিতে শুধুমাত্র বিশ্বকাপটাই ছিল না। ওঁর জন্য আমরা সবাই ভীষণ খুশি। আমরা গোটা দল, কোচকে এই ট্রফিটা দিতে চেয়েছিলাম। দেখলেন তো, ম্যাচের পরে ওঁকে কতটা গর্বিত দেখাচ্ছিল। কতটা উত্তেজিত হয়ে পড়েছিলেন।" দল হিসেবে ভারত যে অন্য উচ্চতায় পৌঁছেছে দ্রাবিড়ের কোচিংয়ে, সে কথাও বলতে দ্বিধাবোধ করলেন না রোহিত। বলে দিলেন, “রাহুল ভাইয়ের জন্যই আমাদের এই সাফল্য। ভারতীয় ক্রিকেটে এই মানুষটার অবদান প্রচুর।” ম্যাচ শেষে বিরাট কোহলি, রোহিত শর্মা ও রাহুল দ্রাবিড়ের সঙ্গে এ ফোনে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রোহিতদের প্রশংসা করে সমাজমাধ্যমে বার্তাও দেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE