Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

কোচ পাড়ুকোনকে নিয়ে ক্ষোভ, পাল্টা পোনাপ্পার, অলিম্পিক্সে বিতর্কে ভারতীয় ব্যাডমিন্টন

লক্ষ্যের হারের পর হতাশা লুকিয়ে রাখতে পারেননি পাড়ুকোন। ভারতীয় খেলোয়াড়দের মানসিকতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন ব্যাডমিন্টন দলের মেন্টর। পাল্টা মুখ খুলেছেন সব ম্যাচ হারা পোনাপ্পাও।

PIcture of Prakash Padukone and Ashwini Ponnappa

(বাঁ দিকে) প্রকাশ পাড়ুকোন। অশ্বিনী পোনাপ্পা (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৮:৩৮
Share: Save:

ভারতীয় ব্যাডমিন্টনে বিতর্ক। অলিম্পিক্সে ভারতীয় দলের মেন্টর প্রকাশ পাড়ুকোন দলের খেলোয়াড়দের সমালোচনা করেছিলেন। সেটা ভাল ভাবে নিতে পারছেন না খেলোয়াড়েরা। পাড়ুকোনকে পাল্টা দিয়েছেন মহিলাদের ডাবলসে অংশ নেওয়া অশ্বিনী পোনাপ্পা।

প্যারিস অলিম্পিক্স থেকে খালি হাতে ফিরতে হচ্ছে ভারতীয় ব্যাডমিন্টন দলকে। পুরুষ সিঙ্গলসে লক্ষ্য সেন একমাত্র পদকের কাছাকাছি পৌঁছেছিলেন। তিনি ব্রোঞ্জ পদকের ম্যাচ হারার পর হতাশা গোপন করতে পারেননি পাড়ুকোন। পিভি সিন্ধু, লক্ষ্যদের আরও দায়িত্বশীল হওয়ার কথা বলেছিলেন।

ক্ষুব্ধ পোনাপ্পা পাল্টা জবাব দিয়েছেন। সমাজমাধ্যমে তিনি লিখেছেন, ‘‘খুব হতাশাজনক। এক জন খেলোয়াড় জিতলে কৃতিত্ব নেওয়ার জন্য সকলে ঝাঁপিয়ে পড়ে। আর হারলে সব দোষ সেই খেলোয়াড়ের হয়ে যায়। কারও প্রস্তুতির খামতি থাকলে কোচেরা কেন দায় নেবেন না? খেলোয়াড়দের তৈরি করাই তো তাঁদের কাজ।’’ পোনাপ্পা আরও লিখেছেন, ‘‘কেউ জিতলে কোচেরা সকলের আগে কৃতিত্ব নেন। তা হলে হারলে কেন কোচেরা দায় নেবেন না? সাফল্য দলগত চেষ্টার ফল হলে ব্যর্থতাও তাই। কোনও খেলোয়াড়কে একা ব্যর্থতার জন্য এ ভাবে দায়ী করা যায় না।’’

লক্ষ্যের হারের পর পাড়ুকোন ভারতীয় খেলোয়াড়দের বার্তা দিয়ে বলেন, ‘‘যা চাইছ, সব পাচ্ছ। এ বার দায়বদ্ধতা দেখাও। আরও দায়িত্বশীল হতে হবে।’’ খেলোয়াড়দের মানসিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন পাড়ুকোন। তিনি বলেছেন, ‘‘ব্যাডমিন্টনে অনেক সেরা খেলোয়াড় হেরে গিয়েছে। তার কারণ তাদের টেকনিক্যাল ত্রুটি নয়। তারা চাপ সামলাতে পারেনি। অলিম্পিক্সে আসল হচ্ছে, চাপ সামলানো। তাই আরও বেশি করে এই দিকটায় জোর দিতে হবে। বিশ্ব চ্যাম্পিয়নশিপ বা অন্য ইভেন্ট আর অলিম্পিক্সের মধ্যে অনেক তফাত। এত চাপ কোথাও থাকে না। আমি সব সময় বলেছি, অলিম্পিক্সের চাপ অন্য রকম।’’

এ বারই দেশের হয়ে শেষ অলিম্পিক্স খেললেন পোনাপ্পা। তনিশা ক্রাস্তোর সঙ্গে মহিলাদের ডাবলসে খেলেন। গ্রুপ পর্বের তিনটি ম্যাচই হেরেছে পোনাপ্পা-ক্রাস্তো জুটি। ভারতীয় ব্যাডমিন্টন খেলোয়াড়দের মধ্যে তাঁদের ফলই সবচেয়ে খারাপ হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE