Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
T20 World Cup 2024

টি২০ বিশ্বকাপে চমক আফগানিস্তানের, নিউ জ়িল্যান্ডকে ৮৪ রানে হারিয়ে শুরু রশিদদের

প্রথমে ব্যাট করে ১৫৯ রান করে আফগানিস্তান। রহমানুল্লা গুরবাজ় ৫৬ বলে ৮০ রান করে দলকে লড়াই করার মতো জায়গায় পৌঁছে দেন। জবাবে ব্যাট করতে নেমে নিউ জ়িল্যান্ড শেষ হয়ে গেল ৭৫ রানে।

Kane Williamson and Rashid Khan

টসের সময় কেন উইলিয়ামসনের সঙ্গে রশিদ খান। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৪ ০৮:১৪
Share: Save:

শনিবার সকালে চমক দিল আফগানিস্তান। টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউ জ়িল্যান্ডকে হারিয়ে দিলেন রশিদ খানেরা। প্রথমে ব্যাট করে ১৫৯ রান করে আফগানিস্তান। রহমানুল্লা গুরবাজ় ৫৬ বলে ৮০ রান করে দলকে লড়াই করার মতো জায়গায় পৌঁছে দেন। জবাবে ব্যাট করতে নেমে নিউ জ়িল্যান্ড শেষ হয়ে গেল ৭৫ রানে। এই প্রথম বার আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপে কোনও ম্যাচ হারল নিউ জ়িল্যান্ড।

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তান দলটিকে নিয়ে স্বপ্ন দেখছেন অনেকে। শনিবার রশিদেরা ব্যাটে-বলে যে ভাবে কিউইদের শাসন করলেন, তাতে সেই স্বপ্নকে বাস্তব হতে দেখা যেতেই পারে। আফগানিস্তানের প্রধান শক্তি তাদের স্পিন বোলিং। কিন্তু শনিবার ব্যাটিং এবং পেস বোলিংয়েও বিপক্ষকে চাপে রাখলেন গুরবাজ়, ফজ়লহক ফারুকিরা।

টস জিতে আফগানিস্তানকে ব্যাট করতে পাঠান কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। তিনি বুঝতে পারেননি, দুই ওপেনার গুরবাজ় এবং ইব্রাহিম জ়াদরান মিলে ১০০ রানের জুটি গড়ে দেবেন। ১৪.২ ওভার পর্যন্ত কোনও উইকেটই নিতে পারলেন না ট্রেন্ট বোল্টেরা। ১০৩ রানের জুটি গড়েন দুই আফগান ওপেনার। ইব্রাহিম ৪৪ রান করে আউট হন। তিন নম্বরে নেমে আজমতুল্লা ওমারজাই করেন ২২ রান। বাকি ব্যাটারেরা রান না পেলেও আফগানিস্তান ১৫৯ রান তুলে ফেলে। পাঁচটি ছক্কা এবং পাঁচটি চার মারেন গুরবাজ়। তিনি ৮০ রান করেন।

যে পিচে আফগানিস্তান ১৫৯ রান করেছে, সেখানেই নিউ জ়িল্যান্ড ৭৫ রানে শেষ হয়ে যাবে ভাবা যায়নি। প্রথম বলেই ফিন অ্যালেনকে বোল্ড করেন ফারুকি। রান পাননি উইলিয়ামসন, ড্যারিল মিচেলরাও। ফারুকি চারটি উইকেট নেন। চার উইকেট নেন রশিদ খানও। মহম্মদ নবি নেন ২ উইকেট। ১৫.২ ওভারে শেষ হয়ে যায় নিউ জ়িল্যান্ডের ইনিংস। নবীন উল হক ৩ ওভারে ১০ রানের বেশি দেননি। পঞ্চম বোলার নুর আহমেদ এক ওভারের বেশি করেননি।

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ সি-তে রয়েছে আফগানিস্তান এবং নিউ জ়িল্যান্ড। সেই গ্রুপে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ়, উগান্ডা এবং পাপুয়া নিউ গিনি। দু’টি ম্যাচ জিতে গ্রুপ শীর্ষে আফগানিস্তান। দ্বিতীয় স্থানে ওয়েস্ট ইন্ডিজ়। দু’পয়েন্ট পেয়েছে তারা। উগান্ডাও পেয়েছে দু’পয়েন্ট। পাপুয়া নিউ গিনি এখনও কোনও পয়েন্ট পায়নি। নিউ জ়িল্যান্ডও প্রথম ম্যাচ হেরে কোনও পয়েন্ট পেল না। কিউইদের পরের ম্যাচ ১৩ জুন ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে। আফগানরা ১৪ জুন খেলবে পাপুয়া নিউ গিনির বিরুদ্ধে।

এ বারের বিশ্বকাপে ইতিমধ্যেই পাকিস্তানকে হারিয়ে দিয়েছে আমেরিকা। আয়ারল্যান্ড হেরে গিয়েছে কানাডার বিরুদ্ধে। এ বার কিউদের হারতে হল আফগানিস্তানের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2024 New Zealand Afghanistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE