Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Norway Chess

নরওয়ে দাবায় বিশ্বের দুই নম্বরকে হারিয়ে ক্রমতালিকায় প্রথম দশে প্রজ্ঞা

রবিবার কারুয়ানার বিরুদ্ধে শুরু থেকে প্রজ্ঞা ছিলেন অপ্রতিরোধ্য। কাতালান ওপেন পদ্ধতিতে খেলা শুরু করে দ্রুততার সঙ্গে তিনি চাপে ফেলে দেন কারুয়ানাকে।

নজির: একের পর এক চমক দিয়ে চলেছেন প্রজ্ঞা।

নজির: একের পর এক চমক দিয়ে চলেছেন প্রজ্ঞা। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ০৬:৫৭
Share: Save:

নরওয়ে দাবায় ফের চমক ভারতের বিস্ময় দাবাড়ু প্রজ্ঞানন্দের। বিশ্বের এক নম্বর ম্যাগনাস কার্লসেনের পরে এ বার দুই নম্বর, আমেরিকার ফ্যাবিয়ানো কারুয়ানাকে হারিয়ে দিয়েছেন প্রজ্ঞা। এই জয়ের সুবাদে বিশ্ব ক্রমতালিকায় প্রথম দশ দাবাড়ুর তালিকাতেও চলে এলেন ভারতীয় গ্র্যান্ডমাস্টার।

রবিবার কারুয়ানার বিরুদ্ধে শুরু থেকে প্রজ্ঞা ছিলেন অপ্রতিরোধ্য। কাতালান ওপেন পদ্ধতিতে খেলা শুরু করে দ্রুততার সঙ্গে তিনি চাপে ফেলে দেন কারুয়ানাকে। প্রাথমিক ধাক্কা সামলে আমেরিকার দাবাড়ু পাল্টা লড়াইয়ে ফিরে আসেন। ৪০ নম্বর চালের পরে মনে হয়েছিল, ম্যাচ শেষ হতে পারে অমীমাংসিত অবস্থায়। কিন্তু প্রজ্ঞা ছিলেন আত্মবিশ্বাসী। ৬৬ নম্বর চালে ভুল করে বসেন কারুয়ানা। এর পরে আর প্রজ্ঞাকে তিনি সামলাতে পারেননি। আরও ১১টি চালের পরে জয় নিশ্চিত হয়ে যায় ভারতীয় দাবার নতুন তারকার। এই জয়ের সুবাদে প্রজ্ঞার পয়েন্ট দাঁড়াল ৮.৫।

প্রজ্ঞার ইতিহাস তৈরির দিনে ভারতীয় দাবাতে এক নতুন নজির দেখা গেল। প্রজ্ঞার ম‌্যাচের কয়েক ঘন্টা পরে অর্জুন এরিগাইসি আইএম লোয়িক ত্রাভাদনকে মাত্র ১৪ চালে ফ্রেঞ্চ টিম চেস চ্যাম্পিয়নশিপে হারিয়ে ফিডের লাইভ রেটিংয়ে চার নম্বরে উঠে এসেছেন। ফিডের লাইভ রেটিংয়ে প্রথম দশে একই সঙ্গে তিন জন ভারতীয় দাবাড়ু উঠে আসলেন প্রথম বার। ডি. গুকেশ রয়েছেন সাত নম্বরে এবং প্রজ্ঞা রয়েছেন দশ নম্বরে।

কারুয়ানাকে হারানোর পরে নরওয়ে দাবার ওয়েবসাইটে প্রজ্ঞা বলেছেন, ‘‘ম্যাচ যে জায়গা পৌঁছে গিয়েছিল, বাইরে থেকে দেখলে মনে হবে লড়াই অমীমাংসিত রাখাই ঠিক সিদ্ধান্ত হবে। তবে আমি সেখান থেকে ম্যাচ এগিয়ে নিয়ে যেতে চেয়েছিলাম। ক্ষিপ্রতার সঙ্গে চালগুলোকে প্রয়োগ করে সফল হয়েছি। সে ভাবে দেখলে, উপস্থিত বুদ্ধি খুব কাজে দিয়েছে।’’

দিনের অন্য ম্যাচে ম্যাগনাস কার্লসেন সহজ জয় পেয়েছেন আলিরেজার বিরুদ্ধে। ৭৭ চালে। ৯ পয়েন্ট নিয়ে তিনি এই মুহূর্তে রয়েছেন দুই নম্বরে। চিনের ডিং লিরেন হেরে গিয়েছেন আমেরিকার হিকারু নাকামুরার কাছে। ১০ পয়েন্ট নিয়ে নাকামুরা রয়েছেন শীর্ষে।

মেয়েদের বিভাগে অপ্রতিরোধ্য প্রজ্ঞার দিদি বৈশালী-ও। চিনের তিংজে লেই-কে হারিয়েছেন তিনি। ১০ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন। তবে হেরেছেন কোনেরু হাম্পি। চালে ভুল করে তিনি হারেন চিনের ওয়েনজুন জু-এর কাছে। এই মুহূর্তে ৪ পয়েন্ট অর্জন করেছেন হাম্পি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

R Praggnanandhaa chess Rameshbabu Praggnanandhaa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE