Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
T20 World Cup 2024

সুপার ৮-এর আট দলই উঠতে পারে বিশ্বকাপের সেমিফাইনালে, কার সামনে কী অঙ্ক?

বিশ্বকাপের সুপার ৮-এ প্রতিটি দলের বাকি আর একটি করে ম্যাচ। কিন্তু এখনও আট দলের কাছে সুযোগ রয়েছে সেমিফাইনালে ওঠার। প্রত্যেকের সামনে রয়েছে আলাদা আলাদা অঙ্ক।

cricket

টি-টোয়েন্টি বিশ্বকাপ ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ১৯:৩০
Share: Save:

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার ৮-এ প্রতিটি দল দু’টি করে ম্যাচ খেলে ফেলেছে। অর্থাৎ, সব দলের আর একটি করে ম্যাচ বাকি। কিন্তু এখনও আট দলের কাছে সুযোগ রয়েছে সেমিফাইনালে ওঠার। প্রত্যেকের সামনে রয়েছে আলাদা আলাদা অঙ্ক। কারও ভাগ্য রয়েছে নিজেদের হাতে। কাউকে আবার অন্য দলের খেলার ফলের উপর নির্ভর করতে হবে।

গ্রুপ ১:

১) ভারত (২ ম্যাচে ৪ পয়েন্ট, নেট রানরেট ২.৪২৫)— নিজেদের দু’টি ম্যাচ জিতেছে ভারত। শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে হারাতে পারলেই সেমিফাইনাল পাকা রোহিত শর্মাদের। কিন্তু যদি অস্ট্রেলিয়ার কাছে ভারত হারে তা হলে বিদায় নিতে হতে পারে বিশ্বকাপ থেকে। সে ক্ষেত্রে ভারত চাইবে আফগানিস্তানকে হারাক বাংলাদেশ। বা আফগানিস্তান জিতলেও খুব অল্প ব্যবধানে জেতে। তা হলে নেট রানরেটে ভারত পরের রাউন্ডে যেতে পারবে। ভারত-অস্ট্রেলিয়া ম্যাচে বৃষ্টির আশঙ্কা রয়েছে। ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গেলে ৫ পয়েন্ট নিয়ে শেষ চারে চলে যাবে ভারত।

২) অস্ট্রেলিয়া (২ ম্যাচে ২ পয়েন্ট, নেট রানরেট ০.২২৩)— আফগানিস্তানের কাছে হেরে নিজেদের অঙ্ক নিজেরা কঠিন করেছেন মিচেল মার্শেরা। সেমিফাইনালে উঠতে হলে ভারতকে হারাতেই হবে তাঁদের। হারলে সেমিফাইনালের স্বপ্ন প্রায় শেষ হয়ে যাবে। সে ক্ষেত্রে অস্ট্রেলিয়া চাইবে বাংলাদেশ হারাক আফগানিস্তানকে। তা হলে নেট রানরেটে শেষ চারে যাওয়ার একটা সম্ভাবনা রয়েছে তাদের। ভারত-অস্ট্রেলিয়া ম্যাচে বৃষ্টির আশঙ্কা রয়েছে। ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গেলে চাপ আরও বাড়বে অস্ট্রেলিয়ার। সে ক্ষেত্রে আফগানিস্তান বাংলাদেশকে হারালেই বিদায় নেবে অস্ট্রেলিয়া।

৩) আফগানিস্তান (২ ম্যাচে ২ পয়েন্ট, নেট রানরেট -০.৬৫০)— অস্ট্রেলিয়াকে হারিয়ে গ্রুপের লড়াই জমিয়ে দিয়েছে আফগানিস্তান। ভারত যদি অস্ট্রেলিয়াকে হারিয়ে দেয় তা হলে বাংলাদেশকে হারালেই শেষ চার পাকা আফগানিস্তানের। আর ভারত যদি অস্ট্রেলিয়ার কাছে হারে, তার পরেও বাংলাদেশকে হারালে ভারত, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান, তিন দলেরই পয়েন্ট হবে ৪। সে ক্ষেত্রেও নেট রানরেটে পরের রাউন্ডে যাওয়ার সুযোগ রয়েছে রশিদ খানদের।

৪) বাংলাদেশ (২ ম্যাচে ০ পয়েন্ট, নেট রানরেট -২.৪৮৯)— একটিও ম্যাচ না জিতলেও এখনও সুযোগ রয়েছে বাংলাদেশের। ভারত যদি অস্ট্রেলিয়াকে হারায় ও তারা শেষ ম্যাচে আফগানিস্তানকে হারায় তা হলে অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও বাংলাদেশের পয়েন্ট হবে ২। সে ক্ষেত্রে নেট রানরেটে সেমিফাইনালে যাওয়ার সুযোগ থাকবে শাকিব আল হাসানদের।

গ্রুপ ২:

১) দক্ষিণ আফ্রিকা (২ ম্যাচে ৪ পয়েন্ট, নেট রানরেট ০.৬২৫)— শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ়কে হারালেই শেষ চার পাকা। কিন্তু শেষ ম্যাচ হেরে গেলে বাদও পড়তে পারে তারা। সে ক্ষেত্রে দক্ষিণ আফ্রিকা চাইবে ইংল্যান্ডকে হারিয়ে দিক আমেরিকা। বা ইংল্যান্ড জিতলেও জয়ের ব্যবধান স্বল্প হয়। তা হলে নেট রানরেটে তাদের সুযোগ থাকবে পরের রাউন্ডে যাওয়ার।

২) ওয়েস্ট ইন্ডিজ় (২ ম্যাচে ২ পয়েন্ট, নেট রানরেট ১.৮১৪)— শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারালেই সেমিফাইনালে উঠবে তারা। যদি ওয়েস্ট ইন্ডিজ় হারে তা হলে তারা চাইবে ইংল্যান্ডও হারুক আমেরিকার কাছে। সে ক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজ়, ইংল্যান্ড ও আমেরিকা, তিন দলের পয়েন্ট হবে ২। নেট রানরেটে পরের রাউন্ডে যেতে পারে ওয়েস্ট ইন্ডিজ়।

৩) ইংল্যান্ড (২ ম্যাচে ২ পয়েন্ট, নেট রানরেট ০.৪১২)— আমেরিকাকে হারালে শেষ চার প্রায় পাকা হয়ে যাবে তাদের। কিন্তু যদি তারা হারে তা হলে ইংল্যান্ড চাইবে দক্ষিণ আফ্রিকার কাছে ওয়েস্ট ইন্ডিজ় হারুক। সে ক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজ়, ইংল্যান্ড ও আমেরিকা, তিন দলের পয়েন্ট হবে ২। নেট রানরেটে পরের রাউন্ডে যেতে পারে ইংল্যান্ড।

৪) আমেরিকা (২ ম্যাচে ০ পয়েন্ট, নেট রানরেট -২.৯০৮)— একটিও ম্যাচ না জিতলেও এখনও সুযোগ রয়েছে আমেরিকার। দক্ষিণ আফ্রিকা যদি ওয়েস্ট ইন্ডিজ়কে হারায় ও তারা শেষ ম্যাচে ইংল্যান্ডকে হারায় তা হলে ওয়েস্ট ইন্ডিজ়, ইংল্যান্ড ও আমেরিকা, তিন দলের পয়েন্ট হবে ২। নেট রানরেটে পরের রাউন্ডে যেতে পারে আমেরিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2024 semi final ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE