Advertisement
০৭ জুলাই ২০২৪
ICC T20 World Cup 2024

ভারত বনাম খুদে ভারতের লড়াইয়ে নজর সৌরভে

বুধবার নিউ ইয়র্কে টি-টোয়েন্টি বিশ্বকাপের তৃতীয় ম্যাচ খেলতে নামছে ভারত। প্রতিপক্ষ আমেরিকা। যারা আগের ম্যাচে পাকিস্তানকে হারিয়ে রীতিমতো চমক সৃষ্টি করেছে।

সংবর্ধনা: নিউ ইয়র্কে দূতাবাসে রোহিতরা। ছিলেন বোর্ডের প্রেসিডেন্ট ও সচিব। মঙ্গলবার।

সংবর্ধনা: নিউ ইয়র্কে দূতাবাসে রোহিতরা। ছিলেন বোর্ডের প্রেসিডেন্ট ও সচিব। মঙ্গলবার। ছবি: এক্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ০৫:৫৩
Share: Save:

পাকিস্তানের বিরুদ্ধে নাটকীয় জয়ের পরে ভারতীয় শিবিরে এখন ফুরফুরে মেজাজ। যার আঁচ পাওয়া যাচ্ছে সমাজমাধ্যমে রোহিত শর্মার তুলে ধরা কয়েকটি ছবিতে। যেখানে দেখা যাচ্ছে, পরিবার নিয়ে প্রকৃতির মধ্যে সময় কাটাচ্ছেন ভারত অধিনায়ক।

বুধবার নিউ ইয়র্কে টি-টোয়েন্টি বিশ্বকাপের তৃতীয় ম্যাচ খেলতে নামছে ভারত। প্রতিপক্ষ আমেরিকা। যারা আগের ম্যাচে পাকিস্তানকে হারিয়ে রীতিমতো চমক সৃষ্টি করেছে। যে দলটাকে অনেকে ভারতের খুদে সংস্করণ বলেও চিহ্নিত করেছেন। কারণ এই দলের বেশ কয়েক জন ক্রিকেটার ভারতীয় বংশোদ্ভুত। এর সঙ্গে অবশ্য রয়েছে পাকিস্তানি বংশোদ্ভুত ক্রিকেটারও।

বুধবারের লড়াইটা তাই হয়ে দাঁড়িয়েছে ভারত বনাম খুদে ভারতের লড়াই। যে লড়াইটা জিতলেই সুপার এইটে নিশ্চিত হয়ে যাবে রোহিতদের টিকিট। আর আমেরিকা অঘটন ঘটিয়ে দিলে, তারাও চলে যাবে সুপার এইটে।

ভারতের বোলিং কোচ পরশ মামব্রের পরিষ্কার কথা, প্রতিপক্ষ আমেরিকা হলেও তাদের হালকা ভাবে নেওয়ার কোনও প্রশ্নই নেই। ‘‘মনে রাখবেন এটা বিশ্বকাপ। এখানে প্রত্যেকটা ম্যাচই গুরুত্বপূর্ণ।আসলে জেতা একটা অভ্যাসের মতো ব্যাপার। জিততে হয় প্রথম থেকেই,’’ বলেছেন মামব্রে। যোগ করেছেন, ‘‘আমরা কিন্তু আমেরিকা দলটার মতোই এখানকার পরিবেশের সঙ্গে মানিয়ে নিয়েছি। যথেষ্ট খেলাও হয়ে গিয়েছে আমাদের। এখানকার উইকেটের চরিত্র আমরা ধরে ফেলেছি। তাই এটা নিয়ে আলাদা আর কোনও চিন্তা নেই আমাদের।’’

ব্যাটিং নিয়ে কি চিন্তায় আছে টিম ম্যানেজমেন্ট? মামব্রের জবাব, ‘‘দেখুন ক্রিকেট একটা দলগত খেলা। সবাই সব সময় ভাল করবে ধরে নেওয়াটা ভুল। যা করার সবাই মিলে করতে হবে। সবার উপরেই আমাদের আস্থা আছে। জাডেজার (রবীন্দ্র) মতো অভিজ্ঞ ক্রিকেটারের কাছে একটা ম্যাচই ছন্দে ফেরার পক্ষে যথেষ্ট। এমনকি নবাগত শিবম দুবের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।’’

এমনিতে এখনও পর্যন্ত নিউ ইয়র্কের পিচে দেখা গিয়েছে বোলারদের আধিপত্য। ভারতীয় ব্যাটিংকে চাপে ফেলতে আমেরিকা তাকিয়ে থাকবে দুই ‘ভারতীয়’র দিকেই। এঁরা হলেন সৌরভ নেত্রভলকর এবং হরমিত সিংহ। পাকিস্তানকে হারানোর নেপথ্যে নায়ক ছিলেন এই নতুন সৌরভই। সুপার ওভারে পাকিস্তানকে থামিয়ে দেন তিনি।

ভারতের বিরুদ্ধে নামার আগে স্বাভাবিক ভাবেই তেতে আছেন এই বাঁ-হাতি পেসার। একটি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে সৌরভ জানিয়ে দিয়েছেন, বিরাট কোহলি-রোহিত শর্মাদের বল করার জন্য তিনি মুখিয়ে রয়েছেন। একই সঙ্গে প্রাক্তন এক সতীর্থের সঙ্গে টক্কর দিতেও তৈরি আছেন সৌরভ। যাঁর নাম সূর্যকুমার যাদব। অনূর্ধ্ব-১৫ দলে সূর্যের সঙ্গে খেলেছিলেন তিনি। এ ছাড়াও অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ এবং মুম্বইয়ের রঞ্জি ট্রফি দলেও অতীতে খেলেন সৌরভ।

কিন্তু এ বার লড়াইটা অন্য। বিশ্বকাপের মঞ্চে বিশ্বের অন্যতম সেরা দলের মোকাবিলায় নামতে হবে সৌরভকে। ৩২ বছর বয়সি এই পেসার বলেছেন, ‘‘এক সময় যাদের সঙ্গে খেলেছি, তাদের কয়েক জনের বিরুদ্ধে এ বার মাঠে নামব। উন্মুখ হয়ে তাকিয়ে আছি এই ম্যাচটার দিকে। মনের ভাবটা ভাষায় বোঝানো সম্ভব হচ্ছে না।’’

আমেরিকাকে সবচেয়ে বড় পরীক্ষার মুখে ফেলে দেবে ভারতীয় বোলিং। দুরন্ত ছন্দে আছেন যশপ্রীত বুমরা। পাকিস্তানের ব্যাটিংকে ধরাশায়ী করে দিয়েছেন তিনি। অনিল কুম্বলের মতো প্রাক্তন মন্তব্য করেছেন, ‘‘বুমরা এই রকম ছন্দে থাকলে ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE