Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

অলিম্পিক্স শুরু হতে না হতেই ডোপিং, ছিটকে গেলেন রোমানিয়ার ইউস্কো

গত বছর এপ্রিলে ডোপ পরীক্ষা হয়েছিল ইউস্কোর। কোনও প্রতিযোগিতা নয়, এমনিই ডোপ পরীক্ষা হয়েছিল তাঁর। সেই সময় তাঁর শরীরে নিষিদ্ধ ওষুধ ছিল বলে প্রমাণ পাওয়া গিয়েছিল। তাই প্যারিস অলিম্পিক্স থেকে নির্বাসিত করা হল তাঁকে।

রোমানিয়ার ফ্লোরেন্টিনা ইউস্কো।

রোমানিয়ার ফ্লোরেন্টিনা ইউস্কো। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ২৩:০৬
Share: Save:

গত বছর ডোপ পরীক্ষা হয়েছিল রোমানিয়ার ফ্লোরেন্টিনা ইউস্কোর। সেই পরীক্ষায় প্রমাণিত হয় ডোপ করেছিলেন ইউস্কো। তাই প্যারিস অলিম্পিক্স থেকে নির্বাসিত করা হল তাঁকে। লং জাম্প এবং ট্রিপল জাম্পে নামার কথা ছিল তাঁর।

গত বছর এপ্রিলে ডোপ পরীক্ষা হয়েছিল ইউস্কোর। কোনও প্রতিযোগিতা নয়, এমনিই ডোপ পরীক্ষা হয়েছিল তাঁর। সেই সময় তাঁর শরীরে নিষিদ্ধ ওষুধ ছিল বলে প্রমাণ পাওয়া গিয়েছিল। দু’টি পরীক্ষাতে ইউস্কো ডোপ করেছেন বলে প্রমাণিত হয়েছিল।

রিপোর্ট আসার পর রোমানিয়ার অ্যান্টি-ডোপিং সংস্থা এই বছর ১ ফেব্রুয়ারি ইউস্কোকে নির্বাসিত করেছিল। কিন্তু সেখানে উল্লেখ করা ছিল না কত দিনের জন্য তাঁকে নির্বাসিত করা হয়েছে। বলা হয়েছিল ইউস্কো না জেনে নিষিদ্ধ ওষুধ খেয়ে ফেলেছিলেন। কিন্তু বিশ্ব অ্যান্টি-ডোপিং সংস্থা (ওয়াডা) সেই সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা করে কোর্ট অফ আরবিট্রেসন ফর স্পোর্টে (সিএএস)।

সিএএস জানিয়েছে যে, ইউস্কো না জেনে নিষিদ্ধ ওষুধ খাওয়ার কোনও প্রমাণ দিতে পারেনি। সেই কারণে দু’বছরের জন্য নির্বাসিত করা হয়েছে তাঁকে। যে শাস্তির শুরু ধরা হয়েছে ১ ফেব্রুয়ারি থেকে। ফলে প্যারিস অলিম্পিক্সে নামা হচ্ছে না ইউস্কোর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paris Olympics 2024 Romania Doping
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE