Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Chess Tournament

কিংবদন্তিকে মাত করেও সেরা গেম মানছেন না রমেশবাবু প্রজ্ঞানন্দ

আঠারো বছরের প্রজ্ঞা এই অসামান্য জয় পেলেন তৃতীয় রাউন্ডে। ৩৭ চালের পরেই কার্লসেন হার স্বীকার করেন। প্রজ্ঞা এখন প্রতিযোগিতায় একক ভাবে শীর্ষে (৫.৫ পয়েন্ট)।

কীর্তি: নরওয়ে দাবা প্রতিযোগিতায় মুখোমুখি প্রজ্ঞানন্দ ও কার্লসেন।

কীর্তি: নরওয়ে দাবা প্রতিযোগিতায় মুখোমুখি প্রজ্ঞানন্দ ও কার্লসেন। ছবি: এক্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ০৭:০১
Share: Save:

ধ্রুপদী দাবায় প্রথম বার আর. প্রজ্ঞানন্দ হারিয়ে দিলেন বিশ্বের এক নম্বর ও পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেনকে। এবং সেটা বিস্ময় প্রতিভার দেশ নরওয়েতেই !

আঠারো বছরের প্রজ্ঞা এই অসামান্য জয় পেলেন তৃতীয় রাউন্ডে। ৩৭ চালের পরেই কার্লসেন হার স্বীকার করেন। প্রজ্ঞা এখন প্রতিযোগিতায় একক ভাবে শীর্ষে (৫.৫ পয়েন্ট)। খেলা হচ্ছে ছ’জনকে নিয়ে। কালো ঘুঁটি নিয়ে খেলা কার্লসেন এই ম্যাচে শেষরক্ষা করতে পারেননি। এবং নরওয়ের মহাতারকা নেমে গেলেন তৃতীয় স্থানে (৩ পয়েন্ট)। প্রসঙ্গত গত বারের বিশ্বকাপে কার্লসেনের কাছেই হেরেছিলেন প্রজ্ঞা। সে দিক থেকে দেখলে এটা তাঁর মধুর প্রতিশোধের ম্যাচও হয়ে গেল।

প্রজ্ঞা আর কার্লসেন ছাড়া এখানে খেলছেন ফাবিয়ানো কারুয়ানা (৫ পয়েন্ট), হিকারু নাকামুরা (২.৫ পয়েন্ট), আলিরেজ়া ফিরৌজ়া (২.৫ পয়েন্ট) ও ডিং লিরেন (২.৫ পয়েন্ট)। নরওয়ে ওপেন শুরুর আগে প্রজ্ঞা জানিয়েছিলেন, কার্লসেনের দেশে আদৌ মানসিক চাপের শিকার হবেন না। এ বার তিনি সেটা কাজেও করে দেখালেন। প্রসঙ্গত গত সোমবার থেকে শুরু হওয়া নরওয়ের এই দাবা প্রতিযোগিতায় জয় দিয়েই যাত্রা শুরু করেছিলেন ভারতীয় তারকা। প্রথম রাউন্ডে প্রজ্ঞা হারান ফ্রান্সের আলিরেজা-কে।

জীবনে প্রথম বার প্রথাগত দাবায় কিংবদন্তি কার্লসেনকে তাঁর নিজের দেশে হারিয়ে প্রজ্ঞানন্দ বললেন, ‘‘ম্যাগনাসের ওপেনিং ছিল রীতিমতো আমাকে টোপ দেওয়ার চেষ্টা।’’ প্রজ্ঞা আরও বলেছেন, ‘‘ওর ওপেনিং দেখেই বুঝে যাই যে, আমার সঙ্গে লড়াই করতে চায়। না হলে নিজেকে সুরক্ষিত রাখা যায় এমন সব চাল দিয়েই খেলাটা শুরু করত। আমি অবশ্য ওর ওপেনিং নিয়ে চিন্তিত ছিলাম না। মাথায় রেখেছিলাম আমাদের দু’জনকেই এই ম্যাচটায় লড়াই করতে হবে। তার পরে যা হবার তা হবে।’’

প্রজ্ঞাকে প্রশ্ন করা হয়, এটাই তাঁর জীবনের সেরা ম্যাচ কি না। ভারতীয় তরুণ জবাব দেন, ‘‘আমি জানি না। আমায় এটা নিয়ে ভাবতে হবে। তবে আমার কখনও মনে হয়নি যে ম্যাচটা খুব ভাল খেলেছি। তার কারণ বেশ কয়েকটি ক্ষেত্রে আমি সেরা চাল দিতে পারিনি। তাই এই ম্যাচটা মনে হয় না আমার সেরা বলে।’’

প্রজ্ঞা আরও বলেছেন, ‘‘এমনিতে কার্লসেনকে হারিয়ে অবশ্যই ভাল লাগছে। আমাদের লড়াইটাও বেশ আকর্ষনীয় হয়েছে। ওপেনিংয়ের পর থেকেই আমি কিন্তু খুব ভাল পজিশন পেয়ে যাই। তা হলেও কয়েক বার ঠিকঠাক চাল দিতে পারিনি। যদিও আমাকে ম্যাচের পরে বিশ্লেষকেরা বললেন, আমি আমার অবস্থা অনুযায়ী ঠিক পথেই খেলেছি। এটা ঘটনা যে গোটা ম্যাচেই আমি ওকে চাপে রেখেছি।’’

প্রসঙ্গত নরওয়েতে কার্লসেনের সঙ্গে আছেন তাঁর বান্ধবী এলা ভিক্টোরিয়া মালোনে। ম্যাচের পরে তাঁর অকপট স্বীকারোক্তি, প্রজ্ঞার বিরুদ্ধে যতটা চাপে তিনি কার্লসেনকে দেখছেন ততটা অতীতে কারও বিরুদ্ধে খেলার সময় দেখেননি।

মেয়েদের বিভাগে প্রজ্ঞার দিদি বৈশালী (৫.৫ পয়েন্ট) শীর্ষস্থান ধরে রেখেছেন ইউক্রেনের আনা মুজ়িচুককে হারিয়ে। তিনি মেয়েদের বিশ্বচ্যাম্পিয়ন চিনের ওয়েনজুন জু-র চেয়ে এক পয়েন্টে এগিয়ে আছেন। আর এক চিনের দাবাড়ু তিনজিয়ে লেই তাঁর চেয়ে .৫ পয়েন্টে পিছিয়ে। মুজ়িচুক, সুইডেনের পিয়া ক্র্যামলিং ও কনেরু হাম্পির পয়েন্ট তিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE