Advertisement
০৭ জুলাই ২০২৪
T20 World Cup Celebration

সেই ফোন কলের কথা আরও এক বার উঠে এল বিদায়ী কোচ দ্রাবিড়ের মুখে

কোচ দ্রাবিড়কে অধিনায়ক রোহিত বলেছিলেন থেকে যেতে। টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের চেষ্টার কথা বলেছিলেন রোহিত। টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে মুম্বইয়ের ওয়াংখেড়েতে সেই ফোনের কথা আরও এক বার বললেন দ্রাবিড়।

Rahul Dravid

রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৪ ২২:১৩
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর ভারতীয় দলের সাজঘরেই রাহুল দ্রাবিড় জানিয়েছিলেন একটি ফোনের কথা। এক দিনের বিশ্বকাপের ফাইনালে হারের পর যে ফোনটি করেছিলেন রোহিত শর্মা। কোচ দ্রাবিড়কে অধিনায়ক বলেছিলেন থেকে যেতে। টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের চেষ্টার কথা বলেছিলেন রোহিত। টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে মুম্বইয়ের ওয়াংখেড়েতে সেই ফোনের কথা আরও এক বার বললেন দ্রাবিড়।

দ্রাবিড় এখন ভারতীয় দলের প্রাক্তন কোচ। কয়েক দিনের মধ্যেই হয়তো ঘোষণা হয়ে যাবে নতুন কোচের নাম। তার আগে দ্রাবিড় বলেন, “এক দিনের বিশ্বকাপের ফাইনালে হারের পর আর কোচ থাকব কি না সিদ্ধান্ত নিতে পারছিলাম না। এক দিনের বিশ্বকাপে আমরা খুব ভাল খেলছিলাম। কিন্তু ফাইনালে হেরে যাই। সেই হারের পর রোহিত আমাকে ফোন করেছিল। বলেছিল, আরও এক বার চেষ্টা করা যাক। ছ’সাত মাসের মধ্যে আরও একটা বিশ্বকাপ রয়েছে। একসঙ্গে জেতার চেষ্টা করার কথা বলেছিল ও। আমার জীবনের সেরা ফোন হয়তো ওটাই।”

দ্রাবিড় ধন্যবাদ জানিয়েছেন গোটা দলকে। তিনি বলেন, “এই দলটার সঙ্গে কাজ করার সুযোগ পেয়েছি। অসাধারণ একটা দল। আমি বার্বাডোজ়ে দেখেছি, এখানে দেখেছি। মানুষ যে ভাবে সমর্থন করেছেন, তা আগে কখনও উপভোগ করিনি। এই দলটাকে খুব মিস করব। দারুণ লাগছে জিতে শেষ করতে পেরে। সবাইকে খুব মিস করব। সাপোর্ট স্টাফদের ধন্যবাদ। ওদের জন্যই এখানে দাঁড়িয়ে রয়েছি আমি।” বলতে বলতে গলা ধরে যায় দ্রাবিড়ের। কোনও মতে কান্না সামলে নেমে যান মঞ্চ থেকে।

দ্রাবিড় ২০২১ সাল থেকে ভারতীয় দলের কোচ। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে হেরে গিয়েছিল ভারত। তার পর থেকে দায়িত্ব দ্রাবিড়ের কাঁধে। তিনি শেষ করলেন বিশ্বকাপ জিতে। তিন বছরে তিনটি প্রতিযোগিতার ফাইনাল খেলল ভারত। টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপ এবং এক দিনের বিশ্বকাপে জিততে না পারলেও টি-টোয়েন্টি জিতল ভারত। জিতে গেলেন দ্রাবিড়ও। ভাগ্যিস ফোনটা করেছিলেন রোহিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Dravid Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE