Advertisement
০৬ জুলাই ২০২৪
T20 World Cup 2024

বিশ্বজয়ীদের দেশে ফেরাতে বিশেষ বিমানের ব্যবস্থা হল কী ভাবে, কোথা থেকে পাঠানো হয়েছে বিমানটিকে

ওয়েস্ট ইন্ডিজ়ের সঙ্গে ভারতের সরাসরি বিমান যোগাযোগ নেই। কাছাকাছি এলাকায় এয়ার ইন্ডিয়ার কোনও অতিরিক্ত বিমানও ছিল না। তবু ভারতীয় বোর্ডের অনুরোধে বিশেষ বিমানের ব্যবস্থা করা হয়েছে।

picture of Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ২০:০৮
Share: Save:

ওয়েস্ট ইন্ডিজ়ের বার্বাডোজে আটকে থাকা ভারতীয় ক্রিকেটার, বোর্ড কর্তা এবং ভারতীয় সাংবাদিকদের দেশে ফেরাতে বিশেষ বিমানের ব্যবস্থা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। প্রাকৃতিক দুর্যোগে আটকে থাকা রোহিত শর্মা, বিরাট কোহলিদের দেশে ফেরাতে বিশেষ উদ্যোগ নিয়েছিলেন বিসিসিআই কর্তারা। এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে ব্যবস্থা করা হয়েছে এআইসি২৪ডব্লিউসির।

ক্রিকেটার, কোচ-সহ ভারতীয় দলের সদস্য ৩১ জন। এ ছাড়াও কয়েক জন ক্রিকেটারের পরিবার, কয়েক জন বিসিসিআই কর্তা এবং ভারতীয় সাংবাদিকদের দেশে ফেরানোর উদ্যোগ নেয় বিসিসিআই। কারণ অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ‘বেরিল’-এর জন্য ওয়েস্ট ইন্ডিজ়ের দ্বীপরাষ্ট্রগুলির সব বিমানবন্দর গত রবিবার বন্ধ করে দেওয়া হয়। ওয়েস্ট ইন্ডিজ়ের কোনও দেশ থেকেই ভারতে সরাসরি বিমান পরিষেবা দেয় নেই এয়ার ইন্ডিয়ার। তাই সেখান থেকে বিমানের ব্যবস্থা করা সম্ভব হয়নি। যে বিমানটি রোহিত, কোহলিদের বার্বাডোজ় থেকে ফিরিয়ে আনছে, সেটির নেয়ার্ক থেকে দিল্লি আসার কথা ছিল। নেয়ার্ক হল আমেরিকার নিউ জার্সির একটি শহর। বিমানটিকে দিল্লির বদলে পাঠিয়ে দেওয়া হয় বার্বাডোজ়ে। এই বিমানে যে যাত্রীদের ভারতের আসার কথা ছিল, তাঁদের সংস্থার অন্য বিমানে ব্যবস্থা করে দেওয়া হয়। এআইসি২৪ডব্লিউসিকে খালি করে নেয়ার্ক থেকে বার্বাডোজ়ে পাঠানো হয়। সংশ্লিষ্ট এলাকায় এয়ার ইন্ডিয়ার অতিরিক্ত কোনও বিমান না থাকায় নির্দিষ্ট উড়ানসূচিতে পরিবর্তন করা হয়েছে।

বিমানের আসল যাত্রীদের অসুবিধার জন্য তাঁদের কাছে দুঃখপ্রকাশ করেছিলেন এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ‘‘যাত্রীদের ধন্যবাদ। নিজেদের অসুবিধা হলেও বিমান খালি করে দিতে তাঁরা আপত্তি করেননি। বিশ্বজয়ীদের দেশে ফেরার ব্যবস্থা করতে আমাদের সঙ্গে সকলে হাসিমুখে সহযোগিতা করেছেন। তাঁরাও চেয়েছেন, আমাদের বিশ্বজয়ী ক্রিকেটারেরা যাতে নির্বিঘ্নে দেশে ফিরতে পারেন।’’

প্রাকৃতিক দুর্যোগের কারণে ভারতীয় ক্রিকেটারদের এক রকম বন্দি থাকতে হয়েছে বার্বাডোজ়ের হোটেলে। পরিস্থিতি কিছুটা উন্নতি হওয়ার পর এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে বিশেষ বিমানের ব্যবস্থা করেছেন বিসিসিআই কর্তারা। তার আগে নাগাড়ে আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজ়ের আবহাওয়া দফতরের পূর্বাভাসের উপর নজর রেখেছিলেন বোর্ড কর্তারা। বিমানের পুরো ভাড়া দিচ্ছে বিসিসিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE